‘পানি কমলেই স্থায়ী বাঁধের কাজ শুরু’

শরীয়তপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪১

‘নড়িয়া-জাজিরার পদ্মা নদীর ডান তীরের নয় কিলেমিটার দীর্ঘ স্থায়ী বাঁধ রক্ষা প্রকল্পের জন্য ১০৯৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ তত্ত্বাবধানের কারণে এত বড় অংকের টাকা বরাদ্দ করা হয়েছে। পদ্মার পানি কমার সাথে সাথে এ প্রকল্পের কাজ শুরু করা হবে। ইতোমধ্যে প্রকল্পের ঠিকাদারসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা প্রকল্প এলাকায় চলে এসেছেন।’

মঙ্গলবার বিকালে শরীয়তপুরের নড়িয়ার সুরেশ্বর লঞ্চঘাট এলাকায় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এসব কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের মন্ত্রী আরো জানান, ভাঙনকবলিত এলাকাকে দুর্যোগপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করার সুযোগ নেই। তবে ইতোমধ্যে ২৮টি আশ্রয়কেন্দ্র ভাঙন কবলিতদের আশ্রয়ের জন্য প্রস্তুত রাখা হয়েছে। ভাঙনকবলিত সব পরিবারকে খাদ্য সহায়তা হিসেবে চাল দেয়া হয়েছে। আর পুনর্বাসন সহায়তা হিসেবে টিন ও নগদ টাকা দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার।

মন্ত্রী বলেন, প্রকল্পের বরাদ্দ টাকা দিয়ে প্রতিরক্ষামূলক বাঁধের পাশাপাশি চর ড্রেজিং করে তীর হতে স্রোত মাঝ নদীতে নেয়া হবে।

প্রকল্পের কাজ কেন দেরি হচ্ছে, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রশাসনিক প্রক্রিয়া সম্পন্ন করতে একটু সময় লেগেছে। এরপর ঠিকাদার প্রতিষ্ঠানের সাথে দর কষাকষি করতে আরেকটু সময় চলে গেছে। এখন প্রকল্পের কাজ যে কোন সময় শুরু করা হবে।

বন্যার কোন সম্ভবনা রয়েছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, নদীমাতৃক দেশ বাংলাদেশ। এখানে প্রকৃতির সাথে সংগ্রাম করে টিকে থাকতে হচ্ছে। আল্লার রহমত থাকলে এ বছর কোন বন্যা হবে না। তবে পানির চাপ একটু বাড়ার আশাঙ্কা রয়েছে।

মতবিনিময় সভায় ছিলেন- আ.লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, মহিলা আসনের সাংসদ নাভানা আক্তার, পাউবোর অতিরিক্ত মহাপরিচালক খালেকুজ্জান, জেলা প্রশাসক কাজী আবু তাহের, পুলিশ সুপার আব্দুল মোমেন, জেলা আ.লীগ সাধারণ সম্পাদক অনল কুমার দে, সিভিল সার্জন মো. খলিলুর রহমান, পাউবোর শরীয়তপুর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম, নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা ইয়াছমিন, নড়িয়া পৌরসভার মেয়র শহিদুল ইসলাম বাবু রাড়ি, নড়িয়া উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান জাকির হোসেন ব্যাপারী প্রমুখ।

এর আগে দুপুরে পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু পদ্মা নদীর ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেন। তিনি সুরেশ্বর লঞ্চঘাট এলাকা থেকে মুলফৎগঞ্জ পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার এলাকা স্পিটবোডে ঘুরে দেখেন।

এসময় তিনি ভাঙনকবলিত নড়িয়া উপজেলার ৫০ শয্যাবিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সও নদী থেকে প্রত্যক্ষ করেন।

প্রসঙ্গত, গত তিন মাসের ভাঙনে নড়িয়া উপজেলার মোক্তারেরচর, কেদারপুর ও ঘরিসার ইউনিয়ন ও পৌরসভার ২ নম্বর ও ৪ নম্বর ওয়ার্ডের আটটি গ্রামের প্রায় পাঁচ হাজার পরিবার গৃহহীন হয়ে পড়ে। ভাঙনের ঝুঁকিতে আছে উপজেলা ওই স্বাস্থ্য কমপ্লেক্সসহ আরো ১১টি ভবন। এ কারণে স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কার্যক্রম সরিয়ে নেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :