বৃহস্পতির বুকে ১০ নতুন চাঁদ

বিজ্ঞান ও তথ্যপ্রযু্ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুলাই ২০১৮, ১৭:০৬

৬৯ নয়, বৃহস্পতিকে কেন্দ্র করে চক্কর কাটছে ৭৯টি উপগ্রহ। দানবগ্রহের আরও ১০টি নতুন উপগ্রহের সন্ধান মিলেছে বলে মঙ্গলবার জানিয়েছে মহাকাশবিদরা। এর মধ্যে একটি উপগ্রহের কক্ষ আবার এমনই যে সেটি যে কোনও সময় আছড়ে পড়তে পারে অন্য কোনও উপগ্রহের ওপর।

দানবগ্রহ বৃহস্পতির উপগ্রহ ও বলয় আলাদা গবেষণার বিষয়। ১৬১০ সালের ৮ জানুয়ারি প্রথমবার আলাশে টেলিস্কোপ তাক করে গ্যালিলিও যে গবেষণা শুরু করেছিলেন তা চলছে এখনো। একের পর এক সন্ধানী যান ও হাবল টেলিস্কোপের সৌজন্যে একে একে খোঁজ মিলেছে বৃহস্পতির ৬৯টি উপগ্রহের এবার খোঁজ মিলল আরও ১০টি উপগ্রহের।

বৃহস্পতির উপগ্রহ গ্যানিমিড সৌরমণ্ডলের সব থেকে বড় উপগ্রহ। ৫,২৬৮ কিলোমিটার ব্যাসের এই উপগ্রহ বুধ গ্রহের থেকেও আয়তনে বড়। তবে নতুন যে উপগ্রহগুলির খোঁজ মিলেছে তারা সেই তুলনায় আকারে নুড়ি মাত্র। গবেষকরা জানাচ্ছেন নতুন ১০টি উপগ্রহের ব্যাস ১ থেকে ৪ কিলোমিটারের মধ্যে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন প্রদেশের কার্নেজ ইনস্টিটিউশনের গবেষকরা মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে নতুন উপগ্রহগুলোর খতিয়ান দিয়েছেন। তাদের দাবি, বৃহস্পতির ১২টি নতুন উপগ্রহ আবিষ্কার করেছেন তারা। এর মধ্যে ১০টি উপগ্রহের বিস্তৃত বিবরণ দিয়েছে গবেষকরা।

গবেষকরা জানিয়েছেন, সৌরমণ্ডল সৃষ্টির সময় বৃহস্পতির আকর্ষণে তার চারিদিকে ঘুরতে শুরু করে মহাজাগতিক এই টুকরোগুলি।

গবেষকদলের প্রধান স্কট শেপার্ড বলেন, বৃহস্পতি হল সৌরমণ্ডলের ভ্যাকিউম ক্লিনারের মতো। যাবতীয় ছোট কণাকে টেনে নেয় এই গ্যাসীয় দানব। বৃহস্পতির টানেই তার চারদিকে ঘুরতে শুরু করে কণাগুলি। কিন্তু বৃহস্পতির বুকে আছড়ে পড়েনি সেগুলো।

ভূতাত্ত্বিক চরিত্রগত দিক থেকে কণাগুলির অবস্থান উপগ্রহ ও ধূমকেতুর মাধামাঝি। আধা পাথুরে ও আধা বরফ এই জ্যোতিষ্কগুলি বৃহস্পতির চারিদিকে ঘুরপাক খাচ্ছে কয়েক লক্ষ কোটি বছর ধরে।

মজার ব্যাপার হল, বৃহস্পতির নতুন আবিষ্কৃত একটি উপগ্রহ ঘুরছে উলটো দিকে। সধারণত গ্রহের নিজের অক্ষের সাপেক্ষে ঘুর্ণনের দিকেই ঘোরে প্রধান উপগ্রহগুলো। আবার দূরের উপগ্রহগুলি ঘোরে অক্ষের ঘূর্ণনের বিপরীত দিকে। এক্ষেত্রে নতুন আবিষ্কৃত একটি উপগ্রহ দূরবর্তী উপগ্রহগুচ্ছের অংশ হলেও লে ঘুরছে মূল উপগ্রহগুলোর দিকেই। উল্টে দিকে ঘোরার ফলে অন্য উপগ্রহগুলোর সঙ্গে তার সংঘর্ষের সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন গবেষকরা।

(ঢাকাটাইমস/১৮জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :