শোক দিবস পালনে টঙ্গীতে চাঁদাবাজির অভিযোগ

ইফতেখার রায়হান, টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি
| আপডেট : ১০ আগস্ট ২০১৮, ২১:৩১ | প্রকাশিত : ১০ আগস্ট ২০১৮, ১৮:২৩
ফাইল ছবি

১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে সামনে রেখে গাজীপুরের টঙ্গীতে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে। দিবসটির বিভিন্ন অনুষ্ঠানের নামে আওয়ামী লীগ, সহযোগী, ভ্রাতৃপ্রতিম এবং সমমনা সংগঠনগুলোর কোনো কোনো নেতাকর্মী সরাসরি অথবা তাদের পক্ষ থেকে চাঁদা দাবির অভিযোগ করছেন ভুক্তভোগীরা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার বেদনাবিধূর দিনটি পালিত হয় একই সঙ্গে খুনিদের প্রতি ঘৃণা আর বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিয়ে। আবার এই দিনটিকে ঘিরেই কেউ কেউ সুযোগ নেয়।

এমনটি যেন কেউ করতে না পারে, সে জন্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আগেভাগেই গণমাধ্যমের মাধ্যমে সতর্কতা জানিয়েছেন। বলেছেন, কেউ চাঁদা চাইলেই যেন তাদেরকে জানানো হয়।

কিন্তু টঙ্গীতে দলের এ নির্দেশ অমান্য করে নানা কৌশলে চাঁদাবাজি হচ্ছে বলে ঢাকাটাইমসের অনুসন্ধানে তথ্য পাওয়া গেছে। এখানকার বড় ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠান, বিভিন্ন মার্কেট, কিন্ডারগার্ডেন স্কুলসহ ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছ থেকেও দাবি করা হচ্ছে চাঁদা।

তবে হয়রানির ভয়ে থানায় বা আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদেরকে জানাচ্ছেন না ভুক্তভোগীরা।

ভুক্তভোগীগের তথ্য অনুযায়ী নগরীর ৪৫নং ওয়ার্ডের চাঁদা তুলছেন ওয়ার্ড যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের একজন করে নেতা, টঙ্গী থানা স্বেচ্ছাসেবক লীগের পদধারী একজনসহ ২০/২৫ জনের দল। নগরীর মিলগেট এলাকায় শ্রমিক লীগের পরিচয় দিয়ে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে।

সোমবার চাঁদার টাকা দিতে গড়িমসি করায় ২০/২৫ জন যুবক জামাই বাজার এলাকার মুদি দোকানি মনির মোল্লা ও জামাল মোল্লার দোকানের মালামাল ফেলে দিয়ে দোকানের সাটার বন্ধ করে দেয়। কিন্তু ওই দুই দোকানি এতটাই ভীত যে তাদেও কেউ কথা বলতেই রাজি নন।

জামাই বাজার এলাকার আসমা কিন্ডারগার্ডেনের মালিকের কাছে শোক দিবসের কাঙ্গালিভোজের জন্য একটি গরু, জামাইবাজার এলাকার রব হাজীর কাছে ৫০ হাজার টাকা দাবি করা হয়েছে। এ সময় রব হাজীর বাড়ির এক কর্মীকে ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের এক নেতা চড় মারেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এছাড়াও হাজী আবুল কালামের কাছে ৫০ হাজার টাকা, কুমিল্লা বেকারি থেকে ৫০ হাজার টাকা ও বাজারের ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানগুলো থেকে বিভিন্ন হারে চাঁদা দাবি করা হচ্ছে।

যারা বিএনপির রাজনীতির সাথে জড়িত তাদের কাছেও চাঁদা দাবি করা হচ্ছে বলে অনুসন্ধানে প্রমাণ মিলেছে। জামাই বাজার এলাকার সবদর আলীর ছেলে ছাত্রদল নেতা আল-আমিনের বাসায় লোকজন নিয়ে একটি গরু দাবি করা হয়েছে। গরু না দিতে পারলে ৫০ হাজার টাকা দিতে বলা হয় তাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ভুক্তভোগী জানান, রাজনৈতিক সংগঠনগুলো বিভিন্ন অনুষ্ঠানকে সামনে রেখে চাঁদাবাজি করে থাকে, এটি নতুন কিছু নয়। তবে এ বছর দিবসটিকে সামনে রেখে চাঁদার যে অর্থ ধার্য করে দেওয়া হচ্ছে সেটি এর আগে কখনও হয়নি।

চাঁদা চাওয়া হয়েছে এমন একজন বলেন, ‘আমরা নিজেরাও বঙ্গবন্ধুকে ভালোবাসি, আওয়ামী লীগকে ভালোবাসি। কিন্তু আমাদের কাছে যে পরিমাণ চাঁদা দাবি করা হচ্ছে তা বেমানান। জাতীয় নির্বাচনের আগে এসব চাঁদাবাজির ফলে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।’

এ বিষয়ে জানতে শ্রমিক লীগ নেতা ও নিউ অলিম্পিয়া টেক্সটাইল মিলসের চেয়ারম্যান মতিউর রহমানের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

গত কছেশ বছর ধরে শোক দিবস উপলক্ষে চাঁদাবাজি বন্ধ করতে ব্যক্তিগত উদ্যোগে গাজীপুর মহানগরের ৫৭টি ওয়ার্ডে কাঙালিভোজের জন্য গরু ও আর্থিক অনুদান দিতেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নবনির্বাচিত মেয়র জাহাঙ্গীর আলম।

এ বিষয়ে জাহাঙ্গীর আলমের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘আওয়ামী লীগের কোনো নেতাকর্মী চাঁদা দাবি করলে আমাকে তথ্য দেন, আমরা সাংগঠনিকভাবে ব্যবস্থা নেব। আর ভ্রাতৃপ্রতিম সংগঠনের কেউ চাঁদা আদায় করলে স্ব স্ব ইউনিট তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।’

গাজীপুরের মেয়র বলেন, ‘আমি প্রতি বছর শোক দিবসে ব্যক্তিগত উদ্যোগে নগরীর প্রত্যেক ওয়ার্ডে তবারকের ব্যবস্থা করে থাকি। এবছরও আমি চেষ্টা করবো সাধ্যমতো তবারকের ব্যবস্থা করার।’

গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান মুঠোফোনে ঢাকাটাইমসকে বলেন, ‘দলীয়ভাবে আমরা ওপেন মিটিংয়ে বলেছি কেউ কোথাও শোক দিবস উপলক্ষে চাঁদাবাজি করতে পারবে না। যেহেতু আপনার মাধ্যমে এখন আমি বিষয়টি জেনেছি, খোঁজ নিয়ে বিস্তারিত জেনে তারপর এ বিষয়ে মন্তব্য করব।’

টঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘১৫ আগস্টকে ঘিরে কোনো চাঁদাবাজির অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। এখনও পর্যন্ত আমরা কোনো চাঁদাবাজির অভিযোগ পাইনি।

ঢাকাটাইমস/১০আগস্ট/আইআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বিএনপি নেতাদের বানোয়াট কথা শুনে জিয়াউর রহমান কবরে শুয়ে লজ্জা পায়: পররাষ্ট্রমন্ত্রী

আ.লীগ বিদেশিদের দাসত্ব করে না: ওবায়দুল কাদের 

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

এই বিভাগের সব খবর

শিরোনাম :