হেলমেট থাকলেই ফুল উপহার এসপির

রফিকুল ইসলাম রফিক, রংপুর
 | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০২

মোটর সাইকেলধারীদের হেলমেট পরতে উৎসাহী করতে এবার ফুল নিয়ে নামলেন রংপুরের পুলিশ সুপার মিজানুর রহমান। মাথায় হেলমেট দেখলেই একটি করে ফুল উপহার দিয়েছেন তিনি।

‘নো হেলমেট নো পেট্রল’ পুলিশের পক্ষ থেকে এই কর্মসূচি প্রথম নেয়া হয়েছে রংপুরে। এখন তা ছাড়িয়েছে ঢাকাতেও। আর উত্তরের জেলায় পুরোপুরি কার্যকর হয়েছে উদ্যোগ। হেলমেট না নিলে পাম্প থেকে মিলছে না তেল। এর মধ্যে পুলিশ সুপারের এই অভিনব উদ্যোগে নগরে তৈরি করেছে নতুন আলোচনা।

‘আমাদের সড়ক আমরই করব নিরাপদ’ এই স্লোগানে বুধবার সকালে জ্যেষ্ঠ পুলিশ কর্মকতাদের সঙ্গে নিয়ে সড়কে নামেন পুলিশ সুপার। সড়কে চলা হেলমেট পরিহিতদের ফুল দিয়ে স্বাগত জানান তিনি। অন্যদের হেলমেট ব্যবহারে উৎসহ দিয়ে বিভিন্ন পেট্রল পাম্পে গিয়েও কথা বলেন তিনি।

এ সময় নিরাপদ সড়ক নিশ্চিত করতে যাত্রী, পথচারী, চালক ও শ্রমিকদের মধ্যে সচেতনতা গড়ে তোলার চেষ্টায় বের করা হয় শোভাযাত্রাও।

পুলিশ জানায়, শতভাগ হেলমেট ব্যবহার এবং আইন মেনে চলতে নগরীর অলিগলি থেকে মহাসড়কের বিভিন্ন জায়গায় অবস্থান নিয়ে অভিযান এবং সচেতনতা বাড়াতে যানবাহনে লাগানো হচ্ছে স্টিকার। এই অভিযানকে স্বাগত জানান মোটরসাইকেল চালকরা।

দেশব্যাপী সাড়া জাগানো এই কর্মসূচি রংপুরে শুরু হয় গত ২৭ অক্টোবর। হেলমেট না পরায় এখন পর্যন্ত এক হাজারের বেশি মোটরসাইকেল আটক এবং মামলা হয়েছে। এরপর বেড়েছে হেলমেট পরার প্রবণতা।

পুলিশ সুপার মিজানুর রহমান বলেন, ‘নিরাপদ সড়ক বাস্তবায়ন করাই আমাদের চেষ্টা। আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি যাতে সড়কে দুর্ঘটনা একেবারেই কমে যায়।’

‘হেলমেট ছাড়া যেন পেট্রল না পান মোটরসাইকেল চালকরা সে কারণে পেট্রল ওনার্স অ্যাসোসিয়েশনের সাথে কথা বলি। তারা উদ্যোগটাকে স্বগত জানিয়ে হেলমেট ছাড়া পেট্রল দেয়া বন্ধ করে দেয়। তারপরও প্রতিটি পেট্রলপাম্পে পুলিশ সদস্য বসানো হয়েছে। মোটরসাইকেল চালকরা এখন হেলমেট ব্যবহার করছেন।’

রংপুর পেট্রল পাম্প মালিক ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি গোলাম সরোয়ার টিটু বলেন, ‘সামাজিক দায়বদ্ধতা থেকেই আমরা হেলমেট ছাড়া পেট্রল দিচ্ছি না। পুলিশের এই উদ্যোগ অনেকের উপকার হয়েছে। কারণ একটি দুর্ঘটনার জন্য একটি পরিবার পথে বসে যায়। আমরা মনে করি, রংপুর পুলিশের এই উদ্যোগে দুর্ঘটনা অনেক কমে যাবে।’

ঢাকাটাইমস/০৫সেপ্টেম্বর/আরআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :