আগরতলা সীমান্তে রাখি উৎসব

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ আগস্ট ২০১৮, ১৬:১৭

বাংলাদেশ-ভারত দুই দেশের ভ্রাতৃত্ববোধ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে আখাউড়া-আগরতলা সীমান্তের নোম্যান্সল্যান্ডে রাখিবন্ধন উৎসব হয়েছে।

রবিবার দুপুরে ত্রিপুরা রাজ্যের রেনেসাঁ ফাউন্ডেশন অফ আগরতলা ইউনিটি উইন্স-এর সদস্যরা বিজিবি ও বিএসএফ জওয়ানদের হাতে রাখি পড়িয়ে তাদের দীর্ঘায়ু কামনা করেন। তারা বলেন, ‘ভাইয়ের কপালে দিলাম ফোটা, যমের দুয়ারে পড়ল কাঁটা’।

আখাউড়া-আগরতলা সীমান্তের চেকপোস্টের শূন্য রেখায় ‘রেনেসাঁ ফাউন্ডেশন’র উদ্যোগে রাখিবন্ধন উৎসবে যোগ দেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) আখাউড়া কোম্পানি সদর এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) আগরতলা চেকপোস্ট সদস্যরা।

এসময় সংস্থার পক্ষ থেকে বিজিবি ও বিএসএফ জওয়ানদের কপালে চন্দনের ফোটা ও হাতে রাখি পরিয়ে দেয়া হয়। সংস্থার নারী নেত্রীদের মুখে উচ্চারিত হয় ‘ভাইয়ের কপালে দিলাম ফোটা, যমের দুয়ারে পড়ল কাঁটা’। দুই দেশের সীমান্তরক্ষী জওয়ানদের মিষ্টিমুখও করানো হয়।

আগরতলা রেনেসাঁ ফাউন্ডেশনের সভাপতি তৃষা ঘোষ ও সাধারণ সম্পাদক পিয়াসী দেববর্মা জানান, যারা আমাদের জন্য দিন-রাত জেগে সীমান্ত পাহাড়া দিচ্ছেন, তাদের মঙ্গল কামনা করতে পেরে আমরা খুশি। আমরা তো নিজেদের ভাইদের মঙ্গল কামনা করে থাকি। তেমনই সীমান্ত পাহারায় যারা নিজ নিজ দেশকে রক্ষা করছেন, তারাও আমাদের ভাই-দাদা। অনেকেই আছেন যারা রাখিবন্ধন উৎসবে বাড়ি যেতে পারেন না। বাড়িতে বোন থাকলেও হাতে রাখি পড়তে পারেন না বা বোনেরা এখানে এসেও রাখি পড়াতে পারেন না। সেই সুযোগ ওনাদের নেই। তাই আমরা চেষ্টা করলাম ওনাদের মুখে একটু হাসি ফোটাতে।

বিএসএফের আগরতলা চেকপোস্ট ক্যাম্পের ডিউটি কমান্ডার কৃষাণ সোয়ামী জানান, রাখিবন্ধন ভারতের জাতীয় উৎসব। এ উপলক্ষে আমরা বিজিবিকে মিষ্টি খাইয়ে ও রাখি বেঁধে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক স্থাপন করে আসছি। এ সম্পর্ক সীমান্তে দায়িত্ব পালন করতে সহায়ক ভূমিকা পালন করবে বলে জানান তিনি।

বিজিবির আখাউড়া কোম্পানি কমান্ডার মো. মোক্তার হোসেন বলেন, এ রাখিবন্ধন উৎসব সীমান্তে দুই বাহিনীর মাঝে সৌহার্দ্য, সম্প্রীতি ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করবে। আমরা স্ব-স্ব অবস্থানে থেকে যেন সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারি এজন্য দুই দেশের বিভিন্ন জাতীয় ও ধর্মীয় উৎসবগুলোতে একে অপরকে মিষ্টিসহ বিভিন্ন উপহার সামগ্রী দিয়ে শুভেচ্ছা বিনিময় করে থাকি।

(ঢাকাটাইমস/২৬আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :