সড়ক নয় যেন জলাধার!

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৮, ১০:১৯

গাজীপুরের শ্রীপুরে জৈনাবাজার-শৈলাট আট কিলোমিটার সড়কটি এখন লক্ষাধিক লোকের দুর্ভোগে পরিণত হয়েছে। শিল্পকারখানার ভারী যানবাহন চলা ও দীর্ঘদিন সংস্কার না হওয়ায় সড়কের আকার এখন আর নেই। পুরো সড়কের মাঝে তৈরি হয়েছে বড় বড় গর্ত, দূর থেকে দেখে মনে হবে এটা যেন কোনো জলাধার, এতে চলতে গিয়ে ছোট ছোট দুর্ঘটনার মধ্যেও পড়তে হচ্ছে অনেককেই।

স্থানীয় লোকজন ও উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা যায়, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনা বাজার থেকে এই সড়কটি একদিকে সংযুক্ত হয়েছে ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার সংযোগ অন্যদিকে আরেকটি অংশ সংযুক্ত হয়েছে টাঙ্গাইল জেলার শখিপুর উপজেলা সদরের সাথে। নানা কারণে এই সড়কটি গুরুত্ব বহন করে আসছে। এই সড়কটির শ্রীপুর উপজেলা অংশের দৈর্ঘ্য প্রায় আট কিলোমিটার। সড়কটিকে যোগাযোগের প্রধান মাধ্যম হিসেবে নিয়ে আশেপাশে গড়ে উঠেছে ১৫টি শিল্পকারখানা, যাতে কর্মরত আছেন ২০ হাজারের মতো শ্রমিক। এছাড়াও সড়কটি ব্যবহার করে পাশের দুই জেলার লক্ষাধিক লোক। সড়কটি দীর্ঘদিন যাবৎ নিয়মিত সংস্কার ও সড়কে শিল্পকারখানার ভারী যানবাহন চলাচলের কারণে চলতি বর্ষার আগেই সড়কটি ব্যবহারের অনুপযোগী হয়ে যায়। এই সড়কের দূরাবস্থার জন্য আশপাশের লোকজন দশ কিলোমিটার ঘুরে বিকল্প সড়ক ব্যবহার করতে হচ্ছে।

গাজীপুর ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ড সদস্য সাইফুল ইসলাম বাচ্চু জানান, এই সড়কটি খুবই গুরুত্বপূর্ণ একটি সড়ক, বিভিন্ন গার্মেন্টস কারখানার শ্রমিকসহ এই সড়কটি ব্যবহার করেন লক্ষাধিক লোক। বর্তমানে সড়কটির দূরাবস্থার জন্য গত তিন মাস ধরে সড়কটি ব্যবহার করা যাচ্ছে না। সড়কের দূরাবস্থার কারণে চরম দুর্ভোগে পড়েছে স্থানীয়রা।

টিমেক্স জুট কারখানার সুপারভাইজার অনিক হোসেন বলেন, এই সড়কটি ব্যবহার করে বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার শ্রমিক কারখানায় কাজ করতে আসে, কিন্তু যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় শ্রমিকবাহী যানবাহন চলাচল করতে সমস্যা হচ্ছে। প্রায় ১০ কিলোমিটার ঘুরে অন্য সড়ক ব্যবহার করে কারখানায় আসতে অনেক সময় লাগে।

গাজীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহিনুর আলম জানান, আমরা এই সড়কের তিন কিলোমিটার ব্যবহার করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের সাথে সংযুক্ত হতাম কিন্তু সড়কের দূরাবস্থার জন্য প্রায় আট কিলোমিটার এলাকা ঘুরে যাতায়াত করতে হয়।

জৈনা বাজারের পল্লী চিকিৎসক বিল্লাল হোসেন বলেন, এই সড়কে বড় বড় গর্ত তৈরি হয়েছে, দূর থেকে দেখলে যেন মনে হবে এটি কোনো জলাধার। এসব গর্তে যানবাহন প্রতিনিয়ত দুর্ঘটনায় পড়ে, যার আহত রোগীরা চিকিৎসার জন্য আসে।

শৈলাট গ্রামের কারখানা শ্রমিক আলপনা জানান, তিনি চাকরি করেন ভালুকার স্কয়ার টেক্সটাইলে। গত তিন মাস আগেও তার বাড়ির কাছে প্রতিষ্ঠানের শ্রমিকবাহী গাড়ি আসত। এখন সড়কের দূরাবস্থার জন্য গাড়ি আসে না। তিনিসহ তার গ্রামের আর প্রায় ২৫ জন শ্রমিক পাঁচ কিলোমিটার পথ হেঁটে জৈনা বাজারে গিয়ে গাড়িতে উঠেন।

নগরহাওলা গ্রামের একটি প্রতিষ্ঠানের বিক্রয়কর্মী মাজাহারুল ইসলাম সোহাগ বলেন, এই সড়কটির দূরাবস্থার জন্য গাজীপুর ইউনিয়ন পুরোটাই বিচ্ছিন্ন হয়ে আছে, এতে যেমন দুর্ভোগ বাড়ছে তেমনি আবার স্থানীয়দের মধ্যে সরকারের জনপ্রিয়তাও প্রশ্নের মুখে পড়ছে। আমরা চাই জনদুর্ভোগ লাগবে দ্রুত সড়কটি সংস্কার শুরু হোক।

এ বিষয়ে শ্রীপুর উপজেলা প্রকৌশলী সুজায়েত হোসেন সড়কটি যানবাহন চলাচলের অনুপযোগী হওয়ার কথা স্বীকার করে জানান, সড়কে বিভিন্ন শিল্পকারখানার ভারী যানবাহন চলাচল করায় সড়কটির অবকাঠামো অবস্থা ভেঙে গেছে। তবে জনদুর্ভোগের কথা বিবেচনা করে সড়কটি নতুনভাবে নির্মাণ করা হবে, বর্ষা শেষ হলেই কাজ শুরুর কথা জানান তিনি।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :