স্থানীয় সরকারের মজবুত কাঠামো তৈরি হয়েছে: এলজিআরডি মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫৭ | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৮

বাংলাদেশে এখন পাঁচ স্তরের স্থানীয় সরকারের মজবুত একটি আইনি কাঠামো তৈরি হয়েছে জানিয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা ও সিটি করপোরেশনগুলো এখন নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে গণতান্ত্রিক উপায়ে পরিচালিত হচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন এলজিআরডি মন্ত্রী। 'কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পের উদ্বোধন’ উপলক্ষে অনুষ্ঠানটি আয়োজন করে স্থানীয় সরকার বিভাগ।

দেশের আটটি জেলার ১৬টি উপজেলা এবং ২৪০টি ইউনিয়ন পরিষদে ৫৬ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রতিষ্ঠানগুলোর কার্যকারিতা বাড়াতে এবং জবাবদিহি নিশ্চিত করতে ৫ বছর মেয়াদি একটি প্রকল্প গ্রহণ করেছে স্থানীয় সরকার বিভাগ।

প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো স্থানীয় সরকার ও সংশ্লিষ্ট অংশীজনদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অংশগ্রহণমূলক স্থানীয় উন্নয়ন ত্বরান্বিত করা।

এলজিআরডি মন্ত্রী বলেন, নানা সীমাবদ্ধতা সত্ত্বেও ইউনিয়ন ও উপজেলা পরিষদ স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে নাগরিক সেবা এবং স্থানীয় অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তবে জনগণের প্রত্যাশা অনুযায়ী চ্যালেঞ্জিংও বটে। উপজেলা ও ইউনিয়ন পরিষদ পর্যায়ে দীর্ঘ মেয়াদে উন্নয়ন দৃষ্টিভঙ্গি তৈরি করতে সুসমন্বিত পরিকল্পনার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেন মন্ত্রী।

আজকে উদ্বোধন হওয়া প্রকল্পের কথা উল্লেখ করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘এর মাধ্যমে উপজেলা ও ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তা এবং স্থানীয় নাগরিক সমাজের অংশগ্রহণে একটি নতুন গণতান্ত্রিক ও অংশগ্রণমূলক প্রশাসনিক ও রাজনৈতিক সংস্কৃতি গড়ে তোলার চেষ্টা করা হবে।

ইউনিয়ন পরিষদে দাদা ও বাবা দীর্ঘদিন ধরে প্রতিনিধিত্ব করলেও নিজে সেখানে প্রতিনিধিত্ব করতে না পারায় তার একরকম আক্ষেপ রয়েছে বলে জানান এলজিআরডি মন্ত্রী। তার দাদা একটানা ৫৪ বছর এবং বাবা ৩৬ বছর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন।

মন্ত্রী বলেন, ‘আমি আফ্রিকায় রুরাল ডেভেলপমেন্ট টেকটিকালে ডিপার্টমেন্টের চিফ থাকা অবস্থায় বাবা আমাকে দেশে আসতে বলেন। বাবা বলেন ‘তোকে আমি ইউনিয়ন পরিষদের চেয়াম্যান হিসেবে দেখতে চাই’। আমি বাবার ডাকে দেশে চলে আসি। তবে আমার আক্ষেপ মন্ত্রী হলেও আমি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হতে পারিনি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য সবচেয়ে বেশি আন্তরিক উল্লেখ করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, প্রতিটি উপজেলা পরিষদে একটি করে ৫০০ আসনবিশিষ্ট অডিটরিয়াম কাম মাল্টিপারপাস হল নির্মাণের প্রকল্প চলমান রয়েছে। এ পর‌্যন্ত তিন হাজার ১৫০টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ করা হয়েছে।

আগামী তিন বছরে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছাবে বলে জানান ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। বলেন, ‘বর্তমান সরকার বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থার ওপর জোর দিয়েছে। আমাদের এখন গ্রাম থেকে শহরের সঙ্গে যোগাযোগ খুবই ভালো, আধা ঘণ্টা সময় লাগে গ্রাম থেকে শহর এলাকায় পৌঁছতে।’

অনুষ্ঠানে জানানো হয়, 'কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্প’টি বাস্তবায়নের সময়কাল ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত। এই প্রকল্পের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বেশ কিছু কার্যক্রম বাস্তবায়ন করা হবে। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা স্থানীয় সরকার বিভাগ।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি- ইউএনডিপির পাশাপাশি সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি) ও ডেনিস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি প্রকল্পটিতে অর্থায়ন করছে।

ফরিদপুর, চাঁদপুর, রাজশাহী, খুলনা, পটুয়াখালী, সুনামগঞ্জ, রংপুর, ও নেত্রকোণা জেলার অপেক্ষাকৃত পিছিয়ে পড়া মোট ১৬টি উপজেলা পরিষদ ও ২৪০টি ইউনিয়ন পরিষদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো স্থানীয় সরকার এবং সংশ্লিষ্ট অংশীজনদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অংশগ্রহণমূলক স্থানীয় উন্নয়ন ত্বরান্বিত করা।

এই প্রকল্পের মাধ্যেমে উপজেলা ও ইউনিয়ন পরিষদের জনগণের অংশগ্রহণের মাধ্যেমে পরিষদের পরিকল্পনা ও বাজেট প্রনয়ন স্থানীয় সরকারের প্রতিনিধিদের দক্ষতা উন্নয়ন,পরিষদগুলোর ব্যবস্থাপনা পদ্ধতির উন্নয়ন,জনগণের সচেতনতা বৃদ্ধি, গণশুনানি আয়োজনসহ জনগণের অংশগ্রহণে স্বচ্ছতা ও জবাবদিহি বৃদ্ধির জন্য বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

এই বিভাগের সব খবর

শিরোনাম :