নকল পণ্য তৈরির কারখানা আবিষ্কার, যুবকের কারাদণ্ড

প্রকাশ | ১৭ আগস্ট ২০১৮, ১৮:৩৮

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর

দিনাজপুরের বিরলে নকল পণ্য তৈরি ও বাজারজাত করার অপরাধে এক যুবককে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। ওই যুবক উপজেলার শহরগ্রাম ইউপির নোনাগ্রামের মঞ্জুরুল ইসলাম বাবুকে শুক্রবার দুপুর ১২টায় ভ্রাম্যমাণ আদালতের হাকিম ও বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম রওশন কবীর এ দণ্ড দেন।

এসময় বাবুর বাড়িতে নকল ভোগ্যপণ্য ও লেবেল উদ্ধার করে উপস্থিত এলাকাবাসীর সামনে তা ধ্বংস করা হয়। 

এলাকাবাসী জানায়, মঞ্জুরুল ইসলাম বাবু দীর্ঘদিন ধরে বিভিন্ন ভোগ্য পণ্যের বিপণনে চাকরি করেছে। সেই সুবাদে সে বিভিন্ন পণ্য তৈরির কিছু নিয়ম-কানুন রপ্ত করে। এরপর নিজ বাড়িতে ফিরে শুরু করে বাজারে প্রচলিত পণ্যের নকল পণ্য তৈরি ও বাজারজাত। শহর থেকে দূরে নিভৃত পল্লীর নিজের এই বাড়িতে বসেই সে দীর্ঘদিন ধরে এ ব্যবসা চালিয়ে আসছে। অবশেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে ধরা পড়ে মঞ্জুরুলের সেই ব্যবসা।

ভ্রাম্যমাণ আদালতের হাকিম ও নির্বাহী কর্মকর্তা এবিএম রওশন কবীর জানান, মঞ্জুরুলের বাড়িতে বিভিন্ন নকল ও ভেজাল পণ্য তৈরির খবর পান তিনি। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ভেজাল পণ্য তৈরি করার সময় মঞ্জুরুলকে আটক করেন।  মঞ্জুরুল ইসলাম বাবু তার বাড়িতে কারখানা করে বিভিন্ন কোম্পানির আটা, সরিষার তেল, চাল, চিনি, নিষিদ্ধ এন্যার্জি ড্রিংক্সসহ ১৬ ধরনের নকল ও ভেজাল পণ্য তৈরি করত। সেখান থেকে এসব পণ্য তৈরির উপকরণ ও বিএসটিআই-এর বিভিন্ন ধরনের জাল কাগজ জব্দ করে ভ্রাম্যমাণ আদালত।

পরে সকলের উপস্থিতিতে এসব পণ্য ধ্বংস এবং মঞ্জুরুলকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

বিরল থানায় আটক মঞ্জুরুল ইসলাম বাবু জানান, প্রায় একবছর থেকে  সে এসব পণ্য তৈরি করে বাজারজাত করে আসছে।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এসএএস/এলএ)