চাঁদে পর্যটক পাঠানোর নতুন ঘোষণা স্পেসএক্স’র

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১৬

বিগ ফ্যালকন রকেটের (বিএফআর) মাধ্যমে চাঁদে পর্যটক পাঠানোর নতুন পরিকল্পনা ঘোষণা করেছে বেসরকারি মহাকাশ সংস্থা স্পেসএক্স। গভীর মহাকাশে মানুষের ভ্রমণের উপযোগী করে এই মহাকাশযান তৈরি করা হচ্ছে।

বৃহস্পতিবার এমন ঘোষণা দিয়ে টুইট বার্তায় স্পেসএক্স জানায়, ‘আমাদের বিএফআর মহাকাশযানের মাধ্যমে মানুষের চাঁদে ভ্রমণের ক্ষেত্রে বিশ্বে প্রথম বেসরকারি উদ্যোক্তা হিসেবে অবদান রাখতে যাচ্ছে স্পেসএক্স। যারা মহাকাশ ভ্রমণের স্বপ্ন দেখেন, তারা এতে ভ্রমণ করতে পারবেন’।

টুইটারে বিস্তারিত কিছু না বলে এ ব্যাপারে সোমবার বিস্তারিত জানানোর কথা বলেছে সংস্থাটি। ইন্টারনেট উদ্যোক্তা এবং তেসলা ইলেকট্রিক কার কোম্পানীর সিইও ইলন মাস্কের ক্যালিফোর্নিয়া ভিত্তিক স্পেসএক্স এর আগেও চাঁদে পর্যটক পাঠানোর উদ্যোগের কথা জানিয়েছিল।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে স্পেসএক্স ঘোষণা দিয়েছিল ২০১৮ সালের শেষের দিকে প্রথম পর্যটকবাহী দুটি মহাকাশযান চাঁদে পাঠাবে। ড্রাগন ক্রু ভেহিকেলের মতো কার্গো স্পেসযানের মাধ্যমে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পর্যটক নিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

স্পেসএক্স’র এই মহাকাশ যাত্রায় পর্যটকদের নাম ও পরিচয় এবং খরচের বিষয় কিছু জানানো হয়নি। এএফপির সাংবাদিক এ বিষয় জানতে চাইলে তাকে সোমবার বিকাল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়।

ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :