এ দিনেই মুক্তি পেয়েছিল ‘মুখ ও মুখোশ’

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ আগস্ট ২০১৮, ১৪:১৫ | প্রকাশিত : ০৩ আগস্ট ২০১৮, ১২:৪৮

আজ ৩ আগস্ট। ১৯৫৬ সালের আজকের এ দিনেই মুক্তি পেয়েছিল বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) নির্মিত প্রথম পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’। ছবিটি পরিচালনা করেছিলেন আবদুল জব্বার খান। এটির অর্থায়ন ও চিত্রায়নে সহায়তা করেছিলেন ইকবাল ফিল্মস।

‘মুখ ও মুখোশ’ প্রথম প্রদর্শিত হয় মুকুল প্রেক্ষাগৃহে (বর্তমান আজাদ প্রেক্ষাগৃহ)। এটি ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ এবং খুলনায় একযোগে মুক্তি পেয়েছিল। বাংলাদেশের প্রথম চলচ্চিত্র হিসাবে দর্শকমহলে এটি নিয়ে তুমুল আগ্রহের সৃষ্টি হয়। প্রথম দফায় মুক্তির পর ছবিটি ৪৮,০০০ রূপি আয় করে।

‘মুখ ও মুখোশ’-এর চিত্রনাট্য লিখেছিলেন কলকাতার বিপ্রদাশ ঠাকুর। এতে মুখ্য পুরুষ চরিত্রে অভিনয় করেন ইনাম আহমেদ। প্রধান নারী চরিত্রে ছিলেন পূর্ণিমা সেনগুপ্ত। ছবিটি পরিচালনার পাশাপাশি এর দ্বিতীয় প্রধান পুরুষ চরিত্রে অভিনয় করেন আবদুল জব্বার খান।

অন্যান্য চরিত্রে আরও ছিলেন জহরত আরা(তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী), পিয়ারী বেগম(তৎকালীন ইডেন কলেজের ছাত্রী), রহিমা খাতুন, বিলকিস বারী, আমিনুল হক(তখন ঢাকা বেতার কেন্দ্রে চাকরিরত) এবং কাজী সিকান্দার। ছবিতে গান গেয়েছিলেন আবদুল আলীম ও মাহবুবা হাসনাত।

‘মুখ ও মুখোশ’-এর কাহিনি নেয়া হয়েছিল পরিচালক আবদুল জব্বার খানের ‘ডাকাত’ নাটক থেকে। ১৯৫৩ সালে তিনি ছবিটির নির্মাণ কাজ শুরু করেন। সে সময় দৃশ্যতঃ পূর্ব পাকিস্তানে নিজস্ব কোনো চলচ্চিত্র শিল্প গড়ে উঠেনি। স্থানীয় সিনেমা হলগুলোতে কলকাতা অথবা লাহোরের চলচ্চিত্র প্রদর্শিত হতো।

পশ্চিম পাকিস্তানের চলচ্চিত্র প্রযোজক এফ দোসানির পূর্ব পাকিস্তানে চলচ্চিত্র প্রযোজনার ব্যাপারে নেতিবাচক মন্তব্যে ক্ষুদ্ধ হয়ে পরিচালক আবদুল জব্বার খান ছবিটি নির্মাণে উদ্যোগী হন। তিনি দুই বছর ধরে ছবিটির কাজ করেন। ১৯৫৪ সালের ৬ই আগস্ট প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এর মহরত অনুষ্ঠিত হয় হোটেল শাহবাগে। তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর ইস্কান্দার মির্জা ছবির মহরতের উদ্বোধন করেন।

স্থানীয় অভিনেতারা, চলচ্চিত্রে অভিনয়ের পূর্ব অভিজ্ঞতা ছাড়াই বিনা পারিশ্রমিকে ‘মুখ ও মুখোশ’ ছবিতে অভিনয় করেন। স্থানীয়ভাবে কোনো ফিল্ম প্রোডাকশন স্টুডিও না থাকায় ছবির নেগেটিভ ডেভেলপের জন্য লাহোরে পাঠানো হয়েছিল। লাহোরের শাহনূর স্টুডিওতে ছবির পরিস্ফূটন কাজ সম্পন্ন হয়। ১৯৫৬ সালে ছবির পুরো কাজ শেষ হয়।

‘মুখ ও মুখোশ’-এর প্রথম প্রদর্শনী হয় পাকিস্তানের লাহোরে। সেখানে প্রধান অতিথি ছিলেন শেরেবাংলা এ কে ফজলুল হক। ঢাকায় ফেরার পরে ছবিটি প্রদর্শনীর বিষয়ে কোনো প্রেক্ষাগৃহের মালিকের কাছ থেকে আশানুরূপ সাড়া পাননি পরিচালক জব্বার খান। তবে এ অবস্থা কাটতে সময় লাগেনি। কয়েক দিন পরই ‘মুখ ও মুখোশ’ ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম এবং খুলনায় একযোগে প্রদর্শিত হয়।

ঢাকাটাইমস/৩ আগস্ট/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :