রাজশাহীতে জমেনি কোরবানির হাট

প্রকাশ | ১৪ আগস্ট ২০১৮, ২২:০২

ব্যুরো প্রধান, রাজশাহী

রাজশাহীর সবচেয়ে বড় পশুহাটটি এখনও জমে ওঠেনি। রাজশাহী নগরীর উপকণ্ঠে অবস্থিত এই ‘সিটি হাট’ আগামী শুক্রবার থেকে জমে উঠবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। সেদিন থেকে কোরবানি ঈদের আগের দিন পর্যন্ত হাটে পশু বেচাকেনা চলবে। এখন শুধু রবি ও বুধবার হাট বসছে।

মঙ্গলবার দুপুরে সিটি হাটে গিয়ে দেখা যায়, হাটে কোনো গরু নেই। কয়েকটি বিটে কিছুসংখ্যক মহিষ বাঁধা। এসব মহিষ ট্রাকে তুলে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হবে। তবে কোরবানি ঈদের পশু কেনাবেচা চলছে না।

সিটি হাটের ইজারাদার আতিকুর রহমান কালু জানালেন, আগাম পশু কিনে শহরের মানুষের বাড়িতে রাখার জায়গা নেই। তাই তারা এখনই পশু কিনছেন না। এ জন্য তারাও প্রতিদিন হাট বসাচ্ছেন না। এখন আগের নিয়মেই শুধু সপ্তাহে দুই দিন হাট বসছে। তবে গত সপ্তাহ থেকে এ দু’দিন পশু কেনাবেচা কিছুটা বেড়েছে।

আতিকুর রহমান জানান, বুধবার (১৫ আগস্ট) নির্ধারিত দিনে হাট বসবে। কোরবানিকে ঘিরে এ দিন পশু কেনাবেচা আরও কিছুটা বাড়তে পারে। অবিক্রিত পশুগুলো বৃহস্পতিবারও হাটে থাকতে পারে। হতে পারে কেনাবেচাও। তবে শুক্রবার থেকে প্রতিদিনই হাট বসবে। ঈদের আগের দিন পর্যন্ত এই হাট চলবে।

হাটের আরেক ইজারাদার আবু নাসের বাবু দাবি করেন, এবার ভারত থেকে পশু আমদানি হচ্ছে কম। তাই গত বছরের তুলনায় এবার পশুর দাম কিছুটা বেশি। গতবার যত বড় গরু ৪০ হাজার টাকায় পাওয়া গেছে, এবার তত বড় আকারের গরু কিনতে কমপক্ষে ৫০ হাজার টাকা লাগছে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/প্রতিনিধি/এলএ)