গণমাধ্যমকে আরও গ্রহণযোগ্যতা অর্জন করতে হবে: ইউজিসি চেয়ারম্যান

চবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৮, ২১:৩৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) গণমাধ্যমবিষয়ক তিন দিনের আন্তর্জাতিক সম্মেলনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেছেন, দেশের গণমাধ্যমকে আরও গ্রহণযোগ্যতা অর্জন করতে হবে। সাংবাদিকদের জনগণের প্রতিনিধিত্ব করতে হবে।

চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ আয়োজিত ‘মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম: প্রসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জেস ইন বাংলাদেশ অ্যান্ড বিয়ন্ড’ শিরোনামে এই আন্তর্জাতিক সম্মেলনটি শুরু হয় মঙ্গলবার।

বৃহস্পতিবার বিকাল সাড়ে চারটার সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতারের সভাপতিত্বে শুরু হয় সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে সামাজিক যোগাযোগমাধ্যম হচ্ছে সবচেয়ে শক্তিশালী মিডিয়া। কিন্তু এগুলোর অনেক খবরই নির্ভরযোগ্য নয়। কোনটা সঠিক, কোনটা ভুল তা বাছাইয়ের উপায়ও নেই। কিন্তু এখন বুঝতে হবে কোনটা ঠিক আর কোনটা ঠিক নয়।

তিনি বলেন, শুধুমাত্র ঢাকাতেই শতাধিক সংবাদপত্র গড়ে উঠেছে। তাছাড়া প্রিন্ট- ইলেক্ট্রনিক মিডিয়ার পাশাপাশি অনলাইন ও সামাজিকমাধ্যমও বহুল। কিন্তু জনগণের কাছে এগুলোর কোন গ্রহণযোগ্যতা নেই। পত্রিকাগুলো জনগণকে ‘পজিটিভ ম্যাসেজ’ দিচ্ছে না। নেতিবাচক সংবাদগুলোই বেশি প্রচারিত হচ্ছে।

তিনি বলেন, এটা সাংবাদিকতার নৈতিকতার পরিপন্থী। আমরা নৈতিক সাংবাদিকতা চাই। সাংবাদিকদের নীতিবান হতে হবে।

গণমাধ্যমকে ‘চতুর্থ স্তম্ভ’ স্মরণ করিয়ে তিনি বলেন, মিডিয়াকে দায়িত্বশীল হতে হবে। মিডিয়া জনগণের কথা বলবে।

মহান স্বাধীনতাযুদ্ধে গণমাধ্যম ভালো ভূমিকা পালন করেনি বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, গণমাধ্যমের গ্রহণযোগ্যতা অর্জনের অনেক উপায় আছে, সেগুলো খুঁজতে হবে।

এছাড়া ইউজিসি চেয়ারম্যান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান সম্পর্কে বলেন, বিশ্ববিদ্যালয়কে শুধুমাত্র ক্লাস- পরীক্ষার মাধ্যমে সীমাবদ্ধ রাখলে চলবে না। সেমিনার-লাইব্রেরি, কনফারেন্সের মাধ্যমে উচ্চশিক্ষাকে সমৃদ্ধ করতে হবে।

তিনি বলেন, উচ্চ শিক্ষার মান উন্নয়নে ইউজিসি কাজ করে যাচ্ছে। এরকম সেমিনার বা আন্তর্জাতিক সম্মেলন করলে বিশ্ববিদ্যালয়গুলোকে ইউজিসি সহায়তা করবে বলেও জানান তিনি।

এসময় আরো ছিলেন- ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক শাখাওয়াত হোসেন, চবি প্রক্টর আলী আজগর চৌধুরী, দেশি-বিদেশি গবেষকবৃন্দসহ শিক্ষক-শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ।

(ঢাকাটাইমস/১৯জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :