ডেনমার্ক আ.লীগের জাতীয় শোক দিবস পালন

ইউরোপ ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৮, ২২:৫৪

গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় ডেনমার্কের কোপেনহেগেনে জাতির জনক বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

রবিবার এ উপলক্ষ্যে ডেনমার্ক আওয়ামী লীগের আয়োজনে পবিত্র কোরান শরিফ তেলাওয়াত, এক মিনিটি নীরবতা, বঙ্গবন্ধুর জিবনভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন, দোয়া ও আলোচনার সভা অনুষ্ঠিত হয়।

ডেনমার্ক আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আ ন ম আব্দুল খালেকের আরিফের সভাপতিত্বে শোক দিবসের অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সাব্বির আহম্মেদ।

সভার শুরুতে ১৫ই আগস্টে সকল শহীদের আত্মার শান্তি এবং জাতির জনক বঙ্গবন্ধুর দুই কন্যার দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া পরিচালনা করেন ডেনমার্ক আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শৈবাল মোহাম্মদ শাহীন ।

বক্তারা তাদের আলোচনায় বঙ্গবন্ধুর জীবনের উল্লেখযোগ্য দিকগুলোর নিয়ে আলোচনা করেন। তারা বলেন, কাপুরুষ ঘাতক দল ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যা করেই ক্ষান্ত হয়নি। তৎপরবর্তী ঘাতকপ্রধান খুনী জিয়া বঙ্গবন্ধু এবং তার পরিবারকে মিথ্যা অপবাদ দিয়ে প্রতিদিন হত্যা করেছে ।সেই রাতে

মাত্র অল্প সময়ের মধ্যে বঙ্গবন্ধু, বঙ্গমাতা থেকে আরম্ভ করে শিশু শেখ রাসেল, অন্তঃসত্ত্বা বাড়ির পুত্রবধুসহ ১৮জনকে নির্মমভাবে হত্যা করা হয়।

ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি এম এ লিঙ্কন মোল্লা বলেন, জাতির জনক হত্যাকাণ্ডের বিচার এবং দণ্ড হওয়ায় জাতি স্বস্তি পেয়েছে। কিন্তু জাতি হিসাবে আমরা কখনোই কলঙ্কমুক্ত হতে পারবো না। এ কলঙ্ক আমাদের আজীবন বহন করতে হবে।

বক্তার আরো বলেন, জাতির জনক পরিবারের শাহাদাত দিবসে, শোককে শক্তিতে পরিণত করে প্রতিজ্ঞায় অবিচল হতে হবে। আগামীতে দেশবিরোধী অপশক্তি বিএনপি জামাতকে প্রতিহত করতে হবে। মনে রাখতে হবে জাতিকে পুনরায় পরাজিত এবং ধ্বংস করার লক্ষ্যে-জঙ্গি-সন্ত্রাসী দল বিএনপি জামাত তাদের ষড়যন্ত্রের নতুন নতুন কৌশল অবলম্বন করছে। দলের ভেতর ঘাপটি মেরে থাকা সুযোগ সন্ধানী এবং তাদের এজেন্টরা দল ছেড়ে পালাবে। এজন্য তারা দিনে আওয়ামী লীগ করলেও রাতে বিএনপি জামাতকে শক্তি যোগান দিচ্ছে।

বক্তারা বলেন, সামান্য সুযোগ-সুবিধার বিনিময়ে, বিএনপি-জামাতের লোকজন দলে ঢুকিয়ে যারা দলের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করছে, সেই সব নেতাদের ব্যাপারে, কেন্দ্রে অভিযোগ করার দাবি জানান। একই সাথে, সর্বক্ষেত্রে বিএনপি- জামাত –শিবির এবং গুজব সন্ত্রাসিদের প্রতিহত করে আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলের পক্ষে কাজ করার আহবান জানান ।

অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা ও বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি শাহাব উদ্দিন ভুঁইয়া, ডেনমার্ক আ.লীগের উপদেষ্টা ও বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সফল সভাপতি তাইফুর রহমান ভূঁইয়া, ডেনমার্ক আ.লীগের উপদেষ্টা মাসুদ চৌধুরী, ডেনমার্ক আ.লীগের উপদেষ্টা ডাকসু নেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সোয়েব মোহাম্মদ সায়েদ, ডেনমার্ক আ.লীগের উপদেষ্টা মো. শফিকুল ইসলাম, ডেনমার্ক আ.লীগের সহ সভাপতি মো. জামাল আহম্মেদ, ডেনমার্ক আ.লীগের সহ সভাপতি অরুন দাস ও ডেনমার্ক আ.লীগের সহ সভাপতি দেবাশীস সরকার। ডেনমার্ক আ.লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক দলের দুঃসময়ের অন্যতম যোদ্ধা সাবেক ছাত্রনেতা সামি দাস, অন্যতম যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক ছাত্রনেতা শরীফ তাহের কবীর, সাংগঠনিক সম্পাদক, সাবেক ছাত্রনেতা মনজুর আহম্মেদ লিমন, সাংগঠনিক সম্পাদক মন্টু দাস, সাংগঠনিক সম্পাদক মো. সেলিম সারেং, দপ্তর সম্পাদক মো. রিয়াদ শিকদার, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ​মো. রিয়াজুল করিম রাজু, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক রতন দত্ত, অভিবাসন বিষয়ক সম্পাদক আল আমীন সাগর, আইন বিষয়ক সম্পাদক জিমি আহম্মেদ সোহাগ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক তৈমুল সোয়েব, সহ. প্রচার সম্পাদক মোহাম্মদ রানা প্রমুখ।

ঢাকাটাইমস/২০আগস্ট/কেকে/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :