চোরাচালান নিয়ন্ত্রণে যৌথ টহল আরও জোরদার হবে

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুলাই ২০১৮, ২০:৩২

ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় শেষ হওয়া বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এবং ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)’র মধ্যে সম্মেলনে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় দুই দেশের সীমান্তে যৌথ টহল জোরদার করার সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের আঞ্চলিক কমান্ড পর্যায়ে চার দিনের ওই সম্মেলন শেষ হয় বুধবার। ২২ জুলাই শুরু হয়েছিল এই সম্মেলন।

সম্মেলনে দুই দেশের সীমান্তে বিরাজমান সমস্যা, মাদক চোরাচালানসহ সীমান্তে অনুপ্রবেশ, সোনা ও জাল নোট পাচার, মানবপাচার, সীমান্তরক্ষী বাহিনীর ওপর চোরাচালানিদের হামলার মতো ঘটনা বন্ধ এবং সীমান্তে নিরাপত্তা ও শান্তি বজায় রাখতে যৌথ টহল আরও জোরদার করার সিদ্ধান্ত হয়।

এছাড়াও বর্তমানে বাংলাদেশ ও ভারতের মধ্যে চারটি সীমান্তহাটে বাণিজ্য চলছে। উভয় দেশের মধ্যে আরো ছয়টি সীমান্তহাট স্থাপনের সফল আলোচনা হয়েছে।

সম্মেলনে আলোচনাকালে বিএসএফের পক্ষ থেকে বিজিবির হাতে সীমান্ত অঞ্চলে সক্রিয় বাংলাদেশি অপরাধীদের একটি তালিকাও তুলে দেয়া হয়। আলোচনার পর উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর জয়েন্ট রেকর্ড অব ডিসকাশন হস্তান্তর করা হয়।

সম্মেলনে বাংলাদেশের ১৪ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন উত্তর-পূর্ব আঞ্চলিক দপ্তরের (সরাইল) কমান্ডার অতিরিক্ত মহাপরিচালক মো. জাহিদ হাছান।

অন্যদিকে ভারতীয় পক্ষে প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বিএসএফের ত্রিপুরা ফ্রন্টিয়ার ও ইস্টার্ন কমান্ডের স্পেশাল ডিজি এল মাহান্তী।

বুধবার বিকালে বাংলাদেশ প্রতিনিধি দলটি দেশে ফেরার পথে ভারতীয় বিএসএফ কর্তৃপক্ষের আমন্ত্রণে আগরতলা-আখাউড়া সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) যৌথ কুচকাওয়াজ পরিদর্শন করেন।

(ঢাকাটাইমস/২৫জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :