চিনিকল সারা বছর চালু রাখার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুলাই ২০১৮, ১৬:৪৫
ফাইল ছবি

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমানে চিনিকলগুলো থেকে বছরে মাত্র তিন মাস চিনি উৎপাদন হয়। সারা বছর যাতে চিনি উৎপাদন হয় সে ব্যাপারে উদ্যোগ নিচ্ছে সরকার। এ বিষয়ে জেলা প্রশাসকদের প্রয়োজনী ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

ঢাকায় তিন দিনব্যাপী জেলা প্রশাসকদের সম্মেলনের দ্বিতীয় দিনে মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন মন্ত্রী।

সার বিতরণ নিয়ে কোনো সমস্যা আছে কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সার বিতরণ নিয়ে কোনো সংশয়ের অবকাশ নেই। সার বিতরণ অত্যন্ত সুষ্ঠুভাবে হয়ে আসছে। এমনকি ২০১৪ ও ২০১৫ সালে সেই ভয়াবহ আগুন সন্ত্রাস, রাস্তা অবরোধেও সার বিতরণে কোনো সমস্যা হয়নি। তখনও আমরা সব জায়গায় সার পৌঁছে দিয়েছি।

আমু বলেন, আজকের হজরত শাহজালাল সার কারখানা বঙ্গবন্ধু পূর্ব পাকিস্তানের শিল্পমন্ত্রী থাকাকালে প্রতিষ্ঠা করেছেন। ১৯৫৭ সালে যখন বঙ্গবন্ধু শিল্পমন্ত্রী ছিলেন তখনই বিসিক নগরী গড়েছিলেন। এমনিভাবে আজকের পর্যটনকেন্দ্র কক্সবাজার এটাও বঙ্গবন্ধুর সময়েই স্থাপন করেছেন। এই ইতিহাসগুলো মানুষের মাঝে জানান দিতে আমরা শিল্পমন্ত্রণালয়ের পক্ষ থেকে ডিসিদের কাছে বলেছি।

মন্ত্রী বলেন, গ্রামে আখ মাড়াই করে যাতে গুড় উৎপাদন করা না হয় সেজন্য ডিসিদের কাজ করতে বলেছি। এসব আখ সুগার মিলগুলোতে আসে সেদিকে নজর রাখার কথা আমরা বলেছি। সারাদেশে আমরা যে গুদামগুলো করছি সেই গুদামের জায়গা যেখানে অধিগ্রহণ হয়নি সেগুলো দ্রুত অধিগ্রহণের জন্য বলেছি। বিভিন্ন বিসিক শিল্পনগরীর যে জমিগুলো অধিগ্রহণের বাকি আছে সেগুলো তরান্বিত করতে আমরা নির্দেশনা দিয়েছি।

আমির হোসেন আমু বলেন, বর্তমানে যেভাবে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আছে সেইভাবে যাতে আগামীতেও নিয়ন্ত্রণে থাকে সে বিষয়ে আমরা জেলা প্রশাসকদের নির্দেশনা দিয়েছি। প্রধানমন্ত্রী মাদকের বিষয়ে যে জিরো টলারেন্সের ঘোষণা দিয়েছেন সে বিষয়ে তারা যেন সচেতন থাকেন সেজন্য আমরা তাদের কাজ করতে বলেছি।

ডিসিদের পক্ষ থেকে কোনো দাবি ছিল কি না এমন প্রশ্নের জবাবে আমু বলেন, সার সংরক্ষণে প্রয়োজনীয় গুদাম নির্মাণের দাবি জানিয়েছেন তারা।

(ঢাকাটাইমস/২৫জুলাই/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :