ফতুল্লায় আগুনে পুড়ল টায়ার কারখানা

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৫৪

নারায়ণগঞ্জের ফতুল্লার পোস্ট অফিস রোডের ইউনিয়ন পরিষদের পাশে ইস্ট এশিয়ান কক্স প্রাইভেট লিমিটেড নামে একটি টায়ার কারখানার ক্যামিকেল, টায়ার, মেশিনসহ অন্যান্য মালামাল পুড়ে গেছে। তবে অগ্নিকাণ্ডে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

আগুনে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে কারখানা মালিকপক্ষ সঠিকভাবে জানাতে পারেনি। তবে কয়েক কোটি টাকার ক্ষতি হতে পারে বলে কারখানা কর্মকর্তারা ধারণা করছেন।

বুধবার সকাল সোয়া ৮টার দিকে ওই গোডাউনে আগুন লাগে।

ঢাকা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-পরিচালক দেবাশীষ বর্ধন জানান, টায়ারের রাবার কারখানা হওয়ায় এখানে বিভিন্ন ধরনের কেমিক্যাল রয়েছে। আগুন লাগার খবরে আমাদের ফায়ার সার্ভিসের লোকজন কাজ শুরু করে। কারখানার গোডাউন থেকে আগুন লেগে পুরো কারখানায় আগুন ছড়িয়ে পড়ে।

ঢাকা, নারায়ণগঞ্জের ফায়ার সার্ভিসের ৯ টি ইউনিট কাজ প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

এখনো কারখানার ভেতর থেকে ধোয়া বের হচ্ছে। এখন ড্যাম্পিংয়ের কাজ চলছে। আর আমরা একটি তদন্ত কমিটি গঠন করে আগুনের সূত্রপাত ও কী পরিমাণ ক্ষতি হয়েছে তা জানাতে পারবো।

কারখানার অ্যাডমিন ম্যানেজার জাফর ইকবাল জানান, আমাদের কারখানার গোডাউন হতে আগুন লেগে কারখানার আশে পাশে আগুন ছড়িয়ে পড়ে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লেগেছে বলে আমরা ধারণা করছি। এটি বাংলাদেশের প্রথম টায়ার কারখানা। এ কারখানার টায়ার দেশবিদেশে রপ্তানি হয়। সকালে অগ্নিকাণ্ডে মেশিনারিজ ও কেমিক্যালসহ বড় ধরনের ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমান এখনো নিরূপন করতে পারিনি।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ্ মো. মঞ্জুর কাদের জানান, জানান, সকাল থেকে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের লোকজন ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। আর নিরাপত্তায় আমাদের পুলিশ কাজ করছে। কোনো সমস্যা যাতে না হয় ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

(ঢাকাটাইমস/১২ সেপ্টেম্বর/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :