পেট্রাপোলে বাংলাদেশি যাত্রীদের তল্লাশি ভারতের

প্রকাশ | ১৫ আগস্ট ২০১৮, ১৭:৫৪ | আপডেট: ১৫ আগস্ট ২০১৮, ১৮:০৭

বেনাপোল প্রতিনিধি, ঢাকাটাইমস
ফাইল ছবি

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে অবৈধ অনুপ্রবেশ, জঙ্গি হামলা এবং নাশকতামূলক কর্মকান্ডের আশঙ্কায় বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয়  সীমান্তে কঠোর নিরাপওা ব্যবস্থা জোরদার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

কেউ যাতে ভারতে অনুপ্রবেশ করতে না পারে সে জন্য তল্লাশি চালানো হচ্ছে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদেরও। দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দেয়া সতর্কবার্তা পাওয়ার পর পরই কলকাতা পুলিশের স্পেশাল টাস্কফোর্স এবং সিআইডি রাজ্যের সর্বত্র নজরে রাখতে শুরু করেছে বলে জানা গেছে।

ভারত লাগোয়া সীমান্তবর্তী গ্রামগুলোতে সন্ধ্যার পর কাউকে বিনা প্রয়োজনে জিরো লাইনে না যাওয়ার জন্য সতর্কবার্তা জারি করেছে বিএসএফ।

রাজ্য ও কেন্দ্রের এমন নির্দেশ পেয়ে বেনাপোলের ওপারে  পেট্রাপোল সীমান্ত এলাকায় বাসস্ট্যান্ড, ট্যাক্সি  ও ট্রেন স্টেশন এলাকায় বাস ও ট্রেনে তল্লাশি চালাচ্ছে পুলিশ, জিআরপি ও সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। জঙ্গি হামলার ভয়ে ভারতের স্বাধীনতা দিবসের আগে প্রতি বছরই ভারত সরকার সীমান্ত সিল করে থাকে।

বাংলাদেশ বিজিবি, পুলিশ ও ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীরা জানান, পশ্চিমবঙ্গসহ বাংলাদেশ সীমান্ত সংলগ্ন রাজ্যগুলোর সড়ক ও রেলপথসহ বিভিন্ন সীমান্ত পয়েন্টগুলোতে অতিরিক্ত সৈন্য ও নজরদারি বাড়ানো হয়েছে। সেই সঙ্গে জলপথেও নিরাপত্তা বাড়ানো হয়েছে।

কলকাতাসহ আশপাশের আবাসিক হোটেল গুলোতে চলছে কড়া নজরদারি। ভারতগামী ও ভারত থেকে আগত বাংলাদেশি পাসপোর্টযাত্রীদের ব্যাগও নানাভাবে তল্লাশি করছে পুলিশসহ অন্যান্য বাহিনীর লোকজন।

২৪ পরগণা জেলার যশোর রোড ও ৩৪ নাম্বার জাতীয় সড়কের বিভিন্নস্থানে বসানো হয়েছে তল্লাশি চৌকি। যে কোনো সীমান্ত দিয়ে জঙ্গি অনুপ্রবেশ করে বোমা হামলা চালাতে পারে এমন আশংকায় কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে দিল্লি­সহ সকল রাজ্যে।

বেনাপোল চেকপোস্টে ভারত আসা  যশোরের আমিনুর রহমান জানান, কলকাতা থেকে দেশে ফেরার সময় সারা পথে তল্লাশি করেছে ভারতীয় পুলিশ ও গোয়েন্দা বিভাগের সাদা পোষাকের লোকজন। ব্যাগ খুলে মালপত্র তল্লাশি করেছে। শিয়ালদহ রেলস্টেশনেও অনেক পুলিশ দেখেছি। ভারতের হরিদাসপুর সীমান্তে বিএসএফ টহল দিচ্ছে। পথে পথে যানবাহন থামিয়ে তল্লাশি করছে তারা। অনেকের শরীরেও তল্লাশি করছে।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম জানান, ১৫ আগস্ট উপলক্ষে ভারত সরকার সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বলে শুনেছি। বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোল সীমান্তেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। তবে পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক রয়েছে।

এ ব্যাপারে যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল আরিফুল হক জানান, ভারতে স্বাধীনতা দিবস উপলক্ষে সীমান্তে কড়া নজরদারি বৃদ্ধি করেছে বিএসএফ। সীমান্তে বিজিবিও সতর্কাবস্থায় রয়েছে বলে জানান তিনি।

ঢাকাটাইমস/১৫আগস্ট/প্রতিনিধি/ডিএম