কোটা আন্দোলনের নেত্রী লুমার মুক্তি দাবি

প্রকাশ | ১৭ আগস্ট ২০১৮, ১৯:০০ | আপডেট: ১৭ আগস্ট ২০১৮, ১৯:০২

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহবায়ক ও ইডেন কলেজের শিক্ষার্থী লুৎফুন্নাহার লুমার বিরুদ্ধে মামলা প্রত্যাহার করে নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। একইসঙ্গে কোটা সংস্কার ও নিরাপদ সড়ক আন্দোলনে মিথ্যা মামলায় আটককৃতদের ঈদের আগেই মুক্তি চান তারা।

শুক্রবার বিকালে বাংলাদেশ ক্রাইম রিপোটার্স এসোসিয়েশন (ক্র্যাব) মিলনায়তনের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহবায়ক বিন ইয়ামিন মোল্লা, আতাউল্লাহ, জালাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, মিথ্যা, ষড়যন্ত্র ও প্রহসনের মামলা এবং রিমান্ড প্রত্যাহার করে লুৎফুন্নাহার লুমাকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দিতে প্রশাসনকে অনুরোধ করছি। একই সঙ্গে কোটা সংস্কার ও নিরাপদ সড়ক আন্দোলনে মিথ্যা মামলায় আটককৃতদের ঈদের আগেই মুক্তি দিতে হবে।

এতে আরও বলা হয়, ইডেন কলেজের শিক্ষার্থী লুৎফুন্নাহার লুমা কোটা সংষ্কার আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেয়। তিনি নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে কোনোভাবেই জড়িত ছিলেন না। গত ৩ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত লুমা গোপালগঞ্জ ও সিরাজগঞ্জে অবস্থান করছিলেন। কিন্তু জিগাতলার ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওর কারণে সন্দেহের বশবর্তী হয়ে এবং কোটা সংস্কার আন্দোলনে জড়িত থাকার অপরাধে মিথ্য মামলায় তাকে গ্রেপ্তার করে রিমান্ডের নামে নির্যাতন করা হচ্ছে। যদিও পুলিশ ভিডিওর মেয়েটির সঙ্গে লুমার কোনো সম্পৃক্ততা পায়নি বলে স্বীকার করেছেন।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, লুমার নামে মিথ্যা অভিযোগ আনা হয়েছে যে তিনি ফেসবুক, টুইটার, ইউটিউবে মিথ্যা ও উস্কানিমূলক বক্তব্য প্রদান করেছেন। কিন্তু তার স্বপক্ষে আদালতে কোনো প্রমাণ দেখাতে পারেনি।

লুমার একটি ফেসবুক একাউন্ট ছাড়া অন্য কোনো টুইটার বা ইউটিউব চ্যানেল নেই দাবি করে সংবাদ সম্মেলনে বলা হয়, লুমা নিরাপদ সড়ক চাই আন্দোলন নিয়ে কোনো বিতর্কিত মন্তব্য করেননি। এমনকি এ আন্দোলনের পুরো সময় তিনি ঢাকার বাইরে ছিলেন। শুধু কোটা সংষ্কার আন্দোলনে জড়িত থাকার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

ঢাকাটাইমস/১৭আগস্ট/এনএইচএস/ডিএম