আশুলিয়ায় বাকপ্রতিবন্ধী শিশু নিয়ে বিপাকে পুলিশ

প্রকাশ | ২৪ জুলাই ২০১৮, ১৬:২৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সাভারের আশুলিয়ায় আট বছর বয়সী এক বাকপ্রতিবন্ধী শিশুর পরিচয় শনাক্তকরণ নিয়ে বিপাকে পড়েছে থানা পুলিশ। দুই সপ্তাহ আগে এক ব্যক্তি শিশুটিকে খুঁজে পেয়ে আশুলিয়া থানায় হস্তান্তর করলেও এখন পর্যন্ত তার পরিচয় মেলেনি।

গত ১১ জুলাই রাত ১০টার দিকে জনৈক শফিকুল ইসলাম নামে এক ব্যক্তি দক্ষিণ শ্রীপুর এলাকার তালপট্টি শমসের প্লাজার সামনে ওই শিশুটিকে খুঁজে পেয়ে থানায় হস্তান্তর করেন বলে জানান উপ-পরিদর্শক ফারুক হোসেন।

পুলিশ কর্মকর্তা জানান, ঘটনার রাতে তিনি থানায় ডিউটি অফিসার হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এসময় শ্রীপুর এলাকার শফিকুল ইসলাম নামে এক ব্যক্তি আট বছর বয়সী ওই শিশুটিকে পথে খুঁজে পেয়ে থানায় নিয়ে আসেন। কিন্তু শিশুটি বাকপ্রতিবন্ধী হওয়ায় সে তার নাম ও পরিচয় জানাতে পারছিল না।

পরবর্তী সময়ে থানার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আইনগত প্রক্রিয়া শেষে শিশুটিকে আদালতে পাঠালে আদালত তাকে ভবঘুরে মিরপুর আশ্রয়কেন্দ্রে রাখার নির্দেশ দেয়। এছাড়াও শিশুটি যাতে তার পরিবারের কাছে ফিরে যেতে পারে সে জন্য পুলিশকে সার্বিক সহযোগিতারও নির্দেশ দেয় আদালত।

তবে শিশুটি কথা বলতে না পারায় এখনও তার পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। দেশের সব থানায় শিশুটির ছবিসহ দৈহিক গড়নের তথ্য সরবরাহ করার পাশাপাশি রেডিও, ফেসবুক, পত্রিকাসহ অনলাইন গণমাধ্যমে প্রচার চালানো হচ্ছে বলেও জানান পুলিশ কর্মকর্তা।

(ঢাকাটাইমস/২৪জুলাই/আইআই/জেবি)