চাহিদা ছোট-মাঝারির, বিক্রি কম বড় গরুর

প্রকাশ | ২০ আগস্ট ২০১৮, ১৭:৫৭ | আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৮:৪৮

গাবতলি হাট থেকে কাজী রফিকুল ইসলাম
ফাইল ছবি

আর এক দিন পর বুধবার উদযাপিত হবে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব কোরবানির ঈদ বা ঈদুল আজহা। ইতিমধ্যে দেশের কোরবানির পশুর হাটগুলো জমে উঠেছে। রাজধানীর সবচেয়ে বড় গাবতলী পশুর হাটেও চলছে পুরোদমে কেনাবেচা। তবে এখানে ছোট ও মাঝারি গরুর চাহিদা বেশি, বড় গরুর বিক্রি কম।

গাবতলরি হাট এরই মধ্যে ভরে গেলেও আজও ঢাকার বাইরে থেকে আসছে গরু। আজ সকাল থেকে গাবতলি হাটে গরু নিয়ে এসেছে শতাধিক ট্রাক। মূল হাট গরুতে পরিপূর্ণ। ঈদ উপলক্ষে গড়ে তোলা হাটের বর্ধিতাংশেও গরু রাখার জায়গা নেই। হাট ছড়িয়েছে গাবতলি বেড়িবাঁধ সড়কের উভয় পাশে।

কিন্তু সে তুলনায় আজ সকাল থেকে ক্রেতা কম। গতকাল রবিবার এই হাটে ছিল ক্রেতার ঢল। তাদের একটি বড় অংশের চাহিদা জুড়ে ছিল দেশি জাতের ছোট আকারের গরু। বেশি দামে হলেও ক্রেতারা এই গরু কিনেছেন।

সরেজমিন ঘুরে দেখা যায়, বিপুল গরুর ভিড়ের তুলনায়  বিক্রিবাট্টা কিছুটা শিথিল। তুলনামূলক বেশি দামে ছোট আকারের দেশি গরু বিক্রি হচ্ছে বেশি। লাখ টাকার বেশি মূল্যের গরুর চাহিদা কম।

বিক্রেতারা বলছেন, হাটে দর্শনার্থী আছে, ক্রেতা নেই। ঈদের আগে আজ দিনটি ছাড়াও আরও এক দিন আছে। আগামীকাল মঙ্গলবার দুপুরের মধ্যে বিক্রি হবে গরু- এমন প্রত্যাশা বিক্রেতাদের।

পাবনা থেকে আসা গরু বিক্রেতা দেলোয়ার ঢাকাটাইমসকে বলেন, 'আমি ১০টা গরু নিয়া আসছি। বিক্রি করছি দুইটা। ওই দুইটাই ছোট ছিল। বড় গরুর কাস্টমার এখনো বাজারে ঢোকে নাই।'

হাট ঘুরে কেনাবেচা পরিস্থিতি প্রত্যক্ষ করেছেন এই প্রতিবেদক। ক্রেতা সমাগম একবারে কম বলা যাবে না। কিন্তু বিক্রেতারা বাড়তি দাম হাঁকছেন বলে মনে করেন ক্রেতারা। ফলে ক্রেতারা কাঙ্ক্ষিত দামে গরু কিনতে আরও সময় নিচ্ছেন।

কল্যাণপুর থেকে গাবতলি হাটে গরু কিনতে এসেছেন নাহিদ হাওলাদার। ঢাকাটাইমসকে তিনি বলেন, 'হাটে এসেছি তিন ঘণ্টার বেশি হলো৷ এখনো গরু কিনতে পারিনি৷ যা দাম চাচ্ছে তাতে কেনা যাচ্ছে না। ৬০ হাজার টাকার গরুর দাম চাচ্ছে দেড় লাখ, দুই লাখ টাকা।'

অপর দিকে বিক্রেতারা বলছেন, গরুর মাংসের বাজার মূল্যের সঙ্গে মিল রেখে তারা গরু বিক্রি করবেন।

কুষ্টিয়া থেকে আগত গরু বিক্রেতা বশির ঢাকাটাইমসকে বলেন, 'বাজারে সারা বছর ৫০০ টাকা কেজি দরে মাংস বিক্রি হয়। আমরা সেই হিসাবেই দাম চাই। কাস্টমার দাম কয় ২০০ টাকা কেজি হিসাবে। এই দামে কি গরু দেওয়া যায়?'

(ঢাকাটাইমস/২০আগস্ট/মোআ)