‘বঙ্গবন্ধু কালোত্তীর্ণ নেতা’

প্রকাশ | ১৪ আগস্ট ২০১৮, ২০:২৭

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৩তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক আলোচনা সভা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ‘বঙ্গবন্ধু: স্মৃতিতে অবিনশ্বর’ শীর্ষক আলোচনা সভা হয়।

অন্যদিকে মিলনায়তনের সামনে স্থির চিত্র প্রদর্শনীর মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে।

অনুষ্ঠানের প্রধান আলোচক বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেছেন, বঙ্গবন্ধু বাঙালির হাজার বছরের স্বাধীনতার স্বপ্নকে বাস্তবায়িত করেছেন। এ কারণে তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির সম্মান অর্জন করেছেন।

এই লেখক-গবেষক আরও বলেন, অসাধারণ প্রতিভা ও বিশাল ব্যক্তিত্বের অধিকারী ছিলেন বলেই বঙ্গবন্ধু গণমানুষের কালোত্তীর্ণ নেতা। তিনি রাজনীতি ও সরকার পরিচালনার পাশাপাশি পাঁচটি গ্রন্থও রচনা করেছেন। ইতোমধ্যে তার তিনটি গ্রন্থ মুদ্রিত হয়েছে। অবশিষ্ট দুটি গ্রন্থ পাণ্ডুলিপি আকারে আছে, শিগগির ছাপার কাজ শুরু হবে।

অনুষ্ঠানে সভাপতির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টে ঘাতকের দল বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে। তার কন্যা শেখ হাসিনাকে এই আগস্টেই হত্যার চেষ্টা করা হয়েছিল, কিন্তু ব্যর্থ হয়েছে। এজন্য সবাইকে সচেতন থাকতে হবে। তিনি বলেন, বাঙালির মুক্তি ও স্বাধীনতায় বঙ্গবন্ধুর অবদানের জন্য তাকে মনে করতেই হবে। বঙ্গবন্ধু তার কীর্তির জন্যই বাঙালির মনে চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন।

ছাত্র-শিক্ষক কেন্দ্র আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে আরও বক্তব্য রাখেন রাজনীতিবিদ, গবেষক, লেখক ও কলামিস্ট মোনায়েম সরকার, উপ-উপাচার্য অধ্যাপক ড. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক।

স্বাগত বক্তব্য দেন- বীর মুক্তিযোদ্ধা শামসুল হক ফাউন্ডেশনের কর্ণধার আফিয়া বেগম। 

এর আগে উপাচার্য বীর মুক্তিযোদ্ধা শামসুল হক ফাউন্ডেশন আয়োজিত বঙ্গবন্ধুর স্থিরচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন এবং ঘুরে দেখেন।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/প্রতিনিধি/এলএ)