ইসরাইলের মুখপাত্রে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র: হামাস

প্রকাশ | ২১ জুলাই ২০১৮, ১৪:০৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মার্কিন সরকার বর্তমানে কুদস দখলদার ইহুদিবাদী ইসরাইল সরকারের মুখপাত্রে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছে ফিলিস্তিনে ইসরায়েলে দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিবাদী সংগঠন হামাস।

মার্কিন কর্মকর্তারা ইসরাইলকে স্বীকৃতি দেয়ার জন্য হামাসের প্রতি আহ্বান জানানোর পর এ প্রতিক্রিয়া জানাল হামাস। খবর পার্সটুডের।

মার্কিন প্রেসিডেন্টের উপদেষ্টা ও জামাতা জেরার্ড কুশনার, মধ্যপ্রাচ্যে নিযুক্ত মার্কিন বিশেষ প্রতিনিধি জেসন গ্রিনব্লাট এবং ইসরাইলে নিযুক্ত ডেভিড ফ্রিডম্যান শুক্রবার দৈনিক ওয়াশিংটন পোস্টে যৌথভাবে একটি নিবন্ধ লিখে ইসরাইলকে স্বীকৃতি দেয়ার জন্য হামাসের প্রতি আহ্বান জানান।

ওই তিন মার্কিন কর্মকর্তা ইসরাইলকে লক্ষ্য করে রকেট নিক্ষেপ এবং আগুনের ঘুড়ি পাঠানো বন্ধ করতেও হামাসের প্রতি আহ্বান জানান।

এর প্রতিক্রিয়ায় হামাসের মুখপাত্র সামি আবু জুহরি তার ব্যক্তিগত টুইটার পেজে লিখেছেন, 'গ্রিনব্লাট ও কুশনার সাম্প্রতিক গাজা পরিস্থিতির ব্যাপারে বাস্তবতা উপেক্ষা করে তেলআবিবের ভাষায় কথা বলেছেন। এর মাধ্যমে তারা ইসরাইলের মোকাবিলায় মার্কিন সরকারের অবমাননাকর অবস্থান ফুটিয়ে তুলেছেন। মার্কিন কর্মকর্তারা আসলে ইসরাইলের তাবেদারে পরিণত হয়েছেন।'

এদিকে ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনগুলো গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইল বিরোধী বিক্ষোভ মিছিল অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে। ফিলিস্তিনিদের স্বদেশ প্রত্যাবর্তনের অধিকার আদায় এবং অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি পাশবিক হামলার প্রতিবাদে গত ৩০ মার্চ থেকে বিক্ষোভ চলছে। প্রথমদিকে প্রতিদিন এ বিক্ষোভ হলেও বর্তমানে প্রতি শুক্রবার এ শোভাযাত্রা অনুষ্ঠিত হচ্ছে।

দীর্ঘসময়ের এই বিক্ষোভে এখন পর্যন্ত দেড় শতাধিক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েল। আর আহত হয়েছে কয়েক হাজার ফিলিস্তিনি।

ঢাকাটাইমস/২১জুলাই/একে