সিরিজ হারলেও রেকর্ড গড়লেন কোহলি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৪

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ হারলেও নতুন রেকর্ড গড়েছেন বিরাট কোহালি। অধিনায়ক হিসেবে টেস্টে ৪০০০ রান করলেন তিনি। যা এর আগে কোনও ভারতীয় অধিনায়ক করতে পারেননি।

অধিনায়ক হিসেবে টেস্টে ৪০০০ রান করতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু হওয়ার আগে ৫৪৪ রান দরকার ছিল কোহালির। চার টেস্টে ভারত অধিনায়ক ঠিক সেই রানই করেছেন। চলতি সিরিজে ২৯ বছর বয়সী ৫৭.০২ গড়ে করেছেন ৫৪৪ রান। যার মধ্যে দুটো শতরান, তিনটে অর্ধশতরান।

কোহালির ঠিক পিছনেই রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। অধিনায়ক হিসেবে ৬০ টেস্টে তিনি করেছেন ৩৪৫৪ রান। যাতে রয়েছে পাঁচটি শতরান ও ২৪টি অর্ধশতরান। তালিকায় তিনে আছেন সুনীল গাভাস্কার। কিংবদন্তি ওপেনার টেস্টে অধিনায়ক হিসেবে করেছেন ৩৪৪৯ রান।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ১৫০০ রানও করে ফেললেন কোহালি। এই তালিকায় তিনি ছয়ে। শীর্ষে রয়েছেন সচিন টেন্ডুলকার। ৫১.৭৩ গড়ে সচিন ইংল্যান্ডের বিরুদ্ধে ২৫৩৫ রান করেছেন। যাতে সাতটি শতরান ও ১৩টি অর্ধশতরান রয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দেড় হাজারের বেশি রান রয়েছে সুনীল গাভাস্কার (২৪৮৩), রাহুল দ্রাবিড় (১৯৫০), গুন্ডাপ্পা বিশ্বনাথ (১৮০০) ও দিলীপ ভেংসরকারের(১৫৮৯)।

বিদেশে টেস্ট অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রানের রেকর্ডও এখন কোহালির দখলে। সৌরভ গাঙ্গুলির ১৬৯৩ রান এত দিন ছিল বিদেশে ভারতীয় অধিনায়কের সর্বাধিক রান। কোহালি তা টপকে গেলেন রবিবারের অর্ধশতরানে। তবে, মাত্র ১৯ টেস্টে তিনি এই কৃতিত্বের অধিকারী হলেন।

সৌরভ সেখানে বিদেশে অধিনায়ক হিসেবে ২৮ টেস্ট খেলে ১৬৯৩ রান করেছিলেন। এই তালিকার তিনে আছেন ধোনি। ৩০ টেস্টে তিনি করেছিলেন ১৫৯১ রান। বিদেশে অধিনায়ক হিসেবে ২৭ টেস্ট ১৫১৭ রান করেছেন আজহারউদ্দিন। রাহুল দ্রাবিড় বিদেশে অধিনায়ক হিসেবে ১৭ টেস্টে ১২১৯ রান করেছেন।

(ঢাকাটাইমস/৩সেপ্টেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

আইপিএলে একই ম্যাচে জরিমানা গুনলেন দুই অধিনায়কই

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়: অনুপস্থিত পাঁচ ক্রিকেটার

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফিরে স্মৃতিকাতর শাহরিয়ার নাফিস, আছে আক্ষেপও

রোনালদো নেই, সাদিও মানের জোড়া গোলে আল নাসরের জয়

সেমিফাইনালের আগে নিষেধাজ্ঞায় এমিলিয়ানো মার্টিনেজ

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়ালেন মাহমুদউল্লাহ-শান্তরা

‘অনেক বেশি ক্ষুধার্ত ছিলাম, পেট ভরেনি এখনও’- ৫ উইকেট নিয়ে নাসুম

দুই হলুদ কার্ড পাওয়ার পরও মাঠ ছাড়েননি মার্টিনেজ, ফুটবল আইন কি বলে?

নিশ্চিত হলো ডিপিএলের সুপার লিগের ৬ দল

মুস্তাফিজের ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার

এই বিভাগের সব খবর

শিরোনাম :