এমসি কলেজে ‘ছায়া জাতিসংঘ ওয়ার্কশপ’

প্রকাশ | ০৫ আগস্ট ২০১৮, ১৭:০৫ | আপডেট: ০৫ আগস্ট ২০১৮, ১৭:০৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান এম.সি কলেজে সম্পন্ন হলো ছায়া জাতিসংঘ বিষয়ক বিশেষ কর্মশালা। দিনব্যাপী এ কর্মশায় ছায়া জাতিসংঘ বিষয়ক সকল খুঁটিনাটি আলোচনা করে বন্ধুপ্রতিম সংগঠন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড নেশন্স অ্যাসোসিয়েশন (সাস্টমুনা)।

৪ আগস্ট শনিবার এমসি কলেজ প্রাঙ্গণে এ কর্মশালার আয়োজন করা হয়। মুরারি চাঁদ মডেল ইউনাইটেড নেশন্স (এমসি মানক)  আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দ।

অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দ এমসি মানকে'র ভূয়সী প্রশংসা করে বলেন, ‘জাতিসংঘ হচ্ছে বিশ্বের একমাত্র নিয়ন্ত্রক সংস্থা। আর এ সংস্থার আদলে গড়ে ওঠা সংগঠন এমসি মানকের এরকম উঁচুমানের কর্মশালা প্রশংসার দাবি রাখে। আমি মনে করি প্রত্যেক শিক্ষার্থীকে উচিত লেখাপড়ার পাশাপাশি এরকম শিক্ষামূলক কাজে নিজেকে জড়িত রাখা।’

এমসি মানকের সদস্য রাইসা রাহমানের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের পদার্থ বিজ্ঞানের সহযোগী অধ্যাপক আবুল আনাম মো. রিয়াজ, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আফরোজা খানম, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক মো. গিয়াস উদ্দিন।

এমসি মানকের পক্ষ থেকে বক্তব্য দেন ক্লাবটির সভাপতি মো. রেদওয়ান হোসাইন, সাধারণ সম্পাদক রুহেল বিন ছায়েদ ও সহসভাপতি ফারহানা ইসলাম।

বিশ্বের সার্বিক শান্তি ও অগ্রগতির প্রধান নিয়ন্ত্রক সংস্থা হিসেবে ধরা হয় জাতিসংঘকে। পৃথিবীর প্রায় প্রত্যেকটি স্বাধীন রাষ্ট্র এই সংস্থার সদস্য। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। তবে বাংলাদেশে যদি সব দেশের প্রধানদের নিয়ে হয় সেই জাতিসংঘের সভা, তবে কেমন হয়? দেশের দ্বিতীয় জাতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে গত জুলাই মাসে সিলেটের এমসি কলেজে প্রতিষ্ঠা পায় ছায়া জাতিসংঘ ক্লাব 'MCMUNC' ।

প্রসঙ্গত1, রাজশাহী কলেজের পর প্রথম কোনো জাতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে এমসি কলেজে যাত্রা পায় এরকম একটি ক্লাব।

(ঢাকাটাইমস/০৫আগস্ট/এসএস/জেবি)