নায়ক বনাম নায়িকা

সৈয়দ ঋয়াদ
 | প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৮, ০৯:১৯

ঈদ উৎসবকেই সব সময়ই ঢাকাই সিনেমার ভরা মৌসুম হিসেবে বিবেচনা করা হয়। দর্শকখরা ও মন্দার বাজারে মূলত দুই ঈদে মুক্তি দেয়া হয় বিগ বাজেটের সিনেমা। তাই পরিচালক, প্রযোজক, শিল্পী ও কলাকুশলীদের পরিকল্পনাও অনেকটা ঈদকেন্দ্রিক হয়ে উঠেছে। নিয়মিত দর্শক হারানোর ফলেই সম্ভবত আমাদের চলচ্চিত্রকে এভাবে ঈদনির্ভর হয়ে উঠতে হয়েছে। ছবি যে কেবল দুটি ঈদেই মুক্তি দেয়া হয় বিষয়টি ঠিক তেমনও নয়। তবে ঈদ এলেই কেবল প্রতিযোগিতা থাকে।

ঈদের সময়ে একই সঙ্গে হলে আসে বেশ কিছু সিনেমা। এর অবশ্য কারণও আছে। এই সময়ে সিনেমা হলগুলো দর্শকে কানায় কানায় পূর্ণ হয়ে যায়। শহরের কর্মব্যস্ত জীবনে ঈদে বয়ে নিয়ে আসে এক টুকরো স্বস্তি। তাই ছুটির এই সময়টাতে অনেকেই পরিবার-পরিজন নিয়ে হলে গিয়ে সিনেমা দেখেন। সবটা মিলে সিনেমা মুক্তির জন্য এটা খুবই ভালো সময় হিসেবে বিবেচনা করা হয়।

তবে গত দুই দশকে ঢাকাই চলচ্চিত্র ঈদনির্ভর হওয়ার আরও একটি বড় কারণ হলো, চলচ্চিত্র তাদের দর্শকদের ধরে রাখতে পারেনি। যে কারণে চলচ্চিত্র নিয়মিত দর্শক হারিয়ে অনেকটা ঈদ মৌসুমে খাবি-খাওয়ার চেষ্টা করে চলেছে।

সিনেমাঙ্গনের এই বিপর্যয়ের অন্যতম কারণ হিসেবে বিবেচনা করা হয় বছরের পর বছর ধরে মানহীন সিনেমা নির্মাণকেই। ফলে দর্শককে বারবার হলে গিয়ে হতাশ হতে হয়েছে। এই হতাশ দর্শককে হলে ফেরানোর কিছু প্রয়াস যে একেবারেই হয়নি তাও নয়। প্রবল স্রোতে বাঁধভাঙার মতো হয়েছে ঘটনা। সে কারণে দর্শককে হলে ফেরানোর প্রয়াস খুব একটা সফলতা পায়নি।

এক সময় পারিবারিকভাবে সিনেমা দেখার যে একটি রীতি ছিল সেটিও এখন আর নেই। তবে সে সময়ে সবই যে মানহীন সিনেমা নির্মাণ হয়েছে তা নয়। কিছু ভালো সিনেমাও নির্মাণ হয়েছে। তবে সে সব ভালো সিনেমার সংখ্যা একেবারে হাতে গুনে বলার মতো। ঠিক দর্শক চাহিদা পূরণ হওয়ার প্রয়োজন যা একেবারেই অপ্রতুল।

একটি ভালো সিনেমা নির্মাণের পর আর বহু দিন কোনো ভালো সিনেমার দেখা মেলে না। ফলে দর্শকের হতাশার উপর একটি চিরস্থায়ী আবরণ পড়ে গেছে। যার ফলে প্রতি বছর ঈদমুখী চলচ্চিত্র নির্মাণের ঢেউ ক্রমশই বাড়ছে।

শাকিবই একচ্ছত্র অধিপতি

ঢাকার বাণিজ্যিক বা মূল ধারার চলচ্চিত্রে একই সময়ে সমসাময়িক চার-পাঁচজন নায়ক জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু গত এক যুগেরও বেশি সময় ধরে চলচ্চিত্রে সেই ধারাটি আর নেই। এই দীর্ঘ সময় ঢাকাই চলচ্চিত্রের প্রাণভোমরা হয়ে আছেন একমাত্র শাকিব খান। ঠিক এই জায়গায় এসে শাকিবের বিপরীতে আর কেউ সেভাবে দাঁড়াতে পারছে না।

১৯৯৯ সালে চলচ্চিত্রে অভিষেক হয় শাকিব খানের। পরবর্তীতে চলচ্চিত্রের সে সময়ের সবচেয়ে সফল নায়িকা শাবনূরের সঙ্গে জুটি বেঁধে দারুণ জনপ্রিয়তা পান শাকিব। রিয়াজ-ফেরদৌসের সময়ে তাদের সঙ্গে পাল্লা দিয়েই তার ক্যারিয়ার এগিয়ে যায়। চলচ্চিত্রে নিজেকে ‘কিং খান’ দাবি করেন তিনি। অবশ্য এরই মধ্যে তার প্রমাণও করেছেন। হয়ে উঠেছেন ঢাকাই সিনেমার অধিপতি।

চলচ্চিত্রাঙ্গনে একক জনপ্রিয়তা ও একককেন্দ্রিকতা আমাদের সিনেমার জন্য ভালো কি মন্দÑ এমন একটি প্রশ্নও সামনে চলে আসছে। নব্বইয়ের দশকেও এই ইন্ডাস্ট্রিতে একই সঙ্গে দশজনকে দাপিয়ে বেড়াতে দেখা গেছে। এখন সেখানে মাত্র একজন। শাকিব খান যেখানে বছরে ৩০টি সিনেমা করেছেন অন্যরা করেছে দুই-তিন বা চারটি। আবার সেই সিনেমাগুলোও ঠিকঠাক দর্শক টানতে পারেনি। একসময়ের যৌথ প্রযোজনার বিরোধী শাকিব খান এখন যৌথ প্রযোজনার সিনেমাতেও এগিয়ে।

এই ঈদে মুক্তি পেয়েছে শাকিব-বুবলী অভিনীত সিনেমা ‘ক্যাপ্টেন খান’। প্রায় দুইশরও বেশি হলে মুক্তি পেয়েছে ছবিটি। শুধু হলের সংখ্যার দিক থেকেও ঈদে মুক্তি পাওয়া অন্য তিনটি সিনেমা থেকে এগিয়ে শাকিব খানের ‘ক্যাপ্টেন খান’।

অন্যরকম মাহিয়া মাহি

চলচ্চিত্রে নায়ক-নায়িকার সংকট নতুন নয়। শাবনূর-মৌসুমীর পর নতুন যে কয়জন নায়িকা পেয়েছে আমাদের চলচ্চিত্র তাদের মধ্যে মাহিয়া মাহি অন্যতম। ২০১২ সালে শাহিন-সুমন পরিচালিত ‘ভালোবাসার রঙ’ চলচ্চিত্রে বাপ্পি চৌধুরীর বিপরীতে তার অভিষেক ঘটে। এই অল্প সময়ের মধ্যে তিনি চলচ্চিত্রাঙ্গনের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া নায়িকা বনে যান। শাকিব খানের পর এই ধারায় মাহিকেই সবচেয়ে বেশি জনপ্রিয় মনে করেন অনেক চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তি।

ভাববেনই না কেন। ক্যারিয়ারের শুরু থেকেই এক দুর্দান্ত মাহিকে দেখেছে দর্শক। তাই নায়িকাদের মধ্যে কিংবা শাবনূর-মৌসুমী-পরবর্তী প্রজন্মে তিনি অনন্য। কি অভিনয় দক্ষতা, কি উচ্চারণ। সবকিছুতই মাহি এই সময়ে তার সমসাময়িক সবাইকে পেছনে ফেলেছেন। দীর্ঘ বিরতি থেকে ফিরে এই ঈদেই বাজিমাত করেছেন মাহি। ঈদে মুক্তি পেয়েছে তার দুটি ছবি। ওয়াজেদ আলী সুমন পরিচালিত ‘মনে রেখো’ ও মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘জান্নাত’।

সায়মন সাদিক কি পারবে?

জাকির হোসেন রাজু পরিচালিত ‘জ্বী হুজুর’ (২০১২) চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হয় অভিনেতা সায়মান সাদিকের। দুই ডজনের মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। বেশ কিছু সিনেমায় অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছেন। এক সময় ভাবা হতো শাকিবের বিপরীতে ঢাকাই চলচ্চিত্রে আরেক শক্তিমান অভিনেতার আবির্ভাব হলো। তবে ক্যারিয়ারের এই পর্যায়ে এসেও ঠিক সায়মন নিজেকে মেলে ধরতে পারেননি। সায়মনের নিজেকে প্রমাণ করতে না পারার ব্যর্থতাও আমাদের চলচ্চিত্রেরই। একজন নায়কের উপর ভর করে চলা চলচ্চিত্র ঠিক কতটা আলোর মুখ দেখবে এটা নিয়েও এক ধরনের শঙ্কা থেকে যায়।

নতুন করে শবনম বুবলী

চলচ্চিত্রাঙ্গনে নায়িকা বুবলীর আগমনটা আকস্মিকই। উচ্চশিক্ষিত এই অভিনেত্রী সংবাদ পাঠক হিসেবে দেশের বেসরকারি টেলিভিশন বাংলাভিশনে কাজ করেছেন। ২০১৩ সালে সংবাদ পাঠক হিসেবে শুরু করা ক্যারিয়ার হঠাৎই থেমে যায়। ২০১৬ সালে শাকিব খানের বিপরীতে ‘বসগিরি’ চলচ্চিত্রের মাধ্যমে তিনিও ঢাকাই চলচ্চিত্রে নাম লেখান।

চলচ্চিত্রে বুবলীর আগমনের পেছনে রয়েছে শাকিব খানের অবদান। তবে এরই মধ্যে নিজের অভিনয় দিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন তিনি। বসগিরি, শুটার, রংবাজ, অহংকার, চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া, সুপার হিরো, ক্যাপ্টেন খান-এর মতো বিগ বাজেটের সিনেমায় অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছেন। সেই সঙ্গে কেউ কেউ বলে থাকেন শাকিবের ৯ বছরের গোপন সম্পর্কও প্রকাশ্যে আসার ও ভাঙার কারণও এই নায়িকা।

নতুন কারা?

নতুন করে অনেকেই চলচ্চিত্রে নাম লিখিয়েছেন বা লেখাচ্ছেন সেই তালিকাও দীর্ঘ। এদের মধ্যে ছোটপর্দার অভিনেতাদের আধিক্য। বিকল্প বা ভিন্ন ধারার চলচ্চিত্রে চঞ্চল চৌধুরী ও মোশারফ করিম বেশ জনপ্রিয়তা পেয়েছেন। বাণিজ্যিক ধারা চলচ্চিত্রে আরেফিন শুভ, সিয়াম আহমেদ, ইমন, নীরবের মতো আরও অনেকের নাটক থেকে চলচ্চিত্রে অভিষেক হয়েছে। তাদের মধ্যে থেকে আরেফিন শুভ ইতিমধ্যেই নিজেকে চিনিয়েছেন। ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত এই তারকাকে অনেকেই নেক্সট সুপার স্টার ভাবছেন। শাকিবের বিকল্প হিসেবেও তিনি পরিচালকদের পছন্দের তালিকায়।

তারপরও কোনো একটা জায়গায় যেন শাকিব খান অনেকটা অদ্বিতীয় হয়ে উঠেছেন। ঠিক সেই জায়গাটিতে নতুন করে বা পেরালাল আর কাউকে পাওয়া যাচ্ছে না। রক্ত সিনেমায় পরীমনির বিপরীতে রোশানের অভিষেক কিংবা পোড়ামন-২ সিনেমায় নাটকপাড়ার জনপ্রিয় মুখ সিয়ামও আশার আলো দেখাচ্ছেন। তবে তার জন্যও তো অপেক্ষা করতে হবে।

ঢাকাটাইমস/৩১ আগস্ট/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :