অধ্যাপক আকমলের ছাত্রত্ব বাতিলসহ ছাত্রলীগের সাত দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুলাই ২০১৮, ২০:০১ | প্রকাশিত : ২৫ জুলাই ২০১৮, ১৯:২৪

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক আকমল হোসেনের বিরুদ্ধে আইনি ও প্রশাসনিক ব্যবস্থা নেয়াসহ সাত দাবিতে উপাচার্য আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি দিয়েছে ছাত্রলীগ।

বুধবার দুপুরে সংগঠনটির সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক জাকির হোসেনের নেতৃত্বে এ স্মারকলিপি দেয়া হয়।

অধ্যাপক আকমলের ছাত্রত্ব ও সার্টিফিকেট বাতিল করে তার শিক্ষকতাকালীন সময়টিকে কলঙ্কিত অধ্যায় হিসেবে আখ্যায়িত করার দাবিও জানিয়েছে ছাত্রলীগ।

ক্যাম্পাসের শান্ত পরিবেশ ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ নষ্টকারীদের বিরুদ্ধে অ্যাকাডেমিক ও প্রশাসনিক ব্যবস্থা নেয়া এবং উপাচার্য বাসভবনে ভাঙচুরে যারা জড়িত তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানানো হয়।

এছাড়া দাবি জানানো হয়েছে, আন্দোলনের নামে যারা জোরপূর্বক ক্লাস ও পরীক্ষায় বাধা প্রদান করেছে তাদের চিহ্নিত করে অ্যাকাডেমিক ও প্রশাসসিক ব্যবস্থা নেয়া, পড়ার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে মিছিল ও সমাবেশ বন্ধ করা, ছাত্রলীগের নেতাকর্মীদের নামে যারা মিথ্যা বানোয়াট ভিত্তিহীন অভিযোগ দিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

অন্যদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা মিথ্যা গুজব ছড়িয়ে ক্যাম্পাসকে অস্থিতিশীল করার চেষ্টা করেছে তাদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাদের ছাত্রত্ব বাতিল এবং অন্যদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিপীড়নবিরোধী শিক্ষকবৃন্দের এক কর্মসূচিতে ১৯ জুলাই অংশ নেন অধ্যাপক আকমল। আর সেদিন তার দেয়া বক্তব্যের ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পর তুমুল বিতর্ক উঠে।

তিনি ওই ভিডিওতে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধে অংশ নিয়েছেন কি না, এই প্রশ্ন তোলেন। তাকে বলতে শোনা যায়, ‘আমার প্রশ্ন আমাদের প্রধানমন্ত্রী কি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন? তার পিতা যার মাধ্যমে মুক্তিযুদ্ধের রাজনৈতিক নেতৃত্ব তৈরি হয়েছিল তিনি কি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন?’

এই বক্তব্যের পর সেখানে উপস্থিত ছাত্র ও শিক্ষকরা তুমুল হাততালিও দেন। এ ধরণের বক্তব্যের পর সমালোচনায় পড়তে হয় আন্তর্জাতিক সম্পর্কের বিশ্লেষক এ অধ্যাপককে।

বক্তব্যের পাঁচ দিন পর মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে নিজের অবস্থান ব্যাখ্যা করে তিনি দাবি করেন, তার বক্তব্যের খণ্ডিত অংশ প্রচারেই বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি মনে হয়েছে।

আকমল বলেন, ‘আমি প্রশ্ন করেছিলাম যে, মুক্তিযুদ্ধে যোগদান কোনো অন্যায়ের প্রতিবাদ করার মাপকাঠি হতে পারে কি না?’

‘বিষয়টি ব্যাখ্যা করতে যেয়ে আমি বলেছিলাম, মুক্তিযুদ্ধ একটি মহান ঘটনা আমাদের জাতির জীবনে। এটা নিয়ে যেভাবে অবস্থান নেয়া হয়, বক্তব্য দেয়া হয় তাতে মুক্তিযুদ্ধকে অবমাননা করা হয়।’

প্রবীণ এই শিক্ষক জানান, তিনি তার শ্রেণিকক্ষে বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস পড়িয়েছেন এবং সেখানে বরাবর বঙ্গবন্ধুকে মুক্তিযুদ্ধের নায়ক হিসেবেই তুলে ধরেছেন।

বিজ্ঞপ্তিতে অধ্যাপক আকমল লেখেন, “আমার ছাত্র-ছাত্রীরা জানেন যে আমি যখন তাদের ‘বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস’কোর্সটি পড়িয়েছি সে সময় বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপটটি এ ভাবে তুলে ধরেছি। এবং বলেছি যে তিনি স্বশরীরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেননি কিন্তু তার নামেই সশস্ত্র যুদ্ধ সংঘটিত হয়েছিল।”

এই বিজ্ঞপ্তি প্রকাশ করে অধ্যাপক আকমল বলেছিলেন, এই ব্যাখ্যার পর ‘ভুল বোঝাবুঝির’অবসান হবে বলেও প্রত্যাশা করেন এই প্রবীণ অধ্যাপক।

এরই মধ্যে শ্রেণিকক্ষে এই শিক্ষক ৩৭ বছর ধরে শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ সম্পর্কে কোনো ধরনের বিতর্কিত তথ্য পরিবেশন করেছেন কি না তা খতিয়ে দেখা হবে ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে অধ্যাপক আকমলের বিরুদ্ধে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে কটূক্তির অভিযোগ এনে শিক্ষক সমিতির করা মানববন্ধনে এই ঘোষণা আসে। তার পরপরই উপাচার্য বরাবর সাত দফা দাবিতে স্মারকলিপি দেয় ছাত্রলীগ।

ঢাকাটাইমস/২৫জুলাই/ডিএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল শুরু

জবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইনে ক্লাস, চলবে সেমিস্টার পরীক্ষা

কুবির তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

এই বিভাগের সব খবর

শিরোনাম :