মেকআপ যখন ওয়াটারপ্রুফ!

মিতা হোসেন
 | প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১০:৩২

আবহাওয়ার হিসাব করে নিমন্ত্রণ আসে না। বাজে দিনের দোহাই দিয়ে তা এড়িয়ে যাওয়ারও উপায় নেই। তাই বৃষ্টিতে কাকভেজা হলেও অনুষ্ঠানে যেতে হবে। গরমে গলদঘর্ম হলেও দাওয়াত বাদ দিয়ে চুপচাপ ঘরে বসে থাকা যায় না। আর বিশেষ কোথাও যাওয়া মানে তা বিশেষ সাজগোজ।

অথচ গরমকালে মেকআপ লম্বা সময় ধরে রাখাটা খুবই কঠিন। যারা নিয়মিত মেকআপ করেন তারাই জানেন বাইরে বের হলেই মেকআপ গলতে শুরু করে। আর মেকআপ যত বেশি হয়, তা গলে গিয়ে ততই কিম্ভূতকিমাকার অবস্থা হয়। ঘেমে-নেয়ে একাকার হলে পরে সাজের তাহলে কী হবে? বৃষ্টির ছাট গায়ে এসে পড়লে কী হবে? বৃষ্টি এসে তো মেকআপের বারোটা বাজিয়ে দিতে পারে! ভাবনা নেই- এমন পরিস্থিতিতে মেকআপ সুরক্ষার পথও আছে। তবে মনে রাখতে হবে ওয়াটারপ্রুফ মেকআপ দিয়েও শেষ রক্ষা হতে পারে না। ঘামে-বৃষ্টি থেকে মেকআপ বাঁচাতে ছয়টি পথ অবলম্বন করতে পারেন। জেনে নিন সেসব বিষয়।

প্রসাধন হবে হালকা সারা বছর একই মেকআপ ব্যবহার করলে নিঃসন্দেহে আপনি বিপদে পড়বেন। গরমকালে মেকআপ করা উচিত হালকা। বিশেষ করে ফাউন্ডেশন এবং কনসিলারের বদলে টিন্টেড ময়েশ্চারাইজার, বিবি ক্রিম এবং সিসি ক্রিম ব্যবহার করতে পারেন। এগুলো ঘাম বা বৃষ্টিতে সহজে গলে যাবে না।

কম কম পাউডার সারা দিন গরমে ঘামে মুখের পাউডার ছোপ ছোপ হয়ে যায়। ফলে পাউডার কম ব্যবহার করুন। পাউডার ব্লাশ বা শ্যাডোর বদলে ক্রিম ব্লাশঅন এবং ক্রিম শ্যাডো ব্যবহার করতে পারেন।

এক প্রসাধনেই কেল্লাফতে! খুব কম প্রসাধনীই ওয়াটারপ্রুফ হয়ে থাকে। এক্ষেত্রে একটি প্রডাক্টকেই মুখের বিভিন্ন এলাকায় ব্যবহার করতে পারেন। ওয়াটারপ্রুফ আইলাইনার এমন একটি শেডে কিনতে পারেন যা ভ্রু আঁকতে ব্যবহার করা যায়। ওয়াটারপ্রুফ লিপস্টিক ব্যবহার করতে পারেন আই শ্যাডো বা ব্লাশ হিসেবে।

অবশ্যই প্রাইমার মেকআপ বেশি সময় ধরে রাখতে চাইলে অবশ্যই প্রাইমার ব্যবহার করুন। প্রাইমার ত্বকে মেকআপ আটকে রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, ব্যবহার করুন এমন প্রাইমার যা সানস্ক্রিন হিসেবেও কাজ করে। গরমের রোদ থেকে তা আপনার ত্বককে সুরক্ষিত রাখবে।

স্তরে স্তরে মাসকারা মাসকারা যত বেশিবার দেবেন, ততই ভালো দেখা যাবে। কিন্তু আসলেই কী তাই। এখানে আসলে একটা কৌশল আছে। প্রথমে সাধারণ একটি মাসকারা ব্যবহার করুন। তা শুকিয়ে গেলে এর ওপরে ওয়াটারপ্রুফ মাসকারা দিন। এতে চোখের পাপড়ির ক্ষতি কম হবে, আর মেকআপ তুলে ফেলাটাও সহজ হবে।

অয়েল-ফ্রি প্রসাধনে সমাধান গরমকালে বেশি ঘাম হয় এবং মেকআপ মুখে চকচক করতে থাকে। এ সময় অয়েল-ফ্রি মেকআপ ব্যবহার করুন। এতে বেশি সময় স্থায়ী হবে মেকআপ। এর পাশাপাশি মুখের তেল চকচকে ভাবটাও দূর হবে।

ঘরে ফিরে... গরমকালে যেমন মেকআপই করুন না কেন, দিনের শেষে মেকআপ ভালো করে তুলে ফেলতে ভুল করবেন না। বিশেষ করে ওয়াটারপ্রুফ মেকআপ অবশ্যই যতœ করে তুলতে হবে। কারণ শুধু ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেললে বা গোসল করলে এই মেকআপ চলে যাবে না। ব্যবহার করুন তেলযুক্ত কোনো একটি ক্লিনজার, যেমন মাইসেলার ওয়াটার।

(ঢাকাটাইমস/৪সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :