আলোকচিত্রী শহিদুলের ডিভিশন বহাল

প্রকাশ | ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১২:০১ | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের মামলায় গ্রেপ্তার দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা আলোকচিত্রী শহিদুল আলমকে কারাবিধি অনুযায়ী প্রথম শ্রেণির মর্যাদা (ডিভিশন) দেওয়া নিয়ে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। এর ফলে শহিদুলকে ডিভিশন দিতে বলা হাইকোর্টের আদেশ বহাল থাকছে বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

শহিদুল আলমকে ডিভিশন দেয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল আবেদনের শুনানি নিয়ে সোমবার চেম্বার বিচারপতি ইমান আলী এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। শহিদুল আলমের পক্ষে ছিলেন ব্যারিস্টার সারা হোসেন,  জ্যোতির্ময় বড়ুয়া প্রমুখ।

শহিদুল আলমের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, রাষ্ট্রপক্ষ এ ধরনের একটি আবেদন করেছিল। তা চেম্বার জজ ইমান আলীর আদালতে শুনানি হয়। শুনানি শেষে আদালত শহিদুলের ডিভিশন বহাল রাখেন।

শহিদুল আলমকে কারাগারে প্রথম শ্রেণির বন্দীর সুবিধা দিতে গত ৫ সেপ্টেম্বর হাইকোর্টে একটি রিট আবেদন করেছিলেন তার স্ত্রী রেহনুমা আহমেদ। শুনানি শেষে বিচারপতি বোরহান উদ্দিন ও মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শহিদুলকে প্রথম শ্রেণির বন্দীর সুবিধা দিতে নির্দেশ দেন।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনে করা মামলায় ৬ আগস্ট শহিদুল আলমকে সাত দিনের রিমান্ডে নেয় পুলিশ। এর আগের দিন রাতে ধানমন্ডির বাসা থেকে তাকে তুলে নেয় ডিবি। সাত দিনের রিমান্ড শেষে গত ১২ আগস্ট শহিদুলকে কারাগারে পাঠানোর আদেশ দেন নিম্ন আদালত।

গত ১৪ আগস্ট শহিদুল আলমের পক্ষে ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েসের আদালতে জামিন আবেদন করেন শহিদুলের আইনজীবীরা। ‌১১ সেপ্টেম্বর এর শুনানি হয়। কিন্তু তাতে জামিন পাননি শহিদুল।

এরপর ১৯ আগস্ট শুনানির তারিখ এগোনোর জন্য আবেদন করা হলে তা গ্রহণ করেননি আদালত। ২৬ আগস্ট শহিদুল আলমের অন্তর্বর্তীকালীন জামিন চাইলে ওই আদালত শুনানির জন্য তা গ্রহণ করেননি। এ অবস্থায় ২৮ আগস্ট হাইকোর্টে তার জামিন চেয়ে আবেদন করা হয়। ২৯ আগস্ট আবেদনটি শুনানির জন্য আরজি জানানো হয়।

ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/এমএবি/এমআর