দুঃসাহসী তামিমে মুগ্ধ ক্রিকেট বিশ্ব

প্রকাশ | ১৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:৪৮ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৮, ২২:২৫

আমীম ইহসান ঢাকাটাইমস

বাংলাদেশের ইনিংস শেষে খেলোয়াড়রা যখন মাঠের বাইরে যাচ্ছিলেন, তখন দর্শক তো বটেই শ্রীলঙ্কার খেলোয়াড়রাও তুমুল হাততালি দিচ্ছিলেন। তারা মুগ্ধ দুই রান করা ওপেনার তামিম ইকবালে। চার বলে দুটি রান করেছেন এই টাইগার। তবে তিনি যে কাজটি করেছেন, সেটি এর আগে ক্রিকেটে হয়েছে কি না, সেটি নিয়ে এখন গবেষণা হবে নিশ্চিত।

ওপেনিংয়ে নেমে একটি বাউন্সার পুল করতে গিয়ে হাতে ব্যাথা পান তামিম। মাঠ থেকে যেতে হয় হাসপাতালে। হাতে বাঁধা হয় মোটা ব্যান্ডেজ। এই অবস্থায় ব্যাটিং করার কথা চিন্তা করাও অস্বাভাবিক। কিন্তু বাংলাদেশের যখন নয়টি উইকেট পড়ে গিয়েছে, তখন সেই আহত তামিমই মাঠে নামলেন।

টাইগার ওপেনার একটি বল মোকাবেলা করেন। তাতে রান করার কোনো চেষ্টাও ছিল না। কিন্ত তিনি যেটা করেছেন, সেটাই তাকে ইতিহাসের খাতায় নিয়ে গেছে। দুই হাতে ব্যাট ধরার মতো অবস্থানে ছিলেন না।

এক হাতেই একটি বল মোকাবেলা করলেন। কিন্তু তাতেই বাংলাদেশ পেয়ে গেল ৩২টি মূল্যবান রান আর তাতে লড়াই করার মতো পুঁজি পেয়ে যায় বাংলাদেশ।

কীভাবে এটি হলো? অন্য প্রান্তে রানের ফুলঝুরি ছুটানো আরেক টাইগার সদস্য মুশফিক তখন শতরান পূর্ণ করেছেন। এর মধ্যে চেয়ে দেখেছেন সঙ্গীদের আত্মহনন। নবম উইকেট হিসেবে মুস্তাফিজ যখন আউট হলেন, তখনও ২৫টি বল বাকি।

আহা, এই বলগুলো খেলতে পারলে কতগুলো রান হতে পারত-এই আফসোস নিয়ে ভক্তরা যখন টিভির পর্দায় হাইলাইটস দেখার অপেক্ষা করছে, তখনই দেখা গেল তামিম বীরত্ব।

তামিম একটি বল ঠেকানোর পর বাকি ২৪ বলের মধ্যে ২১ টি খেললেন মুশফিক। আর লঙ্কান বোলারদের ওপর চালালেন তাণ্ডব। শতরানের মধ্যে যার একটি মাত্র ছক্কা ছিল, তিনি এই সময়ে মারলেন চারটা ছক্কা। আরও তিনবার বল সীমানা পার হয় মাটি কামড়ে। আর দুই ওভারের শেষ বলে একটি করে সিঙ্গেল। এই ৩২ রানে বাংলাদেশের বোলাররা কিছুটা হলেও পুঁজি পেলেন।

এই ৩২ রানের পুরোটা করেছেন মুশফিক, কিন্তু কৃতিত্ব যে দিতে হবে তামিমকেই। 

তামিমের দুঃসাহসে সাহসী হয়ে উঠা মুশফিকও পেয়ে যান ক্যারিয়ার সেরা সংগ্রহ। তবে তার ১৪৪ রানের ভিড়েও তামিম বন্দনাই বেশি হচ্ছে।

বীর ভোগ্যা বসুন্ধরা। তামিমের প্রতি মাথা নত করতেই হচ্ছে।

ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/ইএস/ডব্লিউবি