উদ্বোধনের অপেক্ষায় ভাস্কর্য ‘একতারা’

ঝিনাইদহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুলাই ২০১৮, ১৯:১৮

বাউল সম্রাট লালন শাহের জন্মস্থান ঝিনাইদহের হরিণাকুণ্ডু শহরে স্থাপিত হয়েছে বিশ্বের সর্বোচ্চ বাদ্যযন্ত্রভিত্তিক ভাস্কর্য ‘একতারা’। হরিণাকুণ্ডু উপজেলা পরিষদের অর্থায়নে নির্মিত একতারা ভাস্কর্যটি এখন উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। দৃষ্টিনন্দন একতারা ভাস্কর্যটি মনে করা হচ্ছে বিশ্বের সুউচ্চ বাদ্যযন্ত্রভিত্তিক ভাস্কর্য। যার উচ্চতা মাটি থেকে ২৬ ফুট আর বেদি থেকে ২২ ফুট।

হরিণাকুণ্ডু উপজেলা পরিষদের চেয়ারম্যান এম. এ মজিদ জানান, ঝিনাইদহ সাংস্কৃতিসেবীদের দীর্ঘদিনের দাবি ছিল লালনের নিজ শহরে একটি একতারা ভাস্কর্য নির্মাণের। সংস্কৃতি কর্মীদের দাবি পূরণ করতে পেরে নিজেকে গর্বিত মনে করছি।

তিনি বলেন, এই একতারা ভাস্কর্যটি নির্মাণ করতে তার পরিষদ থেকে দুই লাখ টাকা ব্যয় করা হয়েছে। রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের চারুকলা বিভাগের শেষ বর্ষের ছাত্র শাওন সরদার ও অন্ত ১৫ দিন সময় নিয়ে একতারা ভাস্কর্যটি নির্মাণ করেন- যা এখন জেলাবাসীর কাছে গর্বের বিষয়।

হরিণাকুণ্ডু শহরে লালনের একতারা প্রতিষ্ঠা আন্দোলনের পুরোধা ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের আঞ্চলিক সমন্বয়কারী একরামুল হক লিকু বলেন, লালনের জন্মভূমি হরিশপুর ও শহর হরিণাকুন্ডুতে একতারা ভাস্কর্য নির্মাণের জন্য আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন করছি। একতারা ভাস্কর্যটি নির্মাণের ফলে ভবিষ্যত প্রজন্মের জন্য বাঙালি সংস্কৃতির ঐতিহ্যকে প্রতিনিধিত্ব করবে।

(ঢাকাটাইমস/২৯জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :