সোহরাওয়ার্দী উদ্যান চাইলেই বরাদ্দ: কাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১২ | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৬:২৪
ফাইল ছবি

রাস্তায় জনসমাগম ঘটিয়ে দুর্ভোগ সৃষ্টি না করে সমাবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে যাওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বলেছেন, নিবন্ধিত কোনো দল আবেদন করলেই এই উদ্যান বরাদ্দ পাবে।

রবিবার দুপুরে ইনস্টিটউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) কাউন্সিল হলে সংগঠনটির ৪১তম কাউন্সিল অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন ক্ষমতাসীন দলের নেতা।

রাজধানীতে সভা সমাবেশের জন্য মানিক মিয়া অ্যাভিনিউ, মুক্তাঙ্গন বা পল্টন ময়দান পছন্দের তালিকায় ছিল এক সময়। তবে আওয়ামী লীগ সরকার সমাবেশের স্থান হিসেবে সোহরাওয়ার্দী উদ্যান নির্ধারিত করে। তবে বিশেষ করে বিএনপি এবং সমমনারা একাধিকবার সোহরাওয়ার্দী উদ্যান বরাদ্দ চেয়ে পায়নি। পুলিশ আবেদন নাকচ করার পর একাধিকবার বিএনপি ঘোষিত সমাবেশ হয় বাতিল হয়েছে নয় অন্যত্র হয়েছে।

গত ১ সেপ্টেম্বর দলীয় প্রতিষ্ঠাবার্ষিকীতে সমাবেশ বিএনপি করতে চেয়েছিল সোহরাওয়ারার্দী উদ্যানেই। তবে অনুমতি না পেয়ে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে তারা। আর কার্যদিবসে এই কর্মসূচির কারণে সেদিন আশেপাশের সড়কে ব্যাপক যানজটও তৈরি হয়।

বিএনপি অবশ্য পুলিশের ভূমিকার জন্য সরকারকেই দায়ী করে আসছে। তাদের অভিযোগ, আওয়ামী লীগ সুষ্ঠু গণতান্ত্রিক চর্চায় বাধা দিচ্ছে। নইলে নিজেরা তারা সমাবেশ করলেও অন্যদেরকে সে সুযোগ দিচ্ছে না।

কাদের বলেন, ‘গতকাল গণভবনে আমাদের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির প্রথম বৈঠক হয়েছিল। বৈঠকের এ পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে বলেছেন সভা-সমাবেশ করার ব্যাপারে সরকার এখন সোহরাওয়ার্দী উদ্যান যাতে সবার জন্য উন্মুক্ত থাকে এ কথা পুলিশ কমিশনারকে জানিয়ে দিতে।’

‘আজকে আমি পুলিশ কমিশনারকে জানিয়ে দিয়েছি। রাস্তাঘাট বন্ধ করে সমাবেশ না করে, পল্টনে রাস্তা বন্ধ করে সমাবেশ, প্রেসক্লাবের সমানে সমাবেশ- এসবের প্রয়োজন নাই। সোহরাওয়ার্দী উদ্যান উন্মুক্ত, যারাই অনুমতি চাইবে পুলিশ অনুমতি দিবে।’

এতদিন এই উদ্যানে সমাবেশের অনুমতি না দেয়ার পেছনে সরকারের হাত ছিল না দাবি করে কাদের বলেন, ‘পুলিশ নিরাপত্তার স্বার্থে অনেক সময় অনেককেই অনুমতি দেয় না। তবে প্রধানমন্ত্রী পরিষ্কার ভাষায় বলে দিয়েছেন নিবন্ধিত যেসব দল সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি চাইবেন, কোন সমস্যা হবে না। সবাই অনুমতি পাবে।’

ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/টিএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :