বাংলাদেশে চালু হবে ‘সেন্টার ফর লিডারশিপ: পলক

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪৮

আগামী দিনে বিশ্বে নেতৃত্বের জন্য এখনই চিন্তা করতে হবে উল্লেখ করে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তরুণ প্রজন্মের নেতৃত্ব গুণের উদ্ভাবন ও বিকাশের লক্ষ্যে বাংলাদেশে তৈরি হবে আন্তর্জাতিক মানের বিশেষায়িত প্রতিষ্ঠান ‘সেন্টার ফর লিডারশিপ। এটি বাস্তবায়ন হলে ভার্চুয়াল যোগাযোগ ও নেতৃত্ব তৈরিতে বিজ্ঞান, প্রকৌশল, প্রযুক্তি ও ভাষা বিষয়ে বিশ্বমানের প্রশিক্ষণ পাবে তরুণ-তরুণীরা।

প্রাথমিকভাবে রাজধানী ঢাকার সাথে নাটোরের সিংড়ায় কার্যক্রম শুরু হবে বলে জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বৃহস্পতিবার নাটোর-বগুড়া মহাসকের সিংড়া শেরকোলে ১৫৪ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে জেলা পর্যায়ে হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

পরে স্থানীয় দমদমা পাইলট স্কুল এন্ড কলেজ চত্বরে নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশে প্রযুক্তির বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পুত্র সজীব ওয়াজেদ জয় কাজ করে যাচ্ছেন। তারা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন বলেই আজ দেশের মানুষের হাতে স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ প্রদান সম্ভব হয়েছে।

প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ আজ দরিদ্র দেশের কাতার থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যদি বেঁচে থাকলে দেশ অনেক আগেই সোনার বাংলায় পরিণত হতো বলে উল্লেখ করেন তিনি।

চতুর্থ শিল্প বিপ্লবের যুগে জনসংখ্যাকে জনশক্তিতে রুপান্তরের বিকল্প নেই বলে মনে করেন পলক। তিনি বলেন, এখন দরকার সৃজনশীলতা আর উদ্ভাবনীশক্তি। সরকার প্রযুক্তিখাতে বিভিন্ন বিনিয়োগের মাধ্যমে সুবিধাদি বৃদ্ধি করে এ দুইয়ের ব্যবস্থা করে দিচ্ছে।

তিনি বলেন, প্রত্যেক শিক্ষার্থীর প্রযুক্তি জ্ঞান থাকতে হবে। প্রযুক্তিকে উপেক্ষা না কবরা করে চলা যাবে না।

এসময় সিংড়ায় দমদমা পাইলট স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি পৌর মেয়র জান্নাতুল ফেরদৌসের সভাপতিত্বে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের চেয়ারম্যান হোসনে আরা বেগম, জেলা পর্যায় হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের পরিচালক সৈয়দ মেহদী হাসান, উপ-পরিচালক কামরুল হাসান, জেলা প্রশাসক শাহিনা খাতুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো, জনসংযোগ কর্মকর্তা গোলাম কিবরিয়া, দমদমা পাইলট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আনোয়ার হোসেন আনু প্রমুখ বক্তব্য রাখেন ।

হাইটেক পার্কটি স্থাপিত হলে সিংড়া উপজেলায় আড়াই হাজার তরুণ-তরুণী আইসিটি বিষয়ে প্রশিক্ষণের সুযোগ পাবে। ২০২০ সালের জুন মাসে প্রকল্পটি শেষ হবে।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :