বাংলাদেশকে জলবায়ুসহিষ্ণু বিবেচনা করা হচ্ছে: পরিবেশ মন্ত্রী

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জুলাই ২০১৮, ২০:০৩ | প্রকাশিত : ২৮ জুলাই ২০১৮, ১৯:৩৯

বর্তমান সরকার জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলার জন্য সঠিক অভিযোজন কৌশল নির্ধারণ করছে। যার ফলে বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনে বিপদাপন্ন দেশ হিসেবে না দেখে জলবায়ু পরিবর্তন সহিষ্ণু দেশ হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

শনিবার বগুড়ায় ‘ট্রান্সফর্মিং বারিন্দ ল্যান্ডস্কেপ’ শীর্ষক দুই দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা  বলেন। বারিন্দ ইন্ট্রিগ্রেটেড ল্যান্ডস্কেপ ট্রান্সফরমেশন মাল্টি-স্টেকহোল্ডার প্লাটফর্ম (বিআইএলটি-এমএসপি) এর আয়োজনে বিএমডিএ, আরডিএ, আইসিসিসিএডি, আইডিএমভিএস, ওয়ার্ড ব্যাংকের সহযোগিতায় এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

মন্ত্রী আরো বলেন, সরকার এখন মাল্টি-সেক্টরাল ও অঞ্চলভিত্তিক উন্নয়ন এপ্রোচে কাজ করছে এবং বরেন্দ্রভূমি জলবায়ু পরিবর্তনে একটি হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। চলমান এ উদ্যোগটি বরেন্দ্রভূমির সার্বিক ভূমি ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন আনবে পল্লী উন্নয়ন একাডেমি। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টা ও দিক-নির্দেশনার জন্য।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন, পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়া’র মহাপরিচালক ড. এম এ মতিন। তিনি বলেন, সূচনালগ্ন থেকেই আরডিএ ও বিএমডিএ সেচ ও পানিসম্পদ ব্যবস্থাপনায় একত্রে কাজ করে যাচ্ছে। আরডিএ উদ্ভাবিত সবুজ প্রযুক্তিগুলো বরেন্দ্রভূমির আর্থ-সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইকো-এগ্রিকালচার পার্টনার, ওয়াশিংটন ডিসির প্রেসিডেন্ট ও সিইও ড. সারা সের।

ইন্টারন্যাশনাল সেন্টার আব ক্লাইমেট চেঞ্জ এন্ড ডেভেলাপমেন্ট এর পরিচালক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জলবায়ু বিজ্ঞানী ড. সামিউল হক। পুরো অধিবেশনে সঞ্চালকের ভূমিকা পালন করেন সাঈফ তানজিম কাইয়ুম। এ কর্মশালায় প্রায় ৬০ জন জাতীয় পর্যায়ের গবেষক, বিজ্ঞানী ও প্রফেশনাল অংশগ্রহণ করছেন।

ঢাকাটাইমস/২৮জুলাই/প্রতিনিধি/ ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :