সোনালি আঁশের রুপালি কাঠি, কৃষকের আশার আলো

মফিজুর রহমান শিপন, ফরিদপুর
 | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪৪

সোনালি আঁশে দেশসেরা ফরিদপুর জেলা। আর এই পাটের কোনো কিছুই এখন আর ফেলনা নয়। আগে অবহেলা-অনাদরে পাটকাঠি পড়ে থাকত। রান্নার জ্বালানি, ঘরের বেড়া, পানের বরজের ছাউনি তৈরিতে ব্যবহৃত হতো পাটকাঠি। কিন্তু বর্তমানে বিশ্ববাজারে ব্যাপক চাহিদা থাকায় পাটকাঠির চাহিদা বেড়েছে।

ফরিদপুরে পাট চাষিরা চাহিদা অনুপাতে পাটের ভাল দর না পেলেও এ মৌসুমে সোনালি আঁশের কাঠিতে কাঠিতে তা পুষিয়ে নিতে চেষ্টা করছেন। জেলার সর্বত্র এখন চলছে পাট ও পাটকাঠির পরিচর্যা। পরিবারের ছোট-বড় সকলেই মিলে এই কাজে ব্যস্ত রয়েছেন এখন।

জেলার বোয়ালমারী, মধুখালী, সালথা, নগরকান্দা, ভাঙ্গা, সদরপুর ও ফরিদপুর সদর উপজেলা বিভিন্ন গ্রামে গিয়ে দেখা গেছে, সেখানকার কৃষক-কৃষাণিরা এখন পাট ঘরে তোলার কাজে সময় পার করছেন, পাশা-পাশি পাটের কাঠি আগের মতো অযন্ত করে ফেলে না রেখে যত্ন করে শুকিয়ে গুছিয়ে রাখছেন।

সদর উপজেলার আলিয়াবাদ এলাকার পাট চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত কয়েক বছর আগেও পাট কাঠির তেমন চাহিদা ছিল না, কিন্তু এখন এর চাহিদা বেশ। দূর-দূরান্ত থেকে ব্যবসায়ীরা এসে পাটের এই রুপালি কাঠি কিনে নিচ্ছেন, দামও দিচ্ছেন ভাল। একশ মোটা পাট কাঠি বিক্রয় হচ্ছে ৪শ থেকে ৫শ টাকায়। তারা জানালেন, পাটের আবাদে যে খরচ তা শুধু পাট বিক্রয় করে হয় না, পাটের এই কাঠি আমাদের আশা যুগিয়েছে।

বোয়ালমারীর সাতৈর এলাকার চাষি সিদ্দিকুর শেক, তবিবুর মাতুব্বর, ছরোয়ার ব্যাপারীর মতো বেশ কয়েকজন পাট চাষি জানান, রান্নার জ্বালানি, ঘরের বেড়া, পানের বরজের ছাউনি কাজে ব্যবহৃত হত এই কাঠি। কিন্তু এখন এই রুপালি কাঠি দেশের পার্টিকেল বোর্ড তৈরিতে ব্যবহৃত হচ্ছে না, বর্তমানে এর বিশ্ববাজারে ব্যাপক চাহিদা থাকায় পাটকাঠির ছাই বিদেশে রপ্তানি হচ্ছে। ভালো দাম পেয়ে লাভবান হচ্ছি আমরা।

সদর উপজেলার মাচ্চর ইউনিয়নের কৃষক কাজল ঘোষ জানান, আমাদের পাটের চাষাবাদে যে পরিমাণ টাকা খরচ হয়েছে তা পাট বিক্রি করে লোকশান পূরণ হচ্ছে না যে কারণে পাট কাঠিই শেষ ভরসা। যদি তাতে কিছুটা লোকসান পূরণ করা যায়।

পাট কাঠিকে কেন্দ্র করে দেশের বিভিন্ন অঞ্চলে গড়ে উঠেছে বেশকিছু কারখানা। একদিকে সোনালি আঁশ, অন্যদিকে রুপালি কাঠি- দুটি মিলে নতুন সম্ভাবনা তৈরি হয়েছে পাট উৎপাদনে বলে মনে করেন ফরিদপুরের চেম্বার অব কর্মাসের সিনিয়র সহ-সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

তিনি বলেন, চীনসহ বিভিন্ন দেশে পাটকাঠির ছাই থেকে কার্বন পেপার, কম্পিউটার ও ফটোকপিয়ারের কালি, আতশবাজি ও ফেসওয়াশের উপকরণ, মোবাইলের ব্যাটারি, প্রসাধনপণ্য, এয়ারকুলার, পানির ফিল্টার, বিষ ধ্বংসকারী ওষুধ, জীবন রক্ষাকারী ওষুধ, দাঁত পরিষ্কারের ওষুধ ও ক্ষেতের সার উৎপাদনের কাচা মাল হিসেবে ব্যবহৃত হচ্ছে। যে কারণেই দিন দিন পাটকাঠির চাহিদা বেড়ে যাচ্ছে। এটা আমাদের জন্য অনেক ভাল বিষয়।

ফরিদপুর কৃষি সম্পসারণ দপ্তরের উপ-পরিচালক কান্তিক চন্দ্র চক্রবর্তী জানান, পাটের দাম একটু কম থাকাতে কৃষকদের লোকসান গুণতে হচ্ছে। তবে তাদের জন্য পাটকাঠিটা বিক্রি করে লোকসান পুষিয়ে নেয়া সম্ভব। এখন ফরিদপুর থেকে বিভিন্ন জায়গায় পাটকাঠি যাচ্ছে যেমন বরিশাল, দাইদকান্দি, ভোলাসহ বিভিন্ন পারটেক্স বোর্ড, আকিজ গ্রুপের মত বড় বড় কোম্পানিতে এ কাঠি ব্যবহৃত হচ্ছে। এছাড়া দেশের বিভিন্ন পানের বরজে এটা খুবই দরকারি। কৃষক দামটাও ভালো পাচ্ছেন।

তিনি জানান, চলতি মৌসুমে ফরিদপুর জেলায় ৮২ হাজার ৭১০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। যা গত বছরের চেয়ে বেশি।

জেলার বোয়ালমারী ঘোষপুর ইউনিয়নে লংকারচর গ্রামের পাট কাঠি ব্যবসায়ী মো. দেলোয়ার শেখ জানান, গত পাঁচ-ছয় বছর ধরে আমি পাটকাঠি মৌসুমের সময় ক্রয় করে পরে পাইকারি বিক্রয় করি। ব্যবসায়ীরা মধুমতি নদী দিয়ে আমাদের এলাকার পাটকাঠি বড় বড় নৌকা ও ট্রলারে করে নিয়ে যায়।

তিনি জানান, আমার এই ব্যবসা দেখে ঘোষপুর এলাকার অনেকেই এখন পাটকাঠির ব্যবসার সঙ্গে জড়িয়ে পড়েছে। আমার মতো তারাও এখন আর্থিকভাবে লাভবান হয়েছে।

সোনালি আঁশে ও রুপালি কাঠিতে নতুন সম্ভাবনা দেখা দিয়েছে বলে জানান ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া ।

তিনি বলেন, জেলা ব্রান্ডিং পণ্যে (সোনালি আঁশ) বহুবিধ ব্যবহার কীভাবে করা যায়- সেটা আমরা খুঁজে দেখছি। পাটের রুপালি কাঠি এখন কৃষকের নতুন আশার আলো দেখাচ্ছে।

আমরা জেলার প্রতিষ্ঠিত পাট কলের মালিক ও ফরিদপুরের চেম্বারের নেতৃবৃন্দর সঙ্গে এ বিষয়ে কথা বলছি, কীভাবে পাটের আরো বেশি ব্যবহার করা যায- সে বিষয়ে কাজ করার জন্য।

সরকারের এই কর্মকর্তা আরো বলেন, বর্তমান সরকার পাট পণ্যের উপর অধিক গুরুত্ব দিয়েছে। কারণ বিশ্ব বাজারের দিনদিন পাটের চাহিদা বাড়ছে।

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :