দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ছয় রুটে বাস ধর্মঘট

ঝালকাঠি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০১৮, ২২:২৮

ঝালকাঠির কালিজিরা সেতু এলাকায় অবৈধ বাস টার্মিনাল বন্ধে প্রশাসনের নির্দেশের প্রতিবাদে ঝালকাঠি বাস মালিক সমিতি বুধবার দুপুর থেকে ঝালকাঠি জেলার সড়কে বাস চলাচল বন্ধ করে দিয়েছে। ফলে দুপুর থেকে খুলনা-বরিশাল, পিরোজপুর-বরিশাল, মঠবাড়িয়া-বরিশাল, পাথরঘাটা-বরিশাল, ভান্ডারিয়া-বরিশাল ও ঝালকাঠি-বরিশাল এই ছয় রুটে বাস চলাচল বন্ধ হয়ে যায়।

ঝালকাঠি বাস মালিক সমিতির অভিযোগ, প্রশাসন বাস চলাচল বন্ধ করে দিয়েছে।

অপর দিকে বরিশাল মালিক সমিতির দাবি, ঝালকাঠি সমিতি অন্যায়ভাবে সড়কে যানবাহন চলাচলে বাধা দিচ্ছে।

ঝালকাঠি জেলা প্রশাসন বলছে, অবৈধ বাস টার্মিনাল বন্ধে হাইকোর্টের নির্দেশনা রয়েছে।

প্রসঙ্গত, বরিশাল, পটুয়াখালী, বরগুনা ও ঝালকাঠি মালিক সমিতির দ্বন্দ্বের কারণে গত বছরের ১৮ ডিসেম্বর থেকে ঝালকাঠি থেকে বিভিন্ন রুটে সরাসরি বাস চলাচল বন্ধ ছিল। ঝালকাঠি মালিক সমিতি কালিজিরা নামক স্থানে নিজস্ব জমিতে বাস টার্মিনাল নির্মাণ করে। সেখান থেকে বিভিন্ন রুটে বাস চলত।

এ অবস্থায় দ্বন্দ্ব নিরসনের উদ্যোগ নেন বরিশাল বিভাগীয় কমিশনার। গত ২৪ জুন বিভাগীয় কমিশনারের উপস্থিতিতে চার মালিক সমিতির মধ্যে সমঝোতা হয়। ঝালকাঠি মালিক সমিতির বাস পটুয়াখালী-বরগুনা ও কুয়াকাটা রুটে চলতে দেয়ার সিদ্ধান্ত হয়। পর দিন ঝালকাঠি মালিক সমিতি পুনরায় এসব রুটে বাস চলাচল শুরু করে। ঝালকাঠি মালিক সমিতির অভিযোগ, ওই বৈঠকের সিদ্ধান্ত অমান্য করে ঝালকাঠির বাস পটুয়াখালী-বরগুনা ও কুয়াকাটা রুটে চলতে দেয়া হচ্ছে না। এ নিয়ে আবার বরিশাল, পটুয়াখালী, বরগুনা ও ঝালকাঠি মালিক সমিতির মধ্যে বিরোধ সৃষ্টি হয়। ফলে বুধবার সকাল থেকে বরিশাল থেকে খুলনা, পিরোজপুর, ঝালকাঠি, মঠবাড়িয়া, ভান্ডারিয়া, পাথরঘাটাসহ দক্ষিণের ছয়টি রুটের বাসগুলো বরিশালের রূপাতলীর বাসস্ট্যান্ডের ৪ কিলোমিটার আগে ঝালকাঠির কালিজিরা অস্থায়ী বাসস্ট্যান্ডে থামানো হয়। সেখান থেকে ছোট যানবাহনে করে ঝুঁকি নিয়ে যাত্রীদের বরিশাল যেতে হচ্ছে। আবার বরিশাল থেকে আসা যাত্রীদেরও একই সমস্যায় পড়তে হয়। এতে বিশেষ করে শিশু ও বয়স্ক লোকদের চরম অসুবিধায় পড়তে হয়। গুণতে হচ্ছে অতিরিক্ত খরচ, নষ্ট হচ্ছে সময়।

খবর পেয়ে ঝালকাঠি জেলা প্রশাসকের নির্দেশে ম্যাজিস্ট্রেট মো. বশির গাজী এবং নলছিটি থানার পুলিশ গিয়ে কালিজিরার বাসস্ট্যান্ড বন্ধ করে দেন। বাস ছাড়তে হলে বরিশালের রূপাতলী থেকে ছাড়তে হবে জানান প্রশাসনের কর্মকর্তারা। এর পর থেকে ঝালকাঠি বাস মালিক সমিতি ও আন্তঃজেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ ছয়টি রুটে তাদের বাস চলাচল বন্ধ করে দেন। এতে দুর্ভোগ আরো বেড়ে যায় যাত্রীদের।

ঝালকাঠির বাস মালিক সমিতির যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন আহম্মেদ বলেন, বরিশাল, পটুয়াখালী, বরগুনা ও কুয়াকাটা সড়কে তারা ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত। তাই দাবি পূরণ না হওয়া পর্যন্ত বরিশালের কোন বাস ঝালকাঠির সড়ক ব্যবহার করতে পারবে না। তারা আমাদের সঙ্গে প্রতারণা করেছে। বিভাগীয় কমিশনারের কার্যালয় বসে কুয়াকাটা রুটে আমাদের ট্রিপ দেয়ার কথা বলেছিল, কিন্তু এখন তারা অস্বীকার করে। ওই বৈঠকের সিদ্ধান্ত তারা মানছেন না। তাই আমরা তাদের বাস ঝালকাঠির সীমানায় ঢুকতে দিচ্ছি না।

আন্তঃজেলা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক বাহাদুর চৌধুরী বলেন, পুলিশ ও জেলা প্রশাসনের একজন ম্যাজিস্ট্রেট গিয়ে আমাদের কালিজিরা অস্থায়ী বাসস্ট্যান্ড বন্ধ করে দেন। এখান থেকে কোন বাস ছাড়তে পারবে না এবং এখানে থামাতেও দিবে না। তাই আমরা ছয়টি রুটে বাস চলাচল বন্ধ রেখেছি।

ঝালকাঠির অতিরিক্ত পুলিশ সুপার এম এম মাহমুদ হাসান বলেন, নলছিটি থানার ওসির নেতৃত্বে বিপুলসংখ্যক পুলিশ কালিজিরায় মোতায়েন করা হয়েছে, যাতে কোন ধরনের সংঘর্ষ বা আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটে। সমস্যা সমাধানে ঝালকাঠি জেলা প্রশাসন শিগগিরই বরিশাল বিভাগীয় প্রশাসনের সাথে আলোচনা করবে।

ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক বলেন, কালিজিরায় আইনত কোন বাস টার্মিনাল নেই। সেখানে গাড়ি থামানো যাবে না। বাস ছাড়তে হলে ঝালকাঠি বাস টার্মিনাল থেকে রূপাতলী পর্যন্ত যেতে হবে। আমরা বিষয়টি নিয়ে বিভাগীয় কমিশনারের সঙ্গে আলোচনা করে পরবর্তী ব্যবস্থা নেব।

(ঢাকাটাইমস/১আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :