স্কুলছাত্র হত্যা: ফুঁসে উঠছে গফরগাঁও

প্রকাশ | ০১ সেপ্টেম্বর ২০১৮, ২০:৪৩

আজহারুল হক, ময়মনসিংহ

গফরগাঁওয়ে চুরির অপবাদ দিয়ে অষ্টম শ্রেণি পড়ুয়া শিশুকে প্রকাশ্যে নির্মমভাবে পিটিয়ে হত্যার অভিযোগে আসামিদের গ্রেপ্তার ও ফাঁসির দাবিতে মানববন্ধন করেছেন রিয়াদের সহপাঠী, শিক্ষক, পরিবারের লোকজন ও এলাকাবাসী।

এ সময় বক্তারা বলেন, এখনো রিয়াদের বাড়িতে চলছে শোকের মাতম। বাক প্রতিবন্ধী মায়ের আহাজারি ও ভাই-বোনের চিৎকারে আকাশ ভারি হয়ে উঠেছে। মূমুর্ষ অবস্থায় পিপাসা মেটাতে শিশু রিয়াদ ছটছট করলেও এক ফোটা পানি পর্যন্ত দিতে কেউ সাহস করেনি। এমন নির্মম হত্যাকাণ্ড কোনভাবেই মেনে নেয়ার মতো নয়।

এদিকে গফরগাঁও থানা পুলিশ ঘাগড়া টাওয়ারের মোড় বাজারের ব্যবসায়ী উথুরী গ্রামের কাজিম উদ্দিনকে আটক করে রিয়াদ হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে শনিবার সকালে আদালতের মাধ্যমে ময়মনসিংহ জেলহাজতে পাঠিয়েছে।

শনিবার দুপুরে গফরগাঁও-মাইজবাড়ি সড়কে ঘাগড়া-উথুরী-ছিপান উচ্চ বিদ্যালয়ের সামনে এই মানববন্ধন হয়। দুপুর ১২টা থেকে ১টা পর্য়ন্ত মানববন্ধন চলাকালে রিযাদ হত্যা মামলার আসামিদের গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবি জানিয়ে বক্তব্য রাখেন উথুরী নিম্ন মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক মণ্ডল, ঘাগড়া-উথুরী-ছিপান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মীর আব্দুস সামাদ, শিক্ষক মীর মোশাররফ হোসেন, শিক্ষিকা মাকসুদা খাতুন, স্থানীয় ইউপি সদস্য আব্দুস সোবহান কালা মিয়া, রিয়াদের পরিবারের পক্ষে আব্দুল আজিজ বাবুল প্রমুখ।

গফরগাঁও থানার ওসি মোহাম্মদ আব্দুল আহাদ খান বলেন, মামলার এজাহারভুক্ত আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। গ্রেপ্তার কাজিম উদ্দিন ঘাগড়া টাওয়ারের মোড় বাজারে ব্যবসা করার পাশাপাশি নৈশপ্রহরীর কাজও করে থাকে। তদন্তে এই ঘটনায় তার সম্পৃক্ততা পাওয়া যাওয়ায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

প্রসঙ্গত, তিন বছর আগে সিলেটে শিশু রাজন ও এক বছর আগে ময়মনসিংহের গৌরীপুরে কিশোর সাগর হত্যারই যেন পুনরাবৃত্তি। সিলেটের ১৩ বছর বয়সী শিশু রাজন ও ময়মনসিংহের নাটক ঘরলেন এলাকার সাগরকে যেভাবে গাছে বেঁধে পেটানো হয়েছিল, গফরগাঁওয়ের স্কুলছাত্র ১৫ বছর বয়সী শিশু রিয়াজকেও পেটানো হয়েছে একই কায়দায়। রাজন ও সাগর যেমন বারবার আকুতি করছিল মার থামানোর জন্য, রিয়াজও তাই করেছে।

রাজনকে ও সাগরকে আর না মারতে যেমন প্রত্যক্ষদর্শীদের অনুরোধ গায়ে মাখেনি নির্যাতনকারীরা, রিয়াজের ক্ষেত্রেও ঘটেছে তেমনই।

সিলেটের কুমারগাঁওয়ে রাজনকে গাছে বেঁধে পিটিয়ে হত্যা করা হয়েছিল ২০১৫ সালের ৮ জুলাই। ময়মনসিংহের নাটক ঘরলেন সাগরকেও গাছে হা-পা বেঁধে পিটিয়ে ২০১৭ সালের ২৫ সেপ্টেম্বর হত্যা করা হয়েছিল। আর বৃহস্পতিবার সকালে ময়মনসিংহের গফরগাঁওয়ের উথুরী-ঘাগড়া টাওয়ারের মোড় বাজারের কাছে হত্যা করা হয় রিয়াজকে।

এর আগে শিশুটিকে আটক করা হয় ভোর পাঁচটার পরে। আর নির্যাতন চলে পৌনে দুই ঘণ্টারও বেশি। সকাল সাতটার দিকে ছেলেটির মৃত্যুর পরই কেবল ক্ষান্ত দেয় নির্যাতনকারীরা। আর এরপর কেবল ঘটনাস্থল নয়, এলাকাও ছেড়ে পালিয়ে যায় তারা।

রিয়াজ ঘাগড়া-উথুরী-ছিপান উচ্চ বিদ্যালয়ের ছাত্র ছিল। সে উথুরী গ্রামের সৌদি প্রবাসী সাইদুর রহমান শাহীনের ছেলে।

(ঢাকাটাইমস/১সেপ্টেম্বর/আঞ্চলিক প্রতিনিধি/এলএ)