শিল্পী সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী পালিত

প্রকাশ | ১০ আগস্ট ২০১৮, ১৭:১৭

নড়াইল প্রতিনিধি, ঢাকাটাইমস

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী পালিত হয়েছে। এ উপলক্ষে নড়াইলের সুলতান সংগ্রহশালা চত্বরে শুক্রবার সকালে কোরআনখানি, দোয়া মাহফিল, শিল্পীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, জিয়ারত, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং আলোচনা সভা হয়।

জেলা প্রশাসন, এসএম সুলতান ফাউন্ডেশন, নড়াইল প্রেসক্লাব, এসএম সুলতান বেঙ্গল আর্ট কলেজসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শিল্পীর মাজারে পুস্পমাল্য অর্পণ করা হয়। 

এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, এসএম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামরুল আরিফ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশিদ, নড়াইল প্রেসক্লাবের সভাপতি আলমগীর সিদ্দিকী, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু, নারীনেত্রী আঞ্জুমান আরা প্রমুখ।

চিত্রা নদীরপাড়ের ‘লাল মিয়া’, বিশ্ববাসীর এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। ‘মাটি ও মানুষের শিল্পী’ হিসেবে পরিচিতি তিনি। যার রঙ তুলিতে দরিদ্র-পিড়িত ও খেঁটে খাওয়া মানুষগুলো হয়েছেন পেশীবহুল। শ্রমজীবী মানুষগুলো হয়েছেন শক্তিশালী ও দৃঢ় মনোবলের অধিকারী। তার পুরো নাম শেখ মোহাম্মদ সুলতান (এসএম সুলতান)। গুণী এই শিল্পী অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। জন্মভূমি নড়াইলে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

(ঢাকাটাইমস/১০আগস্ট/প্রতিনিধি/এলএ)