ইবি শিক্ষার্থীর ‘অবজেক্ট পিকিং রোবট’ উদ্ভাবন

ইবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ আগস্ট ২০১৮, ১৬:৩৩

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সজীব সাহা ‘অবজেক্ট পিকিং রোবোট’ উদ্ভাবন করেছেন। দুর্গম জায়গা থেকে কোন বস্তু উদ্ধারের কাজে রোবটটিকে কাজে লাগানো যাবে। এছাড়াও রোবটটি স্মার্ট ফোনে অ্যাপসের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে বলে জানান সজীব সাহা।

উদ্ভাবনের পর সজীব সাহা জানান, দুর্গম এলাকায় রোবটটি দিয়ে প্রয়োজনীয় বস্তু উদ্ধারের কাজ করা যাবে। স্মার্ট ফোন দ্বারা রোবটটিকে নিয়ন্ত্রণ করে বস্তুটিকে এক স্থান থেকে অন্য স্থানে সরানো যাবে। রোবটটিতে চার চাকা সমৃদ্ধ একটি গাড়ি সংযুক্ত করা হয়েছে, যা কোন বস্তুকে পরিবহন করতে পারবে। একজন অপারেটরের মাধ্যমে এরকম অনেকগুলো রোবট নিয়ন্ত্রণ করা সম্ভব। ফলে কাজের ক্ষেত্রে যেমন জনশক্তি কম দরকার হবে, তেমন ঝুঁকিও থাকবে না। রোবটটির সাথে ক্যামেরা ও কালার সেন্সর ব্যবহার করে নির্দিষ্ট বর্ণের বস্তুকে নিজ থেকেই স্বয়ংক্রিয়ভাবে উঠাতে পারবে। একইসাথে অপারেটর ক্যামেরায় ছবি দেখে অনেক দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারবে। এর মাধ্যমে কোন বস্তুকে ১৮০ ডিগ্রি কোণে ঘুরানো যাবে।

রোবটটি তৈরিতে অরডিনো ইউএনও, চারটি টিডিসি মোটর, চারটি হুইল চেচিচ, এইচ ব্রিজ (মোটর স্পিড কন্ট্রোলার এল ১২৯৮এন) চারটি সার্ভো মোটর, ব্লুটুথ মডিউল (এইচ সি ০৫) ব্যবহার করা হয়েছে।

সজীব জানান, এর আগে রোবটটি ছাড়াও ভয়েস কন্ট্রোল হোম অ্যাপলিকেশন, আলট্রাসনিক, অটোম্যাটিক ওয়াটার লেভেল কন্ট্রোলার, হাই কোয়ালিটি এমপ্লিফায়ার এলপি গ্যাস সিকিউরিটি সিস্টেম প্রজেক্ট নিয়ে কাজ করেছি।

তিনি আরো বলেন, ছোট বেলা থেকেই ইচ্ছা ছিল ভালো কিছু করার। বর্তমানে পড়াশোনা শেষে লব্ধ জ্ঞানের মাধ্যমে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে চাই।

ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনজারুল ইসলাম বলেন, আমাদের শিক্ষার্থীদের মেধা আছে তারা কাজ করতে চায়। শিক্ষার্থীরা নতুন জিনিষ উদ্ভাবন করার মাধ্যমে মেধার স্বাক্ষর রেখে চলছে। বিভাগের পর্যাপ্ত পরিমাণ অর্থ না থাকায় আমরা তাদের সহযোগিতা করতে পারছি না। সরকারের আইটি বিভাগ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতা বৃদ্ধি পেলে যুগোপযোগী ও মানসম্মত জিনিষ তৈরি করতে সক্ষম হবে।

সজীব সাহা সাতক্ষীরা জেলার তালা থানার বলরামপুর গ্রামের সঞ্জয় সাহার ছেলে।

(ঢাকাটাইমস/৭আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :