জামিন পেলেন বিশ্ববিদ্যালয়ের ৪০ শিক্ষার্থী

প্রকাশ | ১৯ আগস্ট ২০১৮, ১৬:২০ | আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ২৩:১৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ ও কাজে বাধা দেয়ার অভিযোগে গ্রেপ্তার ৪০ শিক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত।

রবিবার ঢাকার দুটি আদালত ওই সকল আসামির জামিন মঞ্জুর করেন। এখন পুলিশ তাদের নতুন কোনো মামলায় গ্রেপ্তার না দেখালে ঈদুল আজহার আগেই মুক্তি পাচ্ছেন শিক্ষার্থীরা।

ঢাকার মুখ্য মহানগর হাকিম সাইফুজ্জামান হিরো এবং মহানগর হাকিম একেএম মঈনউদ্দিন সিদ্দিকীসহ কয়েক জন হাকিম আসামিদের জামিনের আবেদন মঞ্জুর করেন।

ছাত্র আন্দোলনের সময় সংঘাত, ভাঙচুর, উস্কানি ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে পুলিশ এ পর্যন্ত ৫১টি মামলায় ৯৯ জনকে গ্রেপ্তার করেছে। এদের মধ্যে ৫২ জন শিক্ষার্থী।

রবিবার জামিন হওয়া শিক্ষার্থীদের মধ্যে বাড্ডা থানার ১২ জন, ভাটারা থানার ৬ জন, কোতয়ালী থানার ৩ জন, রমনা থানার ৩ জন, উত্তরা পশ্চিম থানার ৩ জন, নিউমার্কেট থানার ৩ জন, পল্টন থানার ১ জন এবং ধানমন্ডি থানার ৯ জন।

দুপুরে ঢাকার মূখ্য মহানগর হাকিম আদালতে বাড্ডা ও ভাটারা থানার পৃথক দুটি মামলার শুনানিতে প্রথমে ১৬ জনের জামিন আবেদন মঞ্জুর করেন আদালত। আসামিদের মধ্যে বেসরকারি ইস্ট ওয়েস্ট, নর্থ সাউথ, সাউথইস্ট ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ছাত্র রয়েছেন।

পরে নিউমার্কেট থানার পৃথক তিনটি মামলায় আটক হওয়া মোট নয়জনের সবার জামিন মঞ্জুর করেন আদালত।

রাজধানীর বাড্ডা ও ভাটারা থানার মামলায় যথাক্রমে ১৪ জন ও ৮ জনসহ মোট ২২ জনকে গ্রেপ্তার করে পুলিশ। এজাহারে তাদের কারো বিরুদ্ধে পুলিশের ওপর হামলা; আবার কারো বিরুদ্ধে রাস্তায় গাড়ি ভাঙচুর ও পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগ করা হয়।

জামিন পাওয়া শিক্ষার্থীর মধ্যে ২২ জন বেসরকারি বিশ্ববিদ্যালয় ইষ্ট ওয়েস্ট, নর্থ সাউথ, সাউথ ইস্ট ও ব্র্যাকের শিক্ষার্থী। বাকিরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

এদের মধ্যে বাড্ডা থানার মামলায় জামিন পাওয়া ১৪ ছাত্র হলেন- রিসালাতুল ফেরদৌস, রেদোয়ান আহমেদ, রাশেদুল ইসলাম, বায়েজিদ, মুশফিকুর রহমান, ইফতেখার আহম্মেদ, রেজা রিফাত আখলাক, এ এইচ এম খালিদ রেজা, তারিকুল ইসলাম, নূর মোহাম্মাদ, সীমান্ত সরকার, ইকতিদার হোসেন, জাহিদুল হক ও হাসান।

অন্যদিকে ভাটারা থানার মামলায় জামিন পাওয়া আট ছাত্র হলেন- আজিজুল করিম, মাসাদ মরতুজা বিন আহাদ, ফয়েজ আহম্মেদ আদনান, সাবের আহম্মেদ, মেহেদী হাসান, শিহাব শাহরিয়ার, সাখাওয়াত হোসেন ও আমিনুল এহসান।

সকালে হামলা ও ভাচুরের অভিযোগে আটক ছাত্রদের আদালতে হাজির করা হয়। আদালতের কাছে ছাত্রপক্ষের আইনজীবীরা জামিনের আবেদন করেন।

রাজধানীর কুর্মিটোলায় বাসচাপায় শহিদ রমিজউদ্দিন কলেজের দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নামে রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

৫ আগস্ট শিক্ষার্থীরা সড়ক ছেড়ে ঘরে ফিরে গেলেও বেসরকারি কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনের চেষ্টা করে। পরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় ইষ্ট ওয়েস্ট, নর্থ সাউথ, সাউথ ইস্ট ও ব্র্যাকের শিক্ষার্থী। এ ঘটনায় ২২ শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

৭ আগস্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থীকে দুই দিনের রিমান্ডে পাঠান আদালত। পরে ৯ আগস্ট আসামিদের রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়।

ঢাকাটাইমস/১৯আগস্ট/ডিএম