বাংলাদেশের ফুটবলে সুদিনের আভাস!

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫৩ | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০৭

বাংলাদেশের ফুটবলে সুদিনের আভাস! ইংলিশ কোচ জেমি ডের ছোঁয়ায় বদলে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ধরা দিতে শুরু করেছে সাফল্য। এশিয়ান গেমসে ভালো করার পর সাফ চ্যাম্পিয়নশিপেও নিজেদের প্রথম দুই ম্যাচে জয় তুলে নিয়েছে জেমি ডে’র শিষ্যরা।

গত ৪ সেপ্টেম্বর ঢাকায় শুরু হয়েছে সাফ চ্যাম্পিয়নশিপের ১২তম আসর। টুর্নামেন্ট শুরুর দিন ভুটানকে ২-০ গোলে হারায় বাংলাদেশ। এই ম্যাচে দুইটি গোলের মধ্যে একটি গোল করেন তপু বর্মন। অপর গোলটি করেন মাহবুবুর রহমান সুফিল। এরপর গতকাল (বৃহস্পতিবার) পাকিস্তানকে হারায় বাংলাদেশ। ম্যাচটিতে স্বাগতিকরা জয় পায় ১-০ গোলে। এই ম্যাচের একমাত্র গোলটি করেন তপু বর্মন।

২০১৬ সালের অক্টোবরে এশিয়ান কাপের প্রাক-বাছাইয়ের ম্যাচে ভুটানের বিপক্ষে বাংলাদেশ হেরেছিল ৩-১ গোলে। এই হারের কারণে ১৭ মাস আন্তর্জাতিক ফুটবলে নির্বাসনে ছিল বাংলাদেশ। গত মার্চে লাওসের বিপক্ষে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলে বাংলাদেশ। ম্যাচটি ২-২ ড্র হয়। তারপর গত ২৯ আগস্ট নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলে বাংলাদেশ। এই ম্যাচে বাংলাদেশ হেরে যায় ১-০ গোলে।

বাংলাদেশের ঘরোয়া ফুটবলে দর্শক না হলেও আন্তর্জাতিক ম্যাচ হলে স্টেডিয়ামে দর্শকদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। বিশেষ করে ঢাকার বাইরে ম্যাচ হলে দর্শকদের উপস্থিতি আরো বাড়ে। বাংলাদেশ হারলেও এই ম্যাচে স্টেডিয়াম ছিল দর্শকে ভর্তি। সম্প্রতি নীলফামারীতে বাংলাদেশ যে ম্যাচটি খেলেছে ওই ম্যাচে স্টেডিয়ামের গ্যালারি ছিল দর্শকে পরিপূর্ণ ছিল। নীলফামারিতে এটি ছিল প্রথম আন্তর্জাতিক ফুটবল ম্যাচ। সেজন্যই দর্শকদের মধ্যে আগ্রহ একটু বেশি ছিল। এর আগেও আমরা দেখেছি যে, ঢাকার বাইরে যশোর, সিলেট, রাজশাহীতে বাংলাদেশের ম্যাচে গ্যালারি ছিল দর্শকে ভর্তি।

ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচেও দর্শকদের উপস্থিতি অনেক। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে বাংলাদেশের ম্যাচের দিন গ্যালারি ভর্তি দর্শক লক্ষ্য করা গেছে। আবার টিকিটের দামও কম। সেজন্য দর্শকরাও সহজে ম্যাচ উপভোগ করার সুযোগ পাচ্ছেন। টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা ও ৫০ টাকা।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বর্তমানে বাংলাদেশের অবস্থান ১৯৪। র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের নিচে আছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। শ্রীলঙ্কা আছে ২০০তম অবস্থানে। আর পাকিস্তান আছে ২০১তম অবস্থানে।

এবার তৃতীয়বারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের আসর অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশে। এর আগে ২০০৩ ও ২০০৯ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছিল এই টুর্নামেন্ট। ২০০৩ সালে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল। আর ২০০৯ সালে সেমিফাইনালে খেলেছিল বাংলাদেশ। সেখান থেকে অনুপ্রেরণা নিয়েই হয়তো বাংলাদেশ আবারও চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে।

কয়েকদিন আগে ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসে ফুটবলে দ্বিতীয় রাউন্ডে খেলে বাংলাদেশ। এশিয়ান গেমসে এবারই প্রথমবারের মতো বাংলাদেশ দ্বিতীয় রাউন্ডে খেলল। গ্রুপ পর্বের ম্যাচে উজবেকিস্তানের কাছে বাংলাদেশ হারে ৩-০ গোলে। এরপর থাইল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। তারপর কাতারকে ১-০ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে যায় লাল-সবুজের জার্সিধারীরা। কিন্তু দ্বিতীয় রাউন্ডের ম্যাচে উত্তর কোরিয়ার কাছে বাংলাদেশ হেরে যায় ৩-১ গোলে।

সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে সাতটি দল। দলগুলো হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও মালদ্বীপ। সাতটি দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবার উপরে রয়েছে ভারত। র‌্যাঙ্কিংয়ে ভারতের অবস্থান ৯৬। ১৫০তম অবস্থানে আছে মালদ্বীপ। ১৬১তম অবস্থানে আছে নেপাল। ভুটান আছে ১৮৩তম অবস্থানে। ১৯৪তম অবস্থানে আছে বাংলাদেশ। ২০০তম অবস্থানে আছে শ্রীলঙ্কা। আর পাকিস্তান আছে ২০১তম অবস্থানে।

সাফ চ্যাম্পিয়নশিপে গত ১১ আসরের মধ্যে সাতবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। বাকি চারবারের মধ্যে বাংলাদেশ একবার, আফগানিস্তান একবার, মালদ্বীপ একবার ও শ্রীলঙ্কা একবার করে চ্যাম্পিয়ন হয়েছে। এই টুর্নামেন্টে পাকিস্তান, নেপাল ও ভুটান একবারও ফাইনাল খেলতে পারেনি। টুর্নামেন্টের সর্বশেষ তিন আসরে বাংলাদেশ গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। এবার স্বাগতিক হওয়ার সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশ ভালো কিছু করবে সেটিই সকলের প্রত্যাশা।

(ঢাকাটাইমস/৭ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :