‘বাহাদুরের’ পিঠে চড়ে স্কুলে যায় দিনমজুরের ছেলে

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৮, ১৭:৫৯

সাধারণত শিক্ষার্থীরা রিকশা, বাইসাইকেল, মোটরসাইকেল কিংবা প্রাইভেটকার যোগে স্কুলে যায়। আবার নদীপারের শিশুরা নৌকা বা ভেলায় চড়ে স্কুলে যায়।

লালমনিরহাটে ‘বাহাদুর’ নামে একটি ঘোড়ার পিঠে চড়ে দিনমজুর ছেলে মাইদুল ইসলাম গ্রামের আঁকা-বাঁকা তিন কিলোমিটার পথ পাড়ি দিয়ে প্রতিদিন স্কুলে যাতায়াত করে। সে জেলার কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের আদর্শ বিদ্যা নিকেতনের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র।

দিনমজুর লিয়াকত আলী জানান, মাইদুলের দাদার একটি ঘোড়া ছিল। তিনি ছোট বেলা থেকে তাকে ঘোড়ার পিঠে চড়িয়ে ঘুরাতেন। এভাবেই ঘোড়ার প্রতি মাইদুলের ভালোবাসা জন্মায়। পরবর্তীতে অভাবের কারণে ঘোড়াটি বিক্রি করা হয়। কিন্তু ছেলের কাকুতি-মিনতি আর কান্না দেখে আবারো স্থানীয় বাজার থেকে একটি ঘোড়ার বাচ্চা কিনে দেয়া হয়। বড় হতে থাকে ঘোড়ার বাচ্চাটি। ঘোড়ার নাম রাখা হয় বাহাদুর। মাইদুল বাহাদুরের পিঠে চড়ে স্কুলে যায়। আর অবাক চোখে তাকিয়ে থাকে এলাকার উৎসুক জনতা।

মাইদুল ইসলাম জানায়, আমি প্রতিদিন ঘোড়ায় চড়ে স্কুলে যাই। স্কুলে বাহাদুরকে দেখে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা আনন্দ পায়। আমার বন্ধুরা ঘোড়ার পিঠে উঠতে চাইলে তাদের উঠাই। এখন আমার ইচ্ছা পড়াশোনা করে ডাক্তার হওয়ার।

স্কুলের প্রধান শিক্ষক মোজাম্মেল হক বলেন, মাইদুল দিনমজুরের ছেলে হলেও খুব মেধাবী। সে ঘোড়া নিয়ে প্রতিদিন স্কুলে আসে। সবাই দেখে আনন্দ পায়। অনেকেই তার ঘোড়ার পিঠে চড়ে। দেখতে বেশ ভালো লাগে।

(ঢাকাটাইমস/২৪জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :