ফুটপাত ছাড়া রাস্তা নয়: বাদশা

প্রকাশ | ১৮ জুলাই ২০১৮, ১৭:১০

ব্যুরো প্রধান, রাজশাহী

ফুটপাত ছাড়া রাজশাহী নগরীতে একটিও রাস্তা নির্মাণ করা হবে না বলে জানিয়েছেন সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, যে প্রতিষ্ঠানগুলো রাস্তা নির্মাণ করে, আমরা তাদের বলে দিয়েছি যে ফুটপাত না থাকলে কোনো রাস্তা নির্মাণ করা যাবে না।

বাদশা বলেন, ‘রাস্তা থাকবে আর ফুটপাত থাকবে না, মানুষ চলতে গিয়ে গাড়ি চাপা দিবে- এটা হবে না। আগে মানুষের চলাচলের ফুটপাত নিশ্চিত করতে হবে। তারপর রাস্তা। তাই রাজশাহীতে এখন যেসব রাস্তা তৈরি হচ্ছে, তার প্রতিটিতেই ফুটপাত থাকছে।’

রাজশাহীতে সড়ক নিরাপত্তা বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা আরও বলেন, সড়ক দুর্ঘটনা রোধে পথচারী এবং চালকদের সচেতনতা সৃষ্টিরও কোনো বিকল্প নেই।

বুধবার জেলা প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের (পিটিআই) মিলনায়তনে স্কুলশিক্ষকদের নিয়ে দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে নিরাপদ সড়ক চাই-নিসচার জেলা শাখা। সকালের এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন নিসচার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

তিনি বলেন, ইদানিং মোবাইল ফোনের কারণে সড়ক দুর্ঘটনা বেড়ে গেছে। পথচারীরা রাস্তা পারাপারের সময় মোবাইল ব্যবহার করছেন, চালকরা গাড়ি চালানোর সময় মোবাইলে কথা বলছেন। ফলে দুর্ঘটনা ঘটছে। এ ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার। তিনি বলেন, পরিসংখ্যান অনুযায়ী, দিন দিন গাড়ির সংখ্যা বাড়লেও আগের চেয়ে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা কমছে। কিন্তু এই সংখ্যা আরও কমাতে হবে। এ ক্ষেত্রে জনসচেতনতা তৈরিতে নিসচা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

সভায় বিশেষ অতিথি হিসেবে রাজশাহী শিক্ষাবোর্ডের দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর আনারুল হক প্রামানিক, রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের উপ-কমিশনার অনির্বান চাকমা এবং সমাজসেবা মো. শামসুদ্দিনও বক্তব্য দেন।

স্বাগত বক্তব্য দেন নিসচার জেলা শাখার সভাপতি তৌফিক আহসান টিটু। সভাপতিত্ব করেন রাজশাহী পিটিআইয়ের সুপারিনটেনডেন্ট মুজাহিদুল ইসলাম। নিসচার মহাসচিব সৈয়দ এহসান-উল হক কামাল ও সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন রাজশাহীর বিভিন্ন স্থানের স্কুলশিক্ষকদের সড়ক নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণ দেন।

(ঢাকাটাইমস/১৮জুলাই/আরআর/এলএ)