গাজীপুরে শ্রমিকদের সড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ আগস্ট ২০১৮, ১৫:১০

যানবাহন ভাঙচুরের প্রতিবাদ, কোটি টাকা ক্ষতিপূরণ ও চালকদের সর্বোচ্চ সাজার আইন না করার দাবিতে মহাসড়কে নেমেছে গাজীপুরের পরিবহন শ্রমিকরা।

সকাল থেকে শ্রমিকরা ঢাকা ময়মনসিংহ মহাসড়কের বড়বাড়ি, টঙ্গী এবং ঢাকা শিমুলতলী সড়কের শিববাড়ি এবং বাসস্ট্যান্ড এলাকায় বিক্ষোভ করে সড়ক অবরোধ করে রাখেন।

পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে মালিক ও শ্রমিকদের সিদ্ধান্তে আন্ত:জেলা ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

পুলিশ ও বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, শুক্রবার সকাল থেকে দাবি আদায়ের লক্ষে সিটি করপোরেশনের বড়বাড়ি এলাকায় বিক্ষোভ নামে শত শত পরিবহন শ্রমিক। এসময় তারা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন।

এক পর্যায়ে তারা মহাসড়কে অবস্থান নিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেয়। অবরোধকারীরা লাঠিসোটা নিয়ে যানবাহনের গতিরোধ করে চালকদের যান চলাচলে বাঁধা দেয়। এতে বিভিন্ন পয়েন্টে গাড়ির দীর্ঘ জটের সৃষ্টি হয়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিক্ষোভকারীদের সরিয়ে দেয়।

একই দাবিতে পরিবহন শ্রমিকরা শিববাড়ি এবং বাসস্ট্যান্ড এলাকায় সড়ক অবরোধ করে রাখে। তবে এসব বিক্ষোভে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েন রয়েছে।

শ্রমিকরা জানায়, কারণে অকারণে রাস্তায় যানবাহন ভাঙচুর করা হয়। দুই শিক্ষার্থী নিহতের বিষয়টি দু:খজনক তবে এভাবে শিক্ষার্থীরা যানবাহন ভাঙচুর করলে আমরা গাড়ি চালাব কিভাবে? প্রশ্ন রাখেন তারা।

শ্রমিকরা বলেন, সরকার সড়ক দুর্ঘটনায় চালকদের ফাঁসির সাজা এবং এক কোটি টাকার ক্ষতিপূরণ রাখছে বলে আমরা শুনেছি। এমন হলে কয়জন চালক গাড়ি চালাতে চাইবে। এসব কারণে এবং পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সিদ্ধান্তে আমরা গাড়ি চলাচল বন্ধ রেখেছি।

এদিকে, সড়কে রাস্তায় কোনো গণপরিবহন না থাকায় ভোগান্তিতে পড়েন নানা শ্রেণি পেশার মানুষ। তাদের পাঁয়ে হেঁটে অথবা হালকা যানবাহনে চড়ে গন্তব্যে যেতে হচ্ছে তাদের। এই সুযোগে রিকশা, ব্যাটারিচালিত অটোরিকশার চালকরা স্বাভাবিক ভাড়ার চেয়ে ৪-৫গুণ অধিক ভাড়া যাত্রীদের কাছ থেকে করছেন বলে জানিয়েছেন যাত্রীরা।

ধানমন্ডি থেকে আগত এক যাত্রী বলেন, গাড়ি না পেয়ে অবরোধের মধ্যেই ভেঙে ভেঙে হালকা যানবাহনে চড়ে তিনি গাজীপুর চৌরাস্তায় এসেছেন। এখান থেকে যাবেন ভালুকা। তবে রাস্তায় গণপরিবহন না থাকায় যাত্রীদের অসহায় করে দিয়েছে বলে মন্তব্য তার।

অফিসগামী সামসুল নামে এক যাত্রী বলেন, গণপরিবহন না থাকায় এখন ৪ থেকে ৫ গুণ বেশি ভাড়া দিয়ে রিকশায় করে করে অফিসে যেতে হচ্ছে। হুটহাট এ ধরনের ধর্মঘট একটি স্বাধীন দেশে কাম্য নয় বলে মনে করেন তিনি।

এদিকে দুপুরে ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ছিল রিকশা ও অটোরিকশার দখলে। বাস, মিনিবাস এবং দূর পাল্লার গাড়ি না চলায় অনেকটা ফাঁকা দেখা গেছে মহাসড়ক। তবে শিক্ষার্থীদের কোনো আন্দোলন চোখে পড়েনি।

(ঢাকাটাইমস/০৩আগস্ট/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :