রাতে ঢাকায় আসছেন রুশনারা আলী

প্রকাশ | ২১ জুলাই ২০১৮, ১১:৫৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাংলাদেশবিষয়ক বাণিজ্যদূত রুশনারা আলী এমপি আজ রাতে ঢাকায় আসছেন। দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার করাই তার সফরের লক্ষ্য।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদারের লক্ষ্যে রুশনারা আলী বাংলাদেশে আসছেন। শনিবার রাতে ঢাকায় এলেও তার আনুষ্ঠানিক সফর শুরু হবে রবিবার থেকে।

এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বরে বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলীর নেতৃত্বে যুক্তরাজ্যের রেল কোম্পানিগুলোর একটি বাণিজ্যিক প্রতিনিধিদল বাংলাদেশ সফর করেছিলো।

বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রুশনারা আলী ২০১২ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত হিসেবে নিয়োগ পান। গত বছর তিনি টানা তৃতীয় মেয়াদে এমপি নির্বাচিত হন।

বাংলাদেশের রপ্তানি পণ্যের তৃতীয় বৃহত্তম গন্তব্য যুক্তরাজ্য। দুই দেশের বাণিজ্য দুই দশমিক ৩০ মিলিয়ন ডলারে পৌঁছেছে। জ্বালানি, অবকাঠামো, ব্যাংকিং ও শিক্ষা খাতে শতাধিক ব্রিটিশ কোম্পানি বাংলাদেশে কাজ করছে। সংশ্নিষ্টরা বলছেন, রুশনারা আলীর সফর বাংলাদেশে যুক্তরাজ্যের বিনিয়োগ বাড়াতে সহায়ক হবে।

(ঢাকাটাইমস/২১ জুলাই/এনআই/এমআর)