অবশেষে ঠাকুরগাঁওয়ে স্মৃতি সৌধের অসমাপ্ত কাজ শুরু

ঠাকুরগাঁও প্রতিনিধি,ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১৭

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ৭১’র শহীদদের স্মরণে স্মৃতি সৌধ নির্মাণের অসমাপ্ত কাজ পুনরায় শুরু করা হয়েছে। এ বিষয়ে ঢাকাটাইমসসহ বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হওয়ার পর প্রশাসনের টনক নড়ে।

ফলে সোমবার সকালে কাজের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান জিয়াইল ইসলাম জিয়া।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার একরামুল হক, শহীদ আতিউর রহমানের ছেলে আজহারুল ইসলাম, বদরুল হুদা, শহীদ জব্বারের ছেলে এনামুল কবির, শহীদ মোজাফ্ফর হোসেনের ছেলে মো. আব্দুল্লাহ, ইউপি চেয়ারম্যান কাউসার আলী ডাবলু প্রমুখ।

উপজেলা চেয়ারম্যান জিয়াউর রহমান জিয়া বলেন, একাত্তরের নিহত শহীদদের স্মরণে পীরগঞ্জের ভাতারমারী ফার্ম এলাকায় ২০১৬-১৭ অর্থ বছরে সাড়ে ৩ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প গ্রহণ করা হয়। কিছুদূর কাজ করার পর প্রায় এক বছর কাজ বন্ধ ছিল। পরবতীৃতে প্রকল্পটি দৃষ্টি নন্দন করার উদ্যোগ নেওয়া হয়।

১৯৭১ সালের ১৭ এপ্রিল পাকহানাদার বাহিনী ঠাকুরগাঁও পীরগঞ্জ উপজেলায় প্রথম হানা দেয়। তারা স্থানীয় পেশাজীবীদের ধরে নিয়ে যায় পীরগঞ্জ-ঠাকুরগাঁও সড়কের ভাতারমারী ইক্ষু খামার এলাকায়। সেখানে বেয়োনেট দিয়ে খুঁচিয়ে ও ব্রাশ ফায়ার করে আটকদের হত্যা করে পাকিস্তানি বাহিনী। সেদিন নির্মমভাবে শহীদ হন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুজা উদ্দিন আহম্মেদ, অধ্যাপক গোলাম মোস্তফা, ব্যবসায়ী মোজাফ্ফর হোসেন, আব্দুল জব্বারসহ সাত জন।

অধ্যাপক গোলাম মোস্তফার স্মরণে ১৯৯৮ সালে ডাক বিভাগ শহীদ বুদ্ধিজীবী স্মারক ডাকটিকিট প্রকাশ করে।

পরবর্তীতে শহীদের স্মরণে স্মৃতি সৌধ সংরক্ষণ ও তাদের সমাধী করার দাবি করে আসছিলেন মুক্তিযুদ্ধে শহীদের পরিবার ও এলাকাবাসী। এ অবস্থায় ২০১৬-১৭ অর্থ বছরে পীরগঞ্জ উপজেলা পরিষদ নিজস্ব অর্থায়নে প্রায় সাড়ে ৩ লাখ টাকা ব্যয়ে শহীদদের স্মৃতি সংরক্ষণে একটি প্রকল্প গ্রহণ করে। পীরগঞ্জ-ঠাকুরগাঁও সড়কের ভাতারমারী ফার্ম এলাকায় স্মৃতি সৌধ নির্মাণে টেন্ডার প্রক্রিয়াসহ স্মৃতি সৌধ নির্মাণের কাজ শুরু করে উপজেলা পরিষদ। কিন্তু ঠিকাদার কাজ শেষ না করেই প্রকল্পের পুরো টাকা উত্তোলন করেন। কাজ অসমাপ্ত থেকে যায়। এ নিয়ে বিক্ষোভ করেন শহীদদের পরিবার ও এলাকাবাসী। পরে এ ঘটনায় ঢাকাটাইমসসহ বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/প্রতিনিধি/ ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :