সাতক্ষীরার সাবেক ডিসি-ইউএনওর তিন মাসের কারাদণ্ড

প্রকাশ | ১৮ সেপ্টেম্বর ২০১৮, ২০:২০

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করায় সাতক্ষীরার সাবেক জেলা প্রশাসক (ডিসি) আবুল কাসেম মো. মহিউদ্দিন ও আশাশুনির সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুষমা সুলতানাসহ তিনজনকে তিন মাস করে দেওয়ানি কারাদণ্ড দেওয়া হয়েছে।

আশাশুনি আদালতের সিনিয়র সহকারী জজ সাবরিনা চৌধুরী আজ মঙ্গলবার এই রায় দেন। দণ্ডিত অপরজন হলেন আশাশুনি সদর সহকারী ভূমি অফিসার কামাল হোসেন।

জেলা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা আবু সুফিয়ান এ তথ্য নিশ্চিত করেন।

আবু সুফিয়ান বলেন, মিস কেস ১৩/২০১৭ থেকে উদ্ভূত  দেওয়ানি ৬০/২০১৭ এর এক নির্দেশে ২০১৭ সালের ২৬ জুলাই আদালত এক একর ৬৮ শতাংশ জমির ওপর নিষেধাজ্ঞা জারি করে। বাদি ননী বালা হালদারের আবেদনের পরিপ্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

জেলা প্রশাসক ও ইউএনও পরস্পরের যোগসাজশে ওই জমিতে বিবাদি পক্ষকে যেতে সহায়তা করেন এবং এর মাধ্যমে আদালতের নিষেধাজ্ঞা অমান্য হয় বলে অভিযোগ ওঠে তাদের বিরুদ্ধে।

আজ এ বিষয়ে শুনানি শেষে সিনিয়র সহকারী জজ (আশাশুনি আদালত) তাদের তিনজনকে তিন মাসের কারাদণ্ড দেন। এক মাসের মধ্যে সাতক্ষীরার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পনের জন্য তাদের নির্দেশ দেওয়া হয়। এই আদেশ লঙ্ঘন করলে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে বলে জানায় আদালত।

সিভিল প্রসিডিউরের ৩৯ আদেশ ২(৩) রুলের বিধানমতে দোষী সাব্যস্ত করে তাদের প্রত্যেককে তিন মাসের দেওয়ানি কারাদণ্ড  দেওয়া হয়।

প্রশাসন সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ২৬ জুলাই থেকে ২০১৮ সালের ৬ মার্চ পর্যন্ত সাতক্ষীরার জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন আবুল কাসেম মো. মহিউদ্দিন। বর্তমানে তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব। আশাশুনির সাবেক ইউএনও সুষমা সুলতানা বর্তমানে নরসিংদীর এডিসি হিসেবে কর্মরত।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/মোআ)