রাজধানীতে কখন কোথায় ঈদের জামাত

প্রকাশ | ২২ আগস্ট ২০১৮, ০৮:৪১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ঈদুল আজহা উপলক্ষে এবার রাজধানীতে ৪০৯টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে এসব ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।

সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দুই সিটিতেই প্রতিটি ওয়ার্ডের মসজিদ, মাঠ ও ঈদগাহে চার বা পাঁচটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র কার্যালয়ের কর্মকর্তা উত্তম কুমার রায় জানান, ডিএসসিসি’র ৫৭টি ওয়ার্ডের প্রত্যেকটিতে চারটি করে এবং জাতীয় ঈদগাহ ও ঢাকা বিশ্ববিদ্যালয় মাঠসহ মোট ২৩০টি স্থানে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।

এদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) জনসংযোগ কর্মকর্তা এসএম মামুন জানান, এই সিটি কর্পোরেশনের ৩৬টি ওয়ার্ডের মোট ১৭৯টি ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।

দেশের প্রধান ঈদ জামাত বুধবার সকাল আটটায় জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হয়।

এ ছাড়া বায়তুল মোকাররমে এবারের ঈদেরও পাঁচটি জামাতের আয়োজন করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, বায়তুল মোকাররমে প্রথম জামাত সকাল সাতটা, দ্বিতীয় জামাত সকাল আটটা, তৃতীয় জামাত সকাল নয়টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। পঞ্চম ও সর্বশেষ জামাতটি হবে বেলা পৌনে ১১টায়।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে সাতটায় ঈদের একটিমাত্র জামাত অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় একাধিক ঈদের জামাত হবে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় সকাল আটটায় প্রথম জামাত অনুষ্ঠিত হয়। সকাল নয়টায় দ্বিতীয় জামাত হবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল প্রধান ফটক-সংলগ্ন মাঠে সকাল সাড়ে সাতটায়, ড. মুহম্মদ শহীদুল্লাহ্ হল লনে সকাল আটটায়, ফজলুল হক মুসলিম হল মাঠে সকাল আটটায় ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়।

এ ছাড়া সকাল সাতটায় দারুস সালামের মীর বাড়ি (মাতবর বাড়ি) আদি জামে মসজিদে, আগারগাঁওয়ের দারুল ঈমান জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। সকাল সোয়া সাতটায় লক্ষ্মীবাজারের মিয়া সাহেবের ময়দান খানকা শরিফ জামে মসজিদে ঈদের জামাত হয়। সকাল সাড়ে সাতটায় জামাত হবে মোহাম্মদপুর জয়েন্ট কোয়ার্টারে মসজিদ-এ-তৈয়্যেবিয়ায়, খিলগাঁওয়ের পল্লীমা সংসদ ময়দানে, সায়েদাবাদ চিশ্‌তিয়া সাইদিয়া দরবার শরিফ জামে মসজিদে, এলিফ্যান্ট রোডের অ্যারোপ্লেন মসজিদ, কল্যাণপুর হাউজিং এস্টেট জামে মসজিদ ও মিরপুর ১২ নম্বর সেকশনের হারুণ মোল্লাহ্‌ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে। সকাল ৮টায় লক্ষ্মীবাজারের নূরানী জামে মসজিদে, ধানমন্ডি ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাতটি সকাল সাড়ে সাতটায়, দ্বিতীয় জামাতটি সকাল সাড়ে আটটায় ও তৃতীয় জামাতটি সকাল সোয়া নয়টায় হবে।

উত্তর কুতুবখালী জামে মসজিদে ঈদের জামাত হবে দুটি। প্রথম জামাতটি সকাল ৭টায় ও দ্বিতীয় জামাতটি সকাল ৮টায় হবে। দেওয়ানবাগ শরিফে সকাল ৮টায়, সকাল সাড়ে ৯টায় ও সকাল ১০টায় মোট তিনটি জামাত অনুষ্ঠিত হবে। যাত্রাবাড়ীর মাতুয়াইল দরবারে মোজাদ্দেদিয়ায় সকাল ৮টায় প্রথম জামাত এবং দ্বিতীয় ও সর্বশেষ জামাতটি সকাল পৌনে ৯টায় অনুষ্ঠিত হবে।

ঢাকাটাইমস/২২আগস্ট/এমআর