জাতির পিতার স্বপ্ন পূরণ করা দায়িত্ব: প্রধান বিচারপতি

প্রকাশ | ১৫ আগস্ট ২০১৮, ১২:০৯ | আপডেট: ১৫ আগস্ট ২০১৮, ১৩:৩১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জাতির পিতা যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, সে লক্ষে কাজ করে জাতির পিতার স্বপ্ন পূরণ করা দায়িত্ব বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বলেছেন, তাহলেই তার বিদেহী আত্মা শান্তি পাবে।

জাতীয় শোক দিবস উপলক্ষে সুপ্রিম কোর্ট আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বিচারপতি একথা বলেন। সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে আয়োজিত এই রক্তদান কর্মসূচির সার্বিক সহযোগিতায় ছিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগ।

 

প্রধান বিচারপতি বলেন, ‘আজ শোকাবহ ১৫ই আগস্ট, জাতীয় শোক দিবস। ইতিহাসের বেদনাবিধুর ও বিভীষিকাময় এক দিন। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ৷ ১৯৭৫ সালের এ দিনে পরিবার-পরিজনসহ নির্মম হত্যাকান্ডের শিকার হন স্বাধীন বাংলাদেশের স্থপতি।  এটা ছিল স্বাধীন বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে অশ্রুভেজা ও কলঙ্কময় রাত।’

তিনি আরও বলেন, ‘বাঙালি জাতি আজ গভীর শোক ও শ্রদ্ধায় তার শ্রেষ্ঠ সন্তানকে স্মরণ করছে। রাষ্ট্রীয়ভাবে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস। জাতির পিতাসহ তার পরিবারবর্গ যারা আজকের এই দিনে শহীদ হয়েছিলেন তাদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা।’

উপস্থিত সকলের প্রতি আহ্বান জানিয়ে প্রধান বিচারপতি বলেন, জাতির পিতা যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, আমাদের দায়িত্ব হবে সে লক্ষে কাজ করে তার স্বপ্ন পূরন করা ৷ তাহলেই তার বিদেহী আত্মা শান্তি পাবে।

এর আগে প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী এবং কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে পবিত্র কোরআন খতম ও মোনাজাত করা হয়৷ এসময় শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। পরে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

রক্তদান করেন হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান, বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

এছাড়া হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (বিচার ও প্রশাসন) মো. আক্তারুজ্জামান ভূঁইয়াসহ সুপ্রিম কোর্ট প্রশাসনের শতাধিক কর্মকর্তা-কর্মচারী রক্তদান করবেন।

সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল ড. মো. জাকির হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মীর্জা হোসেইন হায়দার উপস্থিত ছিলেন।

এছাড়াও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণ ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামসহ সুপ্রিম কোর্টের কর্মকর্তা-কর্মচারী ও অসংখ্য আইনজীবীরা উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৫আগস্ট/এমএ‌বি/ডিএম