ইলিশের তিন রেসিপি

বীথি জগলুল
 | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৮, ১১:৪৫

ভরা বর্ষা। সময় এখন ইলিশের। আর মাছের স্বাদে বাঙালিয়ানা যদি বোঝায় তাহলে মনে আসে ইলিশের কথাই। আর এই মাছ দিয়েই তৈরি করুন আস্ত ইলিশের ব্যঞ্জন, সরিষা ইলিশ আর ইলিশের পানি খোলা। এখানে তিনটি রেসিপি দেয়া হয়েছে।

আস্ত ইলিশ

এখানে আস্ত ইলিশ প্রেশার কুকারে তৈরির পদ্ধতি তুলে ধরা হয়েছে।

উপকরণ

ইলিশ মাছ: ১টি

হলুদগুঁড়া: ১ চা চামচ

মরিচগুঁড়া: ২ চা চামচ

জিরাগুঁড়া: ১ চা চামচ

পেঁয়াজ কুচি: ১ কাপ

কাঁচামরিচ: ৮-১০টি

তেল: চারভাগের এক ভাগ কাপ

লবণ: স্বাদমতো

প্রণালি

ইলিশ মাছ আস্ত অবস্থায় ভেতরে ও বাইরে পরিষ্কার করে নিন। মাছের সঙ্গে সব উপকরণ মাখিয়ে সারারাত অথবা কমপক্ষে দুই ঘণ্টা মেরিনেশনের জন্য সাধারণ তাপমাত্রার ফ্রিজে ঢেকে রাখুন। এবার প্রেশার কুকারে মাছ বসিয়ে এমনভাবে পানি দিন যেন মাছ ডুবে থাকে। চুলায় পুরো আঁচে আধা ঘণ্টা রান্না করে পরের আধা ঘণ্টা একদম মৃদু আঁচে রান্না করুন। এক ঘণ্টা পর খুব সাবধানে মাছ বের করে একটি ওভেন প্রুফ পরিবেশন পাত্রে অথবা ওভেনের ট্রেতে রাখুন। আস্ত মাছ যদি প্রেশার কুকারে না আঁটে তাহলে মাঝ বরাবর দুভাগ করে নিতে পারেন। মাছ তুলে ঝোল কিছুটা ঘন করে রান্না করে মাছের ওপর দিয়ে দিন। এবার ২০০ ডিগ্রি সে. তাপমাত্রায় ওভেন প্রি-হিট করে ১৫ থেকে ২০ মিনিট বেইক করে নিন। এভাবে রান্না করলে মাছের কাঁটা একদম নরম হয়ে যাবে। খাওয়ার সময় আর বেছে খেতে হবে না।

জেনে নিন

প্রেশার কুকারে যেকোনো মাছ এভাবে রান্না করা যায়। বিশেষ করে যারা কাঁটা বাছার ভয়ে মাছ খেতে চান না, তারা এভাবে রান্না করে দেখতে পারেন।

ইলিশের পানি খোলা

উপকরণ

ইলিশ মাছ: ৬-৭ টুকরা

পেঁয়াজ কুচি: আধা কাপ

চেরা কাঁচামরিচ: ৭-৮টি

তেল: ১ টেবিল চামচ

লবণ: স্বাদমতো

প্রণালি

যে হাঁড়িতে রান্না করবেন, সেটাতে পেঁয়াজ, কাঁচামরিচ, তেল ও লবণ নিয়ে প্রথমে হাত দিয়ে চটকিয়ে নিন। এবার পেঁয়াজের উপরে মাছ বিছিয়ে এমনভাবে পানি দিন যেন মাছ ডুবে থাকে। হাঁড়িটি ঢাকনা দিয়ে ঢেকে চুলায় বসিয়ে আঁচ বাড়িয়ে দিন। পানি ফুটে উঠলে আঁচ মৃদু থেকে মাঝারি করে ১৫ থেকে ২০ মিনিট জ্বাল করুন। মাঝখানে একবার মাছগুলো উল্টিয়ে দেবেন। আপনার পছন্দমতো ঝোল ঘন হলে নামিয়ে ফেলুন।

সরিষা ইলিশ

উপকরণ

ইলিশ মাছ: ৬-৭ টুকরা

সরিষা বাটা: ২-৩ টেবিল চামচ

পেঁয়াজ বাটা: আধা কাপ

কাঁচামরিচ বাটা: ৮-১০টি

আস্ত কাঁচামরিচ: ৪-৫টি

শুকনা মরিচগুঁড়া: আধা চা চামচ

হলুদগুঁড়া: ১ চা চামচ

কালোজিরা: ১ চা চামচ

লবণ: স্বাদমতো

সরিষার তেল: ১ কাপ

চিনি: স্বাদমতো

পানি: পরিমাণমতো

প্রণালি

সব বাটা ও গুঁড়া মসলা একসঙ্গে মিশিয়ে রাখুন। প্যানে তেল গরম করে কালোজিরা ফোঁড়ন দিয়ে মশলা কষিয়ে নিন। মশলা ভালোভাবে কষানো হলে ঝোলের জন্য পানি দিন। পানি ফুটে উঠলে মাছ দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। কিছুক্ষণ পর মাছ উল্টিয়ে ঢেকে দিন। তেল ছেড়ে আসলে কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে ফেলুন।

(ঢাকাটাইমস/১৭জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :