রোহিঙ্গাদের নিয়ে মাহবুবুল এ খালিদের গান

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ আগস্ট ২০১৮, ১৪:১৫

রোহিঙ্গা জনগোষ্ঠী। নির্যাতন, হত্যা, লুণ্ঠন যাদের নিয়তি। গত কয়েক দশক ধরে মিয়ানমারের মুসলমান সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর চলছে ভয়াবহ নির্যাতন। যা চরম আকার ধারণ করে গত বছরের ২৫ আগস্ট। প্রাণ বাঁচাতে গত এক বছরে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। কিন্তু বছর পেরিয়ে গেলেও পরিস্থিতির উন্নতি হয় নি। রোহিঙ্গাদের জন্য এখনো খোলেনি নিজ দেশে ফেরার পথ। নিজ ভূমে নিরাপদে ও শান্তিতে বসবাসের অধিকার।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর এই চরম নিষ্ঠুরতায় ব্যথিত বাংলাদেশসহ বিশ্বের শান্তিকামী সব মানুষ। নির্যাতিত রোহিঙ্গাদের প্রতি সহমর্মিতা জানিয়ে তাদের প্রতি ভালোবাসার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান ধ্বনিত হচ্ছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। তাদের ওপর নির্যাতন বন্ধ করে নিজ দেশে ফেরত নেয়ার জন্য মিয়ানমারের প্রতি প্রতিনিয়ত অনুরোধ জানানো হচ্ছে।

রোহিঙ্গা জাতিগত নিধনের প্রতিবাদ জানিয়ে তাদের পক্ষে কলম ধরেছেন অনেক লেখক, কবি, সাহিত্যিক ও গীতিকার। যাতে সুরকারেরা দিয়েছেন মানবিকতার সুর। সহমর্মিতায় তা কণ্ঠে ধারণ করেছেন শিল্পীরা। তাদের মধ্যে মাহবুবুল এ খালিদের লেখা ‘রোহিঙ্গা, রোহিঙ্গা পিপল’ শিরোনামের গানটি বিশেষ উল্লেখযোগ্য। রোহিঙ্গা জনগোষ্ঠীর অধিকার রক্ষায় বিশ্ববিবেক জাগ্রত হওয়ার আহ্বানে লেখা গানটি প্রশংসা কুড়িয়েছে সচেতন বিশ্ববাসীর। গানের কথা, সুর ও গায়কী ছুঁয়ে গেছে সকল বিবেকবানের হৃদয়।

কিন্তু দুঃখের বিষয় রোহিঙ্গা সংকটে বিশ্ববিবেক জেগে উঠলেও ঘুম ভাঙেনি মিয়ানমারের। রোহিঙ্গাদের সহমর্তিতা ও সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছে সারা বিশ্ব। রোহিঙ্গাদের দুর্দশায় আর্দ্র হয়েছে সবার মন। শুধু মন গলেনি মিয়ানমারের সেনাবাহিনীর কিংবা শান্তিতে নোবেল জয়ী নেত্রী অং সান সু চি’র। তারপরও থেমে নেই কবি-সাহিত্যিকদের কলম। রোহিঙ্গাদের অধিকার রক্ষায় তারা সদা জাগ্রত।

কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা ‘রোহিঙ্গা, রোহিঙ্গা পিপল’ শিরোনামের গানটির মাধ্যমে বিশ্ববিবেক জাগ্রতের আহ্বান জানানো হয়েছে। রোহিঙ্গাদের প্রতি চরম নির্যাতনে মানবতা আজ ভূলুন্ঠিত। হত্যা, লুণ্ঠন, মারামারি কোনো সমাধান নয়। রোহিঙ্গাদেরও আছে সুন্দরভাবে বাঁচার অধিকার। এজন্য প্রয়োজন তাদের পাশে দাঁড়ানোর।

বিশ্ববিবেক জেগে উঠলে মিয়ানমার সরকার বাধ্য হবে এই নির্যাতন বন্ধে। রোহিঙ্গারা পাবে নায্য অধিকার। হিংসা নয়, ভালোবাসারই জয় হয়। ধর্ম, বর্ণ, জাতিভেদ নয়, সবার ওপরে মানুষ এবং মানবতার জয়। গানটিতে এমন বার্তা প্রকাশ পেয়েছে।

রোহিঙ্গাদের নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা এই গানটির সুর ও সংগীতায়োজন করেছেন জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। আর এতে কণ্ঠ দিয়েছেন দিনাত জাহান মুন্নী, রাজিব, এলিটা করিম, স্মরণ, রুমানা আক্তার এবং রিতু হাসনাত।

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট http://khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটির একটি লিরিক্যাল ভিডিও ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে ছাড়া হয়েছে।

উল্লেখ্য, শুধু রোহিঙ্গাদের ওপর নির্যাতনই নয়, মাহবুবুল এ খালিদের গান ও কবিতায় পাওয়া যায় পৃথিবীর সব নির্যাতিতের পাশে দাঁড়ানোর আহ্বান। একই সঙ্গে জনসচেতনতা, প্রকৃতি ও দেশ, দেশাত্মবোধ, মানবপ্রেম, ধর্মীয় ও সামাজিক উৎসব, খেলাধুলা ইত্যাদি অসংখ্য বিষয় নিয়ে গান লিখেছেন তিনি।

‘রোহিঙ্গা, রোহিঙ্গা পিপল’ গানটি শুনুন: 

(ঢাকাটাইমস/২৫আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :